• লা লিগা
  • " />

     

    আবারও রামোসই ত্রাতা রিয়ালের

    আবারও রামোসই ত্রাতা রিয়ালের    

    সেভিয়ার কাছে হারের শোক কাটিয়ে উঠতে না উঠতেই সেল্টা ভিগোর কাছে হার, তাও নিজেদের মাঠেই। হারতেই ভুলে যাওয়া অসাধারণ রিয়ালকে মনে হচ্ছিল নিতান্তই সাধারণ কোনো দল। তার ওপর আজকের প্রতিপক্ষ মালাগাকে গত মৌসুমে লিগে হারাতে পারেনি রিয়াল। শক্ত এই প্রতিপক্ষের বিপক্ষে আবারো রিয়ালের ত্রাণকর্তা হয়ে এলেন অধিনায়ক রামোস। তাঁর জোড়া গোলেই মালাগাকে ২-১ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরলো 'লস ব্লাঙ্কোস'রা।

    আগের মৌসুমগুলোর মত এবার পা জোড়া যেন সেভাবে হাসছে না।  'ফর্মহীন' রোনালদোকে নিয়ে কম জলঘোলা হয়নি এই মৌসুমে। আজকের ম্যাচেও সুযোগ পেয়েছিলেন বেশ কিছু। কিন্তু হাতছাড়া করলেন সবই। ১১ মিনিটে কিপারকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন রোনালদো, ৭৫ মিনিটে কামেনীকে পরাস্ত করলেও শট ফিরে আসে বারে লেগে। রোনালদোর মত প্রথমার্ধে কিপারকে একা পেয়ে গোল করতে ব্যর্থ হন বেনজেমাও। ওদিকে মালাগা থেমে থাকেনি। ১৬ মিনিটে রেসিওর শটও ফিরে আসে বারে লেগে। সবাই যখন মিসের মহড়ায় মত্ত, তখনই আবির্ভূত হন রামোস। ৩৫ মিনিটে ক্রুসের কর্ণার থেকে দুর্দান্ত এক হেডে লক্ষ্যভেদ করেন রিয়ালের অধিনায়ক। মিনিট ছয়েক পর দ্বিতীয় গোলের দেখা পায় রিয়াল, এবারও সেই রামোসই। ক্রুসের ফ্রিকিক থেকে পায়ের টোকায় লিগে মৌসুমে নিজের ৬ষ্ঠ গোল করেন 'এল লোবো' (নেকড়ে)। যদিও রিপ্লেতে দেখা গেছে, অফসাইডে ছিলেন 'এসআর৪'। এই গোলের সুবাদে লা লিগায় গোলের 'হাফসেঞ্চুরি' পূরণ করলেন রামোস। লিগের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা ডিফেন্ডার এখন রামোসই। চলতি মৌসুমে লিগে গোলের দিক দিয়ে নেইমারের(৪) চেয়েও এগিয়ে আছেন রামোস।

    ৪৬ মিনিটে ক্লিয়ার করতে যেয়ে কামাচোর শট বারে লেগে ফিরে না আসলে ব্যবধান বাড়াতে পারতো রিয়াল। দ্বিতীয়ার্ধে রিয়ালের কিছুটা রয়েসয়ে খেলার সুবাদে ৬৩ মিনিটে ব্যবধান কমান হুয়ানপি। মিনিটখানেক পর ক্যাস্ত্রোর শট নাভাস না ফেরালে ফলাফলটা অন্যরকমও হতে পারতো। ৬৯ মিনিটে আত্মঘাতী গোল বাঁচাতে মরিয়া কামেনীর ক্লিয়ারেন্স পেয়েও গোল করতে পারেননি রোনালদো। রিয়াল জিতলেও তাই 'খালি হাতে'ই ফিরতে হল রোনালদোকে।

    আজকের জয়ে ৪ পয়েন্টের লিড নিয়ে টেবিলের শীর্ষে আছে রিয়াল। ১৮ ম্যাচ শেষে রিয়ালের সংগ্রহ ৪৩ পয়েন্ট। সমানসংখ্যক ম্যাচ থেকে সেভিয়া, বার্সার সংগ্রহ যথাক্রমে ৩৯ এবং ৩৮ পয়েন্ট।