• টেনিস

ম্যাচ শুরুর সঙ্গে সঙ্গেই দুজন খেলোয়াড়ের "চোট" !

পোস্টটি ১১৪৮ বার পঠিত হয়েছে

হোবার্ট ইন্টারন্যাশনাল ওপেনের দ্বিতীয় রাউন্ডের সাচিয়া ভিকরি-এলিস মেরটেনসের ম্যাচ উপভোগ করতে সবে মাত্র দর্শকরা আসতে শুরু করেছেন। নিজ নিজ আসনে বসার আগেই তারা লক্ষ্য করলেন, দুজনই কোর্ট ছেড়ে বেরিয়ে যাচ্ছেন। কিছুক্ষণ পরে শুনতে পেলেন, ম্যাচ নাকি এরই মাঝে শেষও হয়ে গিয়েছে!

কয়েক মিনিট খেলা হতে না হতেই ম্যাচ শেষ! কিন্তু এরকমটা কেন হলো? আসলে সাচিয়া ম্যাচ শুরুর কিছুক্ষণের মাঝেই ইনজুরির কথা বলে  সরে দাঁড়াতে চেয়েছিলেন। এজন্যই মাত্র এক গেম পরেই ম্যাচের সমাপ্তি ঘোষণা করতে হয়েছে চেয়ার আম্পায়ারকে।  

এখন ভাবতে পারেন, খেলতে গিয়ে ইনজুরি তো হতেই পারে। সেটার জন্য সরে দাঁড়ানো তো আর নতুন কিছু নয় টেনিসে। তবে এই ম্যাচে ব্যাপারটা ছিল একটু অন্যরকম। সাচিয়া ও এলিস দুজনই একসাথে ইনজুরি হওয়ার কথা জানিয়েছিলেন আম্পায়ারকে! তবে আম্পায়ারকে যে কোনো একজনকে জয়ী ঘোষণা করতে হতো। শেষ পর্যন্ত সবকিছু পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়, সাচিয়াই আগে আবেদন করেছিলেন ইনজুরির ব্যাপারে। তাই এলিসকে কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ ঘোষণা করা হয়।

 

 

কিন্তু দুজনের এই ‘ইনজুরির’ পেছনে অন্য উদ্দেশ্য ছিল। সামনের সপ্তাহ থেকেই শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়া ওপেনের বাছাইপর্ব। ১৩৫ ও ১২৭ নাম্বার র‍্যাংকিংয়ে থাকা সাচিয়া ও এলিস সেখানে অংশ নিতে মরিয়া ছিলেন। কিন্তু একই সময়ে হোবার্ট ইন্টারন্যাশনালেরও ম্যাচ চলত। তাই বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের বাছাইপর্বে অংশ নিতে হলে এই টুর্নামেন্ট থেকে সরে যেতে হতো।


চাইলেই তো আর সরে যাওয়া যায় না। ম্যাচের আগে নিজেকে সরিয়ে নিলে বাছাইপর্বেও অংশ নিতে পারতেন না তারা। এই কারণেই ম্যাচের সময় কান্ডটা ঘটিয়েছেন। এর পেছনে আরেকটা কারণও অবশ্য থাকতে পারে। অস্ট্রেলিয়ান ওপেনে সুযোগ পেলে প্রথম রাউন্ডেই ৫০ হাজার ডলার পান খেলোয়াড়রা। অন্যদিকে হোবার্টের টুর্নামেন্ট জয়ী খেলোয়াড় পাবেন ৪৩ হাজার ডলার। এই কারণেই হয়তো গ্র্যান্ড স্ল্যামে সুযোগ পাওয়ার দিকেই বেশি মনোযোগ দিতে চেয়েছিলেন দুজনই। তবে আগেভাগে বাদ পড়ার দুজনের এই ‘লড়াইয়ে’ হেরে গিয়েছে টেনিস।