• " />
    X
    GO11IPL2020

     

    ফেড কাপে ফিরে এল হিটলারের 'জাতীয় সংগীত'

    ফেড কাপের যুক্তরাষ্ট্র-জার্মানি ম্যাচ তখনো শুরু হয়নি। দুই দলের খেলোয়াড়েরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন জাতীয় সংগীতের জন্য। জার্মানির জাতীয় সংগীত বেজে ওঠার পর দলের সবাই একে অন্যের দিকে তাকাতে লাগলেন। দর্শকের মাঝেও কেমন যেনো একটা ‘অস্বস্তি’! কিন্তু জাতীয় সংগীত চলার সময় কী এমন হয়েছে যাতে সবাই এরকম করছেন? আসলে ওই সময় ভুল করে হিটলারের সময়কার জাতীয় সংগীত গেয়েছিলেন গায়ক!

     

    ‘জার্মানি জার্মানি- এবোভ অল এলস’ লাইনটি হিটলারের সময় তুমুল জনপ্রিয় হয়েছিল। যদিও ১৯২০ সাল থেকেই লাইনটি জাতীয় সংগীতের অংশ, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ই এটি হয়ে উঠেছিল হিটলারের জার্মানির ‘প্রতীক’ হিসেবে। পরবর্তীতে হিটলারের পতনের পর জাতীয় সংগীত থেকে লাইনটি সরিয়ে ফেলা হয়। এত যুগ পরে আন্তর্জাতিক কোনো ইভেন্টে বিতর্কিত সেই লাইনগুলো ফিরে আসায় হতবাক সবাই। জার্মানির আন্দ্রেয়া পেতকোভিচ ব্যাপারটা কিছুতেই মেনে নিতে পারছেন না, “খুবই লজ্জাজনক একটা ঘটনা ঘটেছে। গত ১৩ বছর ধরে আমি ফেড কাপে খেলছি, এরকম বাজে পরিস্থিতির মুখোমুখি আগে কখনোই হয়নি।”

     

     

    এই বিব্রতকর ঘটনার জন্য পরবর্তীতে ক্ষমা চেয়েছে যুক্তরাষ্ট্রের টেনিস অ্যাসোসিয়েশন, “আমরা ওই ঘটনার জন্য জার্মানির সবার কাছে ক্ষমা চাইছি। ব্যাপারটি সম্পূর্ণ অনিচ্ছাকৃতভাবে হয়ে গিয়েছে। ভবিষ্যতে এরকম কিছু হবে না, এই ব্যাপারে আমরা শতভাগ নিশ্চয়তা দিচ্ছি।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন