• লা লিগা
  • " />

     

    এল ক্লাসিকোতে কে কত?

    এল ক্লাসিকোতে কে কত?    

    আরেকটি রুদ্ধশ্বাস ম্যাচ, শেষ মুহূর্তে গোল দিয়ে লিওনেল মেসি বার্সেলোনাকে এনে দিলেন অনেক দিন মনে রাখার মতো একটা জয়। কিন্তু যদি নম্বরের হিসেব করা হয়, তাহলে দুই দলের কে কত পাবেন? সেটাই একটু দেখে নেওয়া যাক...  


    রিয়াল মাদ্রিদ 


    কেইলর নাভাস 
    ৮/১০ 
    রিয়ালের জালে তিনটি গোল ঢুকেছে বটে, তবে তার একটিতেও বোধ হয় নাভাসের কিছু করার ছিল না। অন্তত গোটা তিনেক দুর্দান্ত সেভ করেছেন, অন্তত একবার নিশ্চিত গোল থেকে বাঁচিয়েছেন দলকে। নাভাস না থাকলে বার্সার জয়ের ব্যবধান আরও বড় হতে পারত

    সার্জিও রামোস 
    ৪/১০ 
    কাসেমিরোর করা প্রথম গোলটা তাঁর শট পোস্টে লেগে ফিরে আসার পরেই। পুরো ম্যাচেই কিছু ভুল করেছেন, তবে সবচেয়ে বড় ভুলটি করেছেন মেসিকে ফাউল করে লাল কার্ড দেখে। ম্যাচের মোড়টাও বোধ হয় ঘুরে গেছে তখনই। 

    নাচো 
    ৭/১০ 
    রামোসের তুলনায় অনেক বেশি ধীরস্থির মনে হয়েছে, সুয়ারেজ-আলকাসারকে বেশ ভালোমতোই নজরবন্দিতে রেখেছেন। বার্সার তিনটি গোলে তাঁরও খুব বেশি কিছু করার ছিল না। 

    মার্সেলো
    ৮/১০ 
    রিয়ালের দুইটি গোলই তাঁর সরাসরি অবদান ছিল। প্রথম গোলটা তাঁর ক্রস থেকেই এসেছে, হামেসের দ্বিতীয় গোলটা সরাসরি তাঁর অ্যাসিস্ট থেকে করা। রক্ষণ-আক্রমণে সমান মনযোগী ছিলেন। সার্জি রবার্তোকেও অনেকটা খোলসে আটকে রেখেছিলেন।

    দানি কারভাহাল 
    ৬/১০
    মেসির করা প্রথম গোলটা তাঁকে ডজ দিয়েই করা। মেসির দ্বিতীয় গোলে আক্রমণের উৎসও ছিল তাঁর দিক থেকেই। শুরুতে বেশ কিছু ভালো ট্যাকল করেছিলেন, মেসির কাছ থেকে বারদুয়েক বলও কেড়ে নিয়েছিলেন। আক্রমণেও রোনালদোদের সাহায্য করেছেন ভালোই।

    লুকা মদ্রিচ 
    ৬/১০ 
    মেসির প্রথম গোলটা তাঁকে ডজ দিয়েই শুরু। মেসিকে আটকানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সেই কাজটা খুব ভালোভাবে করতে পারেননি। দূর থেকে শট নিয়ে ভাল একটা চেষ্টাও করেছিলেন, কিন্তু খুব একটা লাভ হয়নি স্টেগেনের দৃঢ়তায়। 

    টনি ক্রুস 
    ৬/১০
    আক্রমণে ধারালো মনে হলেও ম্যাচের অনেকটা সময়ই রক্ষণে তাঁকে গড়পড়তা মনে হয়েছে। রাকিটিচের গোলের সময় সরে গিয়ে জায়গা করে দিয়েছিলেন তিনিই। বেশ কিছু দারুণ পাস দিলেও ওই গোলের জন্য কিছুটা দায় তাঁকে নিতেই হবে। 

    কাসেমিরো
    ৪/১০ 
    ম্যাচের শুরুতেই মেসিকে তিনটি ফাউল করেছিলেন। তাঁর সৌভাগ্য, প্রথমার্ধেই লাল কার্ড দেখে বেরিয়ে যেতে হয়নি। ফাঁকায় দাঁড়িয়ে বল পেয়ে রিয়ালকে প্রথম গোলটা তিনিই এনে দিয়েছিলেন। শেষ পর্যন্ত জিদান তাঁকে তুলে নিয়েছেন। 

    ক্রিস্টিয়ানো রোনালদো 
    ৬/১০
    শুরুটা বেশ ভালো হয়েছিল, একটা পেনাল্টিও পেয়ে যেতে পারতেন একদম শুরুতেই। কিন্তু পরে আরও কিছু সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি। বিশেষ করে দ্বিতীয়ার্ধে একদম ফাঁকায় পেয়েও যেভাবে শট বাইরে মেরেছেন, সেটার জন্য নিজেকে বোধ হয় ক্ষমা করতে পারবেন না। 

    করিম বেনজেমা 
    ৫/১০
    আরও একটা ভুলে যাওয়ার রাত রিয়াল স্ট্রাইকারের। রোনালদো, বেলদের সাথে লিংক-আপ প্লে ভালোই হয়েছিল, কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি। অন্তত দুই বার গোলের সুবর্ণ সুযোগ নষ্ট করেছেন।

    গ্যারেথ বেল 
    ৪/১০
    ম্যাচের শুরু থেকেই তাঁকে মনে হচ্ছিল, সেরে ওঠার আগেই নামিয়ে দেওয়া হয়েছিল। ক্রসগুলো ঠিকমতো হচ্ছিল না, রক্ষণেও ভুল করছিলেন। শেষ পর্যন্ত চোটের জন্য প্রথমার্ধেই উঠে যেতে হয়েছে। 

    মার্কো আসেনসিও 
    ৭/১০
    শুরুতে একটু হিমশিম খেলেও পরের দিকে দারুণ খেলেছেন। বিশেষ করে আলবাকে ভালোই বেগ দিয়েছেন, টের স্টেগেন বাধা না হলে গোলও পেয়ে যেতে পারতেন।  

    হামেস রদ্রিগেজ 
    ৮/১০
    নেমেই খেলার মোড় অনেকটা পাল্টে দিয়েছিলেন। দূর থেকে দৌড়ে এসে করা গোলটা রিয়ালকে পয়েন্ট এনে দিচ্ছিল প্রায়। 


    বার্সেলোনা
     

    আন্দ্রে টের স্টেগেন 
    ৯/১০
    খুব সম্ভবত বার্সার জার্সি গায়ে তাঁর সেরা ম্যাচগুলোর একটি। দুর্দান্ত সব সেভ করেছেন, বেনজেমার একটা নিশ্চিত গোল তো হ্যান্ডবল কিপারের মতো ঠেকিয়ে দিয়েছেন। অন্তত চার বার রিয়ালকে নিশ্চিত গোলবঞ্চিত করেছেন।  

    জেরার্ড পিকে 
    ৭/১০
    বার্সা রক্ষণের প্রাণ ছিলেন। রক্ষণের সঙ্গে আক্রমণেও ছিলেন মনযোগ। অন্তত দুই বার দলকে এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন। বার্সার প্রথম গোল খাওয়ার জন্য কিছুটা দায় অবশ্য তাঁকে নিতে হবে। 

    স্যামুয়েল উমতিতি 
    ৫/১০
    ম্যাচের শুরু থেকেই নড়বড়ে ছিলেন, শুরুতে তো পেনাল্টিই পাইয়ে দিয়েছিলেন। পরে আরও বেশ কিছু ভুল করেছিলেন, কিন্তু রিয়াল সেসবের সুযোগ নিতে পারেনি। 

    সার্জি রবার্তো 
    ৬/১০ 
    শেষ সময়ের ওই দুর্দান্ত দৌড় না হলে ম্যাচটা ভুলে যেতে চাইবেন। রাইট ব্যাকে আরও একবার অস্বচ্ছন্দ ছিলেন, মার্সেলো বার বারই তাঁকে পরাস্ত করেছেন। রিয়ালের দ্বিতীয় গোলটা তাঁর দিক থেকেই হয়েছে। 

    জর্দি আলবা 
    ৬.৫/১০ 
    শুরুর দিকে বেশ স্বচ্ছন্দ থাকলেও পরের দিকে আসেনসিও তাঁকে ভালোমতোই ভুগিয়েছেন। রিয়ালের দ্বিতীয় গোলে হামেসকে নজরে রাখার কাজটাও করতে ব্যর্থ হয়েছেন। 

    সার্জিও বুসকেটস
    ৮/১০
    আরও একবার দেখিয়ে দিয়েছেন, কেন তাঁকে বার্সার মধ্যমণি বলা হয়। মধ্যমাঠের ছড়ি ঘুরিয়েছেন একাই, বার্সার গোলগুলোও ছিল তাঁর উৎস থেকে। 

    ইভান রাকিটিচ 
    ৭/১০
    বেশ কিছু ভুল পাস দিয়েছেন, মধ্যমাঠের নিয়ন্ত্রণও ধরে রাখতে পারেননি। কিন্তু বাঁ পায়ের শটে অসাধারণ এক গোলে নিজের জাতটা ঠিকই চিনিয়েছেন। 

    আন্দ্রেস ইনিয়েস্তা 
    ৭.৫/১০
    বয়স আগের সেই ধার কিছুটা কেড়ে নিলেও ইনিয়েস্তা আরও একবার ব্যবধান গড়ে দিয়েছেন মধ্যমাঠের। কিছু ভুল পাস দিয়েছেন, ট্যাকল করতে গিয়েও ভুল হয়েছে। 

    লিওনেল মেসি
    ৯.৫/১০
    পুরো ম্যাচে আগের সেই মেসিকেই মনে করিয়ে দিয়েছেন। প্রথম গোলটা ছিল তাঁর মুহূর্তের জাদুতে, শেষ মুহূর্তের গোলটাও তাই। প্রথমার্ধে ছিলেন অবিশ্বাস্য, নিচে নেমে মধ্যমাঠেরও দখল নিয়েছেন। দ্বিতীয়ার্ধে একটু খেই হারিয়ে ফেলেছেন বলে মনে হচ্ছিল, কিন্তু শেষ মুহূর্তে আরও একবার নিজেকে চিনিয়েছেন।

    লুইস সুয়ারেজ 
    ৬/১০
    এই ম্যাচে যে প্রত্যাশা ছিল তাঁর কাছে, তার তেমন কিছুই পূরণ করতে পারেননি। বেশ কিছু সুযোগ নষ্ট করেছেন, মাঝে মধ্যেই নিজের ছায়া হয়ে ছিলেন। 

    পাকো আলকাসের
    ৪.৫/১০ 
    ম্যাচের অনেকটা সময়ই অদৃশ্য ছিলেন। একটা বড় সুযোগ পেয়েছিলেন, কিন্তু নাভাসকে একা পেয়েও গোল করতে পারেননি। 

    আন্দ্রে গোমেস
    ৫/১০ 
    শেষ দিকে নেমেছিলেন, কিন্তু বলার মতো কিছু করতে পারেননি।