• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    মরকেলের নো-বল 'বিপত্তি'

    মরকেলের নো-বল 'বিপত্তি'    

    উইকেট পেয়ে উদযাপন শুরু করবেন, ঠিক এই সময়ই দেখলেন বেরসিক আম্পায়ার নো-বল ঘোষণা করেছেন! একজন বোলারের কাছে হয়তো ওই মুহূর্তটা চরম হতাশার। দক্ষিণ আফ্রিকা ফাস্ট বোলার মরনে মরকেলের সাথে এই হতাশাজনক ঘটনাটা অন্য দশজন বোলারের চেয়ে একটু বেশিই ঘটেছে। ১৩ বার নো-বলে উইকেট পাওয়ার ‘অনন্য’ এই রেকর্ডটা যে মরকেলের জন্য খুব একটা সুখকর না, সেটা বলাই বাহুল্য। তবে মরকেল বলছেন, নো-বলের সমস্যা এড়াতে নিজে বোলিং রানআপে কোনো পরিবর্তন আনতে রাজি নন।

    লর্ডসে বেন স্টোকসকে নো বলে আউট করেন মরকেল। তখন স্টোকস ফিরলে হয়তো প্রথম ইনিংসে বড় স্কোর দাঁড় করাতে পারত না ইংলিশরা। মরকেল বলছেন, নো-বল কমানোর ব্যাপারে কাজ করছেন তিনি, “আমি নাকি একটা রেকর্ড করেছি। কাউকে না কাউকে তো সেটা করতে হবে নাকি? আসলে স্টোকস ও রুটের মতো ক্রিকেটারদের আপনি ওরকম জীবনদান দিতে পারেন না। এটার জন্য পরে মাশুল দিতে হয়। আমাদেরও দিতে হয়েছে। আমি এটা নিয়ে অনেক কাজ করছি। কীভাবে নো-বল কমানো যায় সেই চেষ্টাই করছি।”

    অনেকেই বলছেন, রানআপ বদলালে হয়তো নো-বলের দুশ্চিন্তা কমবে। তবে মরকেল নিজের বোলিংয়ে কোনো পরিবর্তন আনতে চান না, “আমি আমার রানআপ ছোট করতে চাই না, বাড়াতেও চাই না। যেভাবে বল করি সেভাবেই করব। নিজের বোলিং পরিবর্তন না করেই আমি সমস্যাটা  কাটিয়ে উঠবো।”