• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    স্টোকসকে গালি দিয়ে নিষিদ্ধ রাবাদা

    স্টোকসকে গালি দিয়ে নিষিদ্ধ রাবাদা    

    স্টোকসকে আউট করার পরেই তাঁর দিকে তেড়েফুঁড়ে গিয়ে কিছু একটা বললেন। ক্যামেরায় স্পষ্টই বোঝা যাচ্ছিল ইংলিশ অলরাউন্ডারকে উদ্দেশ্য করে কাগিসো রাবাদার কথাগুলো ‘অশালীন’ ছিল। লর্ডস টেস্টের প্রথম দিনে স্টোকসকে গালি দেওয়ায় সিরিজের দ্বিতীয় টেস্টে নিষিদ্ধ হচ্ছেন রাবাদা।

    আইসিসির পক্ষ থেকে নিষেধাজ্ঞার ব্যাপারটি নিশ্চিত করা হয়, “টেস্টে প্রথম দিনে বেন স্টোকসকে আউট করার পর তাঁর উদ্দেশ্যে অগ্রহণযোগ্য শব্দ উচ্চারণ করায় আইসিসির ২.১.৭ ধারা অনুযায়ী কাগিসো রাবাদাকে দোষী প্রমাণিত করা হয়েছে। স্টাম্প মাইক থেকে পরিষ্কার শোনা গিয়েছে যে, স্টোকসের প্যাভিলিয়নে ফেরার পর তাঁকে এসব বলেছেন রাবাদা।”

    গত ফেব্রুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে নিরোশান ডিকভেলার সাথে ইচ্ছাকৃতভাবে ধাক্কা লাগানোর জন্য তিনটি ‘ডিমেরিট পয়েন্ট’ পেয়েছিলেন রাবাদা। স্টোকসকে গালি দেওয়ার কারণে আরও একটি ডিমেরিট পেলেন, একই সাথে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানাও গুণতে হচ্ছে তাঁকে। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী দুই বছরের মাঝে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে সেই ক্রিকেটার পরের একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ হবেন। সেই হিসাবে ট্রেন্ট ব্রিজে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় টেস্টে থাকছেন না রাবাদা।