• আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    ছয়ে শেওয়াগ, ওয়ালেসদের পাশে তামিম

    ইনিংসের প্রথম বলেই চমক। জিতান প্যাটেলের বলটা ক্রিজ ছেড়ে বেরিয়ে খেললেন, ছয়! তামিম ইকবালের ব্যাটে-বলে এমনই ভালো সংযোগ হলো, বলটা আর খুঁজেই পাওয়া গেল না। সেই সঙ্গে ছোট্ট একটা তালিকায় নিজের নামও তুলে ফেললেন তামিম।

    টেস্ট বা ওয়ানডেতে এর আগে কখনোই ইনিংসের প্রথম বলে ছয় হয়নি বাংলাদেশের। ওয়ানডে ইতিহাসেই এই কীর্তি আছে মাত্র তিনটি। ১৯৯২ সালে মার্ক গ্রেটব্যাচ ওয়াসিম আকরামের প্রথম বলই মাঠের বাইরে আছড়ে ফেলেছিলেন। শেষ পর্যন্ত অবশ্য ৩৭ বলে ২৪ রান করে অকল্যান্ডের ইডেন পার্কে সেই ওয়াসিমের বলেই আউট হয়ে গিয়েছিলেন গ্রেটব্যাচ।

    দ্বিতীয় ঘটনার সাক্ষী অবশ্য এই লেখার কোনো পাঠক হতেও পারেন। ১৯৯৮ সালে আইসিসি নকআউট টুর্নামেন্টে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। ভারতের ২৪২ রানের জবাব ইনিংসের প্রথম বলেই ছয় মেরে শুরু করলেন ওয়েস্ট ইন্ডিজ ওপেনার ফিলো ওয়ালসে। শেষ পর্যন্ত ৩৯ রান করে টেন্ডুলকারের বলে আউট হয়ে গিয়েছিলেন ওই টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা ওয়ালেস।

    এর পরের ঘটনাটা ২০০৪ সালের। ভিবি সিরিজে অস্ট্রেলিয়ার ৩৫৯ রানের পাহাড়টা বীরেন্দর শেওয়াগ টপকাতে চাইলেন শুরু থেকেই। প্রথম বলেই জেসন গিলেস্পিকে ছয় মেরে শুরু, কিন্তু এক ওভার পরেই শোধ তুললেন গিলেস্পি, শেওয়াগকে ফিরিয়ে দিলেন ১২ রানে। তার মানে তিন বারের মধ্যে দুবারই বোলার পরে প্রতিশোধ নিয়েছেন। তামিমের ক্ষেত্রে সেটি হয়েছে কি না, জানা যাবে সময় হলেই।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন