• লা লিগা
  • " />

     

    "ক্রস" থাকছে না মাদ্রিদের লোগোতে

    বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব মানা হয় তাঁদের। পুরো বিশ্বজুড়ে ভক্ত সমর্থকের কমতি না থাকায় বার্ষিক আয়ের বড় একটা অংশ জার্সি বিক্রির মাধ্যমেই আসে রিয়াল মাদ্রিদের। তবে এবার জার্সি বিক্রির জন্যই বদলে যাচ্ছে তাঁদের লোগো। মধ্যপ্রাচ্যে মাদ্রিদের জার্সি বিতরণকারী প্রতিষ্ঠান মার্কা জানিয়েছে, মুসলিম অধ্যুষিত অঞ্চলে মাদ্রিদের জার্সিতে খ্রিস্টানদের ‘ক্রস’ চিহ্নটি রাখবেন না তাঁরা।

     

    মাদ্রিদের লোগোর একবারে উপরের দিকে খেয়াল করলে দেখা যায়, মুকুটের উপর ছোট্ট একটা ক্রস চিহ্ন। এই ব্যাপারটি মুসলিম সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত আনতে পারে বলেই মনে করছেন মার্কার উপ-প্রধান খালেদ আল মেহেরি, “আমাদের ওই ক্রসের ব্যাপারটা নিয়ে সাবধানতার সাথে এগোতে হবে। আমরা চাইনা ওইটার কারণে পণ্য বিক্রিতে কোনো ঘাটতি হোক।”

     

     

    চুক্তি অনুযায়ী আরব আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, বাহরাইন ও ওমানে মাদ্রিদের জার্সি তৈরি, বিতরণ ও বিক্রির সব সত্ত্ব আরব আমিরাতের কোম্পানি মার্কার। আগামী মার্চ থেকে তাঁরা নতুন জার্সি বিক্রি শুরু করবে। তবে এই ব্যাপারে এখনো মুখ খোলেননি মাদ্রিদের কোনো কর্মকর্তা।

     

    যদিও এটাই মাদ্রিদের লোগো পরিবর্তনের প্রথম ঘটনা নয়। ২০১৪ সালে তখনকার স্পন্সর আবু ধাবির জাতীয় ব্যাংকের স্থানীয় একটি কাজের সময় মাদ্রিদের লোগোর ক্রস চিহ্নটি সরিয়ে ফেলা হয়েছিল।