• দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড
  • " />

     

    'অ্যান্ডারসন বোলিং করছেন...অ্যান্ডারসন প্রান্ত থেকে!'

    স্যার ভিভ রিচার্ডসের নামে স্টেডিয়াম আছে, মুত্তিয়া মুরালিধরনের নামেও আছে। মুরালি নিজের নামের স্টেডিয়ামে খেলেছেনও। কোনো স্ট্যান্ড বা গ্যালারি কোনো ক্রিকেটারের নামে হওয়াও নতুন না। এমনকি অস্ট্রেলিয়ান হয়েও শেন ওয়ার্নের নামে একটা স্ট্যান্ড আছে হ্যাম্পশায়ারের ঘরের মাঠ এইজেস বোলে। তবে জিমি অ্যান্ডারসনের সম্মানটা একটু অন্যরকমই। চলতি ওল্ড ট্রাফোর্ড টেস্টে একপ্রান্ত থেকে তিনি বল করবেন, ধারাভাষ্যে বলা হবে, ‘জিমি অ্যান্ডারসন ইজ বোলিং ফ্রম জিমি অ্যান্ডারসন’স এন্ড’! 

    এমনিতে ল্যাঙ্কাশায়ারের ঘরের ছেলে, ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের ইতিহাস-সেরা পেসারের সম্মানটা একটু অন্যরকমই। এবার ল্যাঙ্কাশায়ার কর্তৃপক্ষ সে সম্মানটা বাড়িয়ে দিল আরও, ওল্ড ট্রাফোর্ডের প্যাভিলিয়ন প্রান্তের নাম বদলে রাখা হয়েছে তার নামে। 

    ‘আমি আসলে অভিভূত হয়ে পড়েছি, ক্লাব ওল্ড ট্রাফোর্ডের একটা প্রান্তকে আমার নামে রেখে যে সম্মানটা দিয়েছে, সেটা খুব বেশি গর্বের একটা মুহুর্ত আমার জন্য। আমার স্মৃতিতে অনেকদিন থাকবে এটা।’ অ্যান্ডারসন বোধহয় এতোটা আশা করতেই পারেননি! 
     


     

    ‘এই গেট দিয়ে ঢুকতে আমি এখনও ভালবাসি। আমার ছেলেবেলার ভালবাসার ক্লাবের বিখ্যাত ভেন্যু এটা!’ 

    ‘ল্যাঙ্কাশায়ার ও ইংল্যান্ডের জন্য গত ১৫ বছর ধরে জিমির অবদান ব্যাপক। আমাদের কাছে তার অর্জিত সব কিছুর স্বীকৃতি হিসেবে এটি করার জন্য উপযুক্ত সময় মনে হয়েছে এখনই’, ল্যাঙ্কাশায়ার চেয়ারম্যান ডেভিড হজকিস বলেছেন তাকে একটা স্মারক তুলে দেয়ার পর।  

    ওল্ড ট্রাফোর্ডে অ্যান্ডারসনের রেকর্ডটা অবশ্য আহামরি নয়, ৭ ম্যাচে ২১ উইকেট। ইনিংসে একবারও পাঁচ উইকেট নেই বলে ‘অনার্স বোর্ড’-এ নামও নেই। তাতে কী! আরেক ইংলিশ কিংবদন্তি ব্রায়ান স্ট্যাথামের সঙ্গে তো প্রান্তের নামই হয়ে গেল তার নামে! 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন