• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    লর্ডসে এবার ওয়ানডের জন্য 'অনার্স বোর্ড'

    লর্ডসে এবার ওয়ানডের জন্য 'অনার্স বোর্ড'    

    এতদিন ‘সম্মানটা’ পেতো শুধু টেস্টই। লর্ডসের সেই বিখ্যাত ‘অনার্স বোর্ডে’ উঠত এই মাঠে টেস্টে সেঞ্চুরি করা এবং পাঁচ উইকেট নেওয়া ক্রিকেটারদের নাম। এবার লর্ডস কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, ওয়ানডের জন্য তৈরি করা হবে নতুন অনার্স বোর্ড।

    এমসিসির এক বৈঠকের পর প্রধান নির্বাহী ডেরেক ব্রেওয়ার জানান, খুব দ্রুতই আসবে ওয়ানডের জন্য অনার্স বোর্ড, “আমরা ওয়ানডে ক্রিকেটে অনার্স বোর্ড আনার ব্যাপারে ভাবছি। বোর্ডটা কোথায় বসানো হবে, কী কী বিষয় এখানে জায়গা পাবে সেসব নিয়েই বিস্তারিত আলোচনা চলছে। তবে এটা মোটামুটি নিশ্চিত যে এটা করা হবে।”

     

     

    এদিকে শুধু ছেলেদের ওয়ানডেই নয়, অনার্স বোর্ডে জায়গা পাবে মেয়েদের ক্রিকেটও। ১৯৯৯ সাল পর্যন্ত লর্ডসে ছিলেন না কোনো মহিলা বিশেষ সদস্য। রানী এলিজাবেথ ছাড়া ‘মেম্বার্স স্ট্যান্ডে’ বসতে পারতেন না অন্য মহিলা। অনেক প্রতিবাদের পর মেয়েদেরও বসার অধিকার দেওয়া হয়। এমসিসি চেয়ারম্যান জেরাল্ড করবেট মনে করেন, লর্ডসে পুরনো প্রথা ভাঙতে শুরু করেছে, “লর্ডস বদলে যাচ্ছে। এখন এখানে ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্রিকেটও নিয়মিত হয়। আমাদের ঐতিহ্য ধরে রেখেই আধুনিক হতে হবে।”

     

     

    লর্ডসের অনার্স বোর্ডে আছে বাংলাদেশের দুই ক্রিকেটারের নামও। ২০০৯ সালে লর্ডস টেস্টে ৯৮ রানে ৫ উইকেট নিয়ে অনার্স বোর্ডে স্থান করে নেন শাহাদাত হোসেন। পরের বছর তামিম ইকবাল ১০৩ রানের দারুণ এক ইনিংস খেলে অনার্স বোর্ডে নাম ওঠান।