• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ব্রাইটনের বিপক্ষে সিটির কষ্টার্জিত জয়

    ব্রাইটনের বিপক্ষে সিটির কষ্টার্জিত জয়    

    চেলসি, লিভারপুল- ২৬তম প্রিমিয়ার লিগ মৌসুমের প্রথম সপ্তাহেই হোঁচট খেয়েছে শিরোপাপ্রত্যাশী দুই দল। নবাগত ব্রাইটনের বিপক্ষে সিটির নিষ্প্রভ খেলা দেখে মনে হচ্ছিল, সে পথেই যেন হাঁটছে গার্দিওলার শিষ্যরা। কিন্তু এমনটা হতে দেননি সার্জিও আগুয়েরো। আর্জেন্টাইন স্ট্রাইকারের গোলে ব্রাইটনকে ০-২ গোলে হারিয়েছে সিটি। সিটির পাওয়া অন্য গোলটি আত্মঘাতী।

     

    গ্যাব্রিয়েল হেসুস আসার পর থেকে আগুয়েরোর চেয়ে ব্রাজিলিয়ান এই তরুণকেই বেশি সুযোগ দিয়েছেন গার্দিওলা। আজ ১৭-১৮ লিগ মৌসুমে সিটির প্রথম গোল করে স্প্যানিশ কোচকে যেন নিজের সামর্থ্যের কথাটা নতুন জানান দিয়ে রাখলেন ‘কুন’। স্কোরকার্ড দেখে অবশ্য বোঝার অবকাশ নেই, জয়ের জন্য ঠিক কতটা ঘাম ঝরাতে হয়েছে সিটিকে। ব্রাইটন দ্বিতীয়ার্ধে পাওয়া একাধিক সুযোগ কাজে লাগাতে পারলে হয়ত ফলাফলটা অন্যরকমও হতে পারতো। শুরুটা অবশ্য ভালোই করেছিল সিটি।

     

    প্রথম ৬ মিনিটে আগুয়েরো, হেসুস দুটি সহজ সুযোগ হাতছাড়া না করলে ফলাফল নির্ধারিত হয়ে যেতে পারতো তখনই। ২৭ মিনিটে ডি ব্রুইনের দুর্দান্ত পাস থেকে বল জালে জড়ালেও হাত ব্যবহার করায় হলুদ কার্ড দেখেন হেসুস। বাতিল হয় গোল। ৩৪ মিনিটে আগুয়েরোর ক্রসে গোলের ঠিক সামনে থেকে হেড করা এই ব্রাজিলিয়ানকে রুখে দিয়ে গোলবঞ্চিত করেন অস্ট্রেলিয়ান কিপার রায়ান। সিটির আক্রমণের জোয়ার দৃঢ়ভাবেই সামাল দিচ্ছিল ‘ঈগল’রা।

     

    প্রথমার্ধে হেসুসের মত দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে সিলভা জাল খুঁজে পেলেও অফসাইডে বাতিল হয় গোলটি। এর মিনিটখানেক পরই রায়ানকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন আগুয়েরো। ধারার বিপরীতে ৫৬ মিনিটে ডাফির শট সিটি গোলের সামান্য বাইরে দিয়ে গেলে যে যাত্রায় বেঁচে যান কম্পানিরা। এর পরপরই সাইডলাইনে রাগান্বিত গার্দিওলাকে দেখে বোঝা যাচ্ছিল, শিষ্যদের পারফরম্যান্সে একেবারেই সন্তুষ্ট নন তিনি।

    অবশেষে ৭০ মিনিটে আসে সেই মাহেন্দ্রক্ষণ। সিলভার পাস থেকে রায়ানকে পরাস্ত করে গার্দিওলাকে উদযাপনের সুযোগ করে দেন আগুয়েরো। এ নিয়ে শেষ সাত মৌসুমের ছয়টিতেই লিগের প্রথম ম্যাচে গোল পেলেন তিনি। মিনিট পাঁচেক পরই ফার্নান্দিনহোর ক্রস ক্লিয়ার করতে যেয়ে বল নিজ জালে ঠেলে দেন ডাঙ্ক। কষ্টসাধ্য হলেও আর্সেনালের মত জয় নিয়েই প্রিমিয়ার লিগ শুরু করলো সিটি। ফলশ্রুতিতে ২০০৮ সালের পর থেকে প্রতি মৌসুমের প্রথম ম্যাচ জয়ের রেকর্ড অক্ষুণ্ন রাখলেন পেপ গার্দিওলা।