• " />

     

    আবারও নাদালকে হারালেন 'নতুন' ফেদেরার

    মাস দুয়েক আগে অস্ট্রেলিয়ান ওপেন জয় এখনো হয়তো অনেকের চোখে ভেসে আছে। কী অদ্ভুত, নিয়তি এরপর আরও দুবার প্রতিপক্ষ দাঁড় করিয়ে দিল রজার ফেদেরার-রাফায়েল নাদালকে। আর তিন বারই ফেদেরারই হাসলেন শেষ হাসি। এ নিয়ে নাদালের সঙ্গে টানা চার ম্যাচে জয় পেলেন, ১৩ বছরের দ্বৈরথে কীর্তিটা এই প্রথম! অস্ট্রেলিয়া ওপেন, ইন্ডিয়ানা ওয়েলসের পর মিয়ামিতেও ফেদেরারই জিতেছেন। ৬-৩, ৬-৪ গেমে জিতে পেয়েছেন ক্যারিয়ারের ৯১তম শিরোপাও। 


    বয়স এখন ৩৫, এই বছরের আগে আরেকটি গ্র্যান্ড স্লাম জয়টাও তাঁর কাছে হয়তো অনেক দূরে মিলিয়ে যাওয়া কোনো স্বপ্ন ছিল। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেন যেন নতুন জীবন দিয়েছে ফেদেরারকে। ইন্ডিয়ানা ও মিয়ামিতেও নাদালকে হারানোর পর ক্যারিয়ারে মাত্র দ্বিতীয় বার একই বছরে এই তিন টুর্নামেন্ট জিতলেন। সর্বশেষ সেটি করেছিলেন সেই ২০০৬ সালে। 


    আজও ফেদেরারের দুর্দান্ত ব্যাকহান্ড ও ফোরহ্যান্ডের সামনে খাবি খেয়েছেন নাদাল। প্রথম সেট ৪৮ মিনিটে জেতার পর দ্বিতীয় সেটে জিততেও খুব বেশি সময় নেননি। এ বছরে এ নিয়ে ২১টি ম্যাচের ২০টিতেই জয় পেলেন, নাদালের সঙ্গে মুখোমুখি দ্বৈরথের ব্যবধানও কমিয়ে এনেছেন ২৩-১৪ তে। স্বপ্নের একটা বছরে আর কী পাবেন ফেদেরার, অপেক্ষা এখন সেটিরই।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন