• লা লিগা
  • " />
    X
    GO11IPL2020

     

    নেইমারের দাম দিয়ে আপনি যা যা কিনতে পারবেন...

    বার্সেলোনার বিবৃতির পর এখন নেইমারের পিএসজিতে যোগ দেয়াটা সময়ের ব্যাপার মাত্র। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের জন্য পুরো টাকা একবারে দাবি করেছে বার্সা। পিএসজিও প্রস্তুত বার্সার শর্ত মেনে নিতে। ফুটবল ইতিহাস ওলট-পালট করে নেইমারের জন্য পিএসজির নতুন বিশ্বরেকর্ড গড়ার অপেক্ষায় যেন থমকে আছে সবকিছু!


    টাকার অঙ্কটা ২২২ মিলিয়ন ইউরো। আগের বিশ্বরেকর্ডের দ্বিগুণেরও বেশি। পল পগবাকে কিনতে ১০৫ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেডকে। নেইমারের জন্য প্রস্তাবিত দলবদলের টাকার অঙ্কের কাছে পগবার ফি তো সামান্যই!


    ইউরো, মিলিয়ন - শব্দগুলো দিয়ে অবশ্য টাকার অঙ্কের ব্যপকতা বোঝা যায় না সবসময়। একটা সংখ্যার মতোই মনে হয়। কিন্তু ২২২ মিলিয়ন ইউরোতে আসলে কতো টাকা হয়? মুদি দোকানীর আট ডিজিটের ক্যালকুলেটরে পুরো টাকার অঙ্কটাও আঁটবে না। ২১১৮৩৩৫৩৪৪২ টাকা। দুই হাজার একশ আঠারো কোটি তিপ্পান্ন হাজার চারশ বিয়াল্লিশ টাকা! এই টাকা দিয়ে একজন খেলোয়াড় না কিনে আর কী কী করতে পারতেন পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি? বাংলাদেশের পরিপ্রেক্ষিতেই বা টাকার অঙ্কটা কত বিশাল?

     

    নেইমারকে কেনার জন্য ব্যয় করা টাকা নির্মাণাধীন পদ্মা সেতুর মোট খরচের ছয় ভাগের এক ভাগ! ঢাকায় প্রস্তাবিত মেট্রোরেলের জন্য ধার্য করা বাজেটের প্রায় অর্ধেক! আর চলতি অর্থ বছরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ৪ লাখ ৬ কোটি টাকার বাজেটের ১০০ ভাগের এক ভাগ'

     

     

    টুভালু, মন্সতেরাত, মার্শাল আইল্যান্ড, কিরিবাতিদের মতো খুদে দ্বীপগুলোর মোট জিডিপির সমান নেইমারের দাম। আর হাইতির মতো গোটা একটা দেশের ঋণ ২৩৪ মিলিয়ন ডলার, নেইমারের টাকা দিয়ে সেটাও ফেরত দেওয়া যাবে।


    চোখ কপালে তোলার মতোই ব্যাপার! নাসের আল খেলাইফিদের অর্থ-বিত্তের সাথে বাংলাদেশের উন্নয়নশীল কর্মকান্ডের তুলনা খুব বেশি অর্থবহ মনে নাও হতে পারে আপনার কাছে। আরব শেখদের মূল্যবান গাড়ি-বাড়ি আর প্রাচুর্যের প্রতি আকর্ষণের কথা তো সবারই জানা। নেইমারের ট্রান্সফার ফিয়ের সাথে মিলিয়ে দেখা যাক তাঁদের শখের জিনিসগুলোর দরদাম!


    নেইমারের জন্য ব্যয় করা অর্থে দিয়ে ২০১৭ সালে বাজারে আসা পোর্শের নাইন ওয়ান ওয়ান মডেলের গাড়ি কিনতে পারতেন ১৩০টি! গাড়ির মডেল পছন্দ না হলে বদলে ফেলা যাক। এ বছর বের হওয়া সবচেয়ে দামী গাড়ির দিকে নজর দেই চলুন। ম্যাকলারেন পি ওয়ান এল এম। ২৯ কোটি ৮ লাখ টাকা বাজার মূল্য যার। নেইমারের জন্য প্রস্তাবিত টাকার অঙ্কে কোটির পরের অংশ ছাড়াই হিসেব করা যাক। তবুও এই টাকায় ৭০ টির বেশি ম্যাকলারেনের পি ওয়ান মডেলের গাড়ি কিনতে পারেন আপনি!


    স্থলপথে ভ্রমণের জন্য বিলাসী যানবাহনের পালা শেষ। নেইমারকে কেনার জন্য ২২২ মিলিয়ন ইউরোর সাথে আরও সমান অর্থ যোগ করলে মিলবে বিশ্বের সবচেয়ে দামী যুদ্ধবিমান। বি-টু স্পিরিট। দেখতে অনেকটা স্পেসশিপের মতো। ইনফ্রারেড রে-ও হার মানে এই দৈত্যের কাছে। সবরকম ডিভাইসের চোখ ফাঁকি দিয়ে প্রবেশ করতে পারে যে কোনো দেশের সীমানায়। আকাশের এই দানবের প্রয়োগিক ব্যবহার অবশ্য এখনও দেখেনি পৃথিবী। পিএসজিতে যোগ দিলে নেইমারের দামটা হবে বি-টু স্পিরিটের অর্ধেক! এই যুদ্ধবিমানের মালিক আপাতত যুক্তরাষ্ট্র। সেখানকার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় পাওয়া ডোনেশন, নেইমারের দামের চেয়ে মাত্র চার মিলিয়ন ইউরো বেশি! বড় অঙ্কের টাকায় পার্থক্যটা এড়িয়ে যাওয়ার মতোই। এই টাকায় চাইলে যাত্রীবাহী বিমান বোয়িং ৭৩৭-৭০০ কিনে ফেলা যাবে তিনটি।


    সবচেয়ে বড় কথা, আপনি যদি প্রতি দিন এক হাজার ডলারও সঞ্চয় করেন, একজন নেইমারকে কিনতে কত বছর লাগবে হিসেব করুন তো? পারছেন না? ৭১৮ বছর মাত্র! অথবা নতুন একজন নেইমারই জন্ম দিতে পারেন আপনি। হিউম্যান ক্লোন করতে সাধারণত খরচ হয় ১.৪ মিলিয়ন ইউরো। ব্রাজিলিয়ানের ২২২ মিলিয়ন ইউরো দাম দিয়ে নেইমারের আরও কতজন ক্লোন করা যেতে পারে? হিসেবটা তোলা থাকল আপনার জন্যই!

     

    (তথ্যসূত্রঃ বিবিসি)

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন