• লা লিগা
  • " />

     

    রিয়ালকে পথে আনলেন সেবায়োস

    রিয়ালকে পথে আনলেন সেবায়োস    

    লা লিগার গত মৌসুমের চ্যাম্পিয়ন তারা। নতুন মৌসুমের আগে ক্রিস্টিয়ানো রোনালদোদের শিরোপা ধরে রাখার পক্ষেই বাজি ধরার লোকের সংখ্যাটা ছিল বেশি। কিন্তু লিগের মাত্র পাঁচ ম্যাচ যেতেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার থেকে ৭ পয়েন্টে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। ছেলে এনজো জিদানের আলাভেসের বিপক্ষে আজ তাই জয় পাওয়াটা আবশ্যকই হয়ে দাঁড়িয়েছিল জিনেদিন জিদানের রিয়ালের। এবার অবশ্য আর কোনো 'অঘটন' নয়। আলাভেসকে ২-১ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে রিয়াল। ‘লস ব্লাঙ্কোস’দের হয়ে জোড়া গোল করেছেন রিয়ালের নতুন সাইনিং দানি সেবায়োস।




    ইঞ্জুরির কারণে আগেই ছিটকে গেছেন টনি ক্রুস। সেই সাথে মঙ্গলবার ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের কথা মাথায় রেখে গ্যারেথ বেল, লুকা মদ্রিচদের বিশ্রাম দিয়েছিলেন জিদান। লুকাস ভাজকেজ, মার্কো আসেন্সিওর পাশাপাশি মূল একাদশে নেমেছিলেন সেবায়োস। বার্সার নতুন সাইনিং পলিনহোর মত রিয়ালের এই নতুন তারকাও নিজের সামর্থ্যের প্রমাণ দিলেন গোল করেই। ১০ মিনিটে বাঁ-প্রান্তে রোনালদো, আসেন্সিওর দারুণ বোঝাপড়া থেকে ডিবক্সে বল পান সেবায়োস। ডানপায়ের নিখুঁত শটে আলাভেস গোলরক্ষক ফার্নান্দো পাচেকোকে পরাস্ত করেন তিনি। সেবায়োসের গোলের পর প্রথমার্ধের বাকিটা সময় গোলের বেশকিছু সুযোগ হাতছাড়া করার বেশ চড়া মূল্যই দিতে হয় রিয়ালকে। লিগের প্রথম পাঁচ ম্যাচের কোনোটিতেই জালের ঠিকানা খুঁজে না পাওয়া আলাভেস সমতায় ফেরে প্রথমার্ধের শেষদিকে।

     

    ৪০ মিনিটে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আসা বুর্গির ক্রসে হেড করে গোল করেন মানু গার্সিয়া। মৌসুমে আলাভেসের প্রথম গোলের উদযাপনটা অবশ্য দীর্ঘস্থায়ী হয়নি। ৪৩ মিনিটে রোনালদোর উদ্দেশ্যে করা কারভাহালের ক্রস ধরে ফেললেও হাত ফসকে বলের নিয়ন্ত্রন হারান পাচেকো। আলাভেস গোলরক্ষকের ভুলে রিয়ালকে আবারও লিড এনে দেন সেবায়োস।

     

    প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা রোনালদো স্বরূপে ফিরতে থাকেন বিরতির পর থেকে। তবে ভাগ্যদেবী একবারের জন্যও মুখ তুলে তাকাননি ‘সিআর৭’-এর দিকে। দ্বিতীয়ার্ধে রোনালদোর দুটি মাপা শট পাচেকোকে পরাস্ত করলেও বারপোস্টে লেগে ফেরত আসে। অবশ্য ভাগ্যকে দুষতে পারে আলাভেসও। ম্যাচের শেষ ১৫ মিনিটে রোনালদোর মতই দুটি শট বারে প্রতিহত হয় আলাভেসের পেদরাজার। ম্যাচের শেষভাগে পাচেকোর ভুলে ফাঁকা পোস্ট পেয়েও রামোসের শট বারের উপর দিকে চলে গেলে লিডটা আর বাড়ানো হয়নি রিয়ালের। শেষমেশ নবাগত সেবায়োসের জোড়া গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে জিদানের দল।