• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    এলগার বীরত্বেও ওভালে ইংল্যান্ডের হাসি

    এলগার বীরত্বেও ওভালে ইংল্যান্ডের হাসি    

    সংক্ষিপ্ত স্কোর

    ইংল্যান্ড ৩৫৩ ও ৩১৩/৭

    দক্ষিণ আফ্রিকা ১৭৫ ও ২৫২ (এলগার ১৩২, মঈন ৪/ ৪৫)

    ফলাফল- ইংল্যান্ড ২৩৯ রানে জয়ী

    ম্যান অফ দা ম্যাচ- বেন স্টোকস


     

    ম্যাচের আসন্ন ফলাফলটা ততক্ষণে অনেকটাই স্পষ্ট। ইংল্যান্ডে জয় পাওয়া শুধু সময়ের ব্যাপার। চিড় ধরা আঙুল নিয়ে একপ্রান্ত আগলে রেখে শুধু লড়াইটা চালিয়ে যাচ্ছেন ডিন এলগার। শেষ পর্যন্ত মঈন আলীর বলে স্লিপে ক্যাচ দিয়ে প্রতিরোধ ভাঙল এলগারের। এরপর রাবাদা-মরকেলকে ফিরিয়ে হ্যাটট্রিক পূরণ করলেন মঈন। ২৩৯ রানের বড় জয়ে ওভালের ১০০ তম টেস্টটাও স্মরণীয় করে রাখল রুটরা।

     

    চতুর্থ দিনের মতই ইংলিশ বোলারদের দারুনভাবে সামলেছেন এলগার। বাভুমাও ব্যাট করছিলেন বেশ স্বাচ্ছন্দ্যেই। দুজনের ১০৮ রানের দারুন এক জুটির পর জোনসের জোড়া আঘাতে লাঞ্চের আগেই বাভুমা, ফিল্যান্ডার দুজনই ফেরেন। মরিস, মহারাজকে নিয়ে চা বিরতির আগ পর্যন্ত লড়াইটা চালিয়ে গিয়েছেন এলগার। এর মাঝেই তুলে নেন ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি। গত ৬ সিরিজের পাঁচটিতেই সেঞ্চুরির দেখা পেলেন।

     

    ড্রয়ের আশাটা হয়তো টিমটিম করে জ্বলছিল এই এলগারের কারণেই। আফ্রিকার লেজকে নিয়ে কি আজ অসাধ্য সাধন করতে পারবেন এলগার? প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল ওভালের দর্শকের মাথায়। কিন্তু মঈন আলীর ওই তিন বল সেটাকে আর বাস্তবে রূপান্তরিত হতে দেয়নি। ৭৯ বছর পর এই প্রথম কোনো ইংলিশ স্পিনার তুলে নিলেন টেস্ট হ্যাটট্রিক। ১৯৩৮ সালে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই জোহানেসবারগে  ইংলিশ স্পিনার টম গোডার্ড পেয়ছিলেন হ্যাটট্রিকের দেখা।

     

     

    শেষবার ১৯৪৭ সালে ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে ১০০ ওভারের বেশি টিকতে পেরেছিল প্রোটিয়ারা। গতকালও ১০০ ওভার খেলা হয়নি ডু প্লেসির দলে, অলআউট হয়েছে ৭৭ ওভারেই।