• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    কুকের চোখে ক্লার্কই সবচেয়ে ভয়ংকর

    কুকের চোখে ক্লার্কই সবচেয়ে ভয়ংকর    

    ওয়ার্ন-ম্যাকগ্রা থেকে শুরু করে স্টেইন-মুরালিধরন, নিজ ক্যারিয়ারের বহু বাঘা বাঘা বোলারদের সামলেছেন। তবে সাবেক ইংলিশ অধিনায়ক কুক বলছেন, অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার স্টুয়ার্ট ক্লার্ককে সামলাতেই সবচেয়ে বেশি বেগ পেতে হয়েছে তাঁকে। তাঁর চোখে ‘ভয়ংকর’ বোলারদের তালিকায় আছেন পাকিস্তানের দুই ফাস্ট বোলার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আসিফও।

    দুই অ্যাশেজ সিরিজে সাত ম্যাচে ক্লার্কের মুখোমুখি হয়েছেন কুক। ২০০৬-০৭ ও ২০০৯ সালের ওই দুই সিরিজে পাঁচবারই কুককে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন ক্লার্ক। ওই পাঁচ ইনিংসে মাত্র একবারই ৫০ এর ওপর রান করতে পেরেছে কুক। চারবার উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন কুক। তিনবার ক্লার্কের বলে তাঁর ক্যাচ ধরেছেন অ্যাডাম গিলক্রিস্ট, একবার স্লিপে ক্যাচ নিয়েছেন মাইকেল ক্লার্ক। আরেকবার কুক ফিরেছেন বোল্ড হয়ে।

    'টাইমস ইউকে'কে দেওয়া এক সাক্ষাৎকারে কুক আরও বলেন, ক্লার্কের পর যে দুজন তাঁকে সবচেয়ে বেশি ভুগিয়েছে, তারা হচ্ছেন আমির ও আসিফ। ২০১০ সালের সিরিজে সাতবার ব্যাট করতে নেমেছেন কুক। এর মাঝে ছয়বারই তাঁকে ফিরিয়েছেন পাকিস্তানের এই বোলিং জুটি। তিনবার করে কুকের উইকেট নিয়েছেন আমির ও আসিফ। ওই সিরিজ ইংল্যান্ড ৩-১ ব্যবধানে জিতলেও সব মিলিয়ে মাত্র ১৬৭ রান করতে পেরেছেন কুক। এর মাঝে তৃতীয় টেস্টে ১১০ রানের ইনিংসও ছিল। অর্থাৎ, ছয় ইনিংসে তাঁর রান ছিল মাত্র ৫৭।