• লা লিগা
  • " />

     

    বড় জয়ে বার্সার স্বস্তি

    বড় জয়ে বার্সার স্বস্তি    

    মাঠের বাইরের বিতর্ক যেন পিছুই ছাড়ছিল না বার্সার। লা লিগা প্রেসিডেন্টকে ভর্ৎসনা, মেসির বিপক্ষে বার্সারই কর্মকর্তারা কথা বলা- রিয়ালের সাথে পাঁচ পয়েন্টের ব্যবধান ছাপিয়ে আলোচনার বিষয়াদি ছিল এগুলোই। নেইমার, ইনিয়েস্তাকে বসিয়ে প্রথম একাদশ নামিয়ে আলোচনার বিষয় বাড়িয়েই দেন লুইস এনরিকে। তবে মাঠের বাইরের কোনো ঝামেলাই আর বাধা হয়ে দাঁড়াতে পারেনি বার্সার সামনে। ন্যু ক্যাম্পে সুয়ারেজের জোড়া গোলের সাথে মেসি, তুরান, ভিদালদের গোলে লাস পালমাসকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে বার্সা।

     

    স্পেনে নিজের দ্বিতীয় মৌসুমে মেসি, রোনালদোকে হারিয়ে জিতে নিয়েছিলেন গোল্ডেন বুটটা। বুটটা যে সহজে ছাড়বেন না সেই ইঙ্গিতই দিয়েছেন সুয়ারেজ আজ। করেছেন জোড়া গোল। ১৪ মিনিটে বার্সার হয়ে গোলের খাতা খুলেছিলেন সুয়ারেজই। ৫৭ মিনিটে পেয়েছেন নিজের দ্বিতীয় গোল। গোলদাতাদের তালিকায় মেসির (১৪) সাথে যৌথভাবে শীর্ষে উঠে এসেছেন 'এল পিস্তোলেরো'। কিপারকে একা পেয়েও গোল করতে ব্যর্থ না হলে পেয়ে যেতে পারতেন হ্যাটট্রিকটাও।

    অবশ্য সুয়ারেজের ঐ ফিরিয়ে দেওয়া শট থেকেই গোল করেছেন আরদা তুরান। মেসির গোলটি এসেছে দ্বিতীয়ার্ধের শুরুতেই। এই গোলে একটি রেকর্ডও করে ফেলেছেন 'লা পুলগা'। আজকের গোলে লা লিগায় রাউলের ৩৫টি দলের বিপক্ষে গোল করার রেকর্ডে ভাগ বসালেন এই আর্জেন্টাইন।

    মৌসুমের শুরু থেকেই ব্রাত্য হয়ে পড়েছিলেন অ্যালেক্স ভিদাল। গুটিকয়েক সুযোগের সদ্বব্যবহারের পরও অজানা কারণে ভিদালকে বসিয়েই রাখছিলেন এনরিকে। মূল রাইটব্যাক সার্জি রবার্তোর বিশ্রামের সুবাদে আজ আবারো সুযোগ পেয়েছিলেন এই ডিফেন্ডার। তিনিও গোল করে নিজের সামর্থ্যের কথা জানান দিয়ে রাখলেন এনরিকেকে। ৮০ মিনিটের ভিদালের ওই গোলেই বড় জয় নিশ্চিত হয় বার্সেলোনার। ম্যাচে তেমন কোনো সুযোগ তৈরি করতে না পারা লাস পালমাসের জন্যে ম্যাচটা ছিল ভুলে যাওয়ার মতোই। আজকের আগে সেই '০২-'০৩ মৌসুমে শেষ এক ম্যাচে ৫ গোল হজম করেছিল লাস পালমাস।

    এই জয়ে ১৮ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এল বার্সা। বার্সার চেয়ে ২ ম্যাচ কম খেলেও ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সেভিয়া। আর ১৭ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে সিমিওনের অ্যাটলেটিকো।