• লা লিগা
  • " />

     

    পাঁচ লাল-১১ হলুদ কার্ডে শেষ ডার্বি

    পাঁচ লাল-১১ হলুদ কার্ডে শেষ ডার্বি    

    ডার্বি ম্যাচ মানেই বাড়তি একটা উত্তেজনা, আর ইস্তাম্বুল ডার্বিতে সেই উত্তেজনার পারদ থাকে আকাশছোঁয়া। ফেনারবাচে আর বেসিকতাসের ডার্বিটা শুধু মাঠের বাইরে না, মাঠের ভেতরেও যেন ছড়াল স্ফুলিঙ্গ। তিন গোলের ম্যাচে ৫ জন খেলোয়াড়কে লাল কার্ড দেখিয়েছেন রেফারি। আর পকেট থেকে হলুদ কার্ড বের করেছেন ১১ বার! 

    এমনিতেই ফেনারবাচে-বেসিকতাস ম্যাচ মাঠে এবং মাঠের বাইরে বহু বিতর্কিত ঘটনার জন্ম দিয়েছে আগে। তবে রেফারির এতোগুলো কার্ড দেখানোর ঘটনা এবারই প্রথম। ম্যাচের ২৩ মিনিটেই দুই দলের দুজনকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করে দেন রেফারি। এরপর প্রথমার্ধেই আরও ৪ বার দেখান হলুদ কার্ড। দুই মিনিটের ভেতর দুবার হলুদ কার্ড দেখে ম্যাচের প্রথম মাঠ ছাড়েন বেসিকতাসের রিকার্ডো কারেসমা। এর দুই মিনিট পরই ফেনারবাচে ডিফেন্ডার নেটোও মাঠ ছাড়েন লাল কার্ড দেখে। 



    প্রথমার্ধে পাওয়া পেনাল্টি থেকে ম্যাচে এগিয়ে গিয়েছিল ফেনারবাচে। ৮৬ মিনিটে আরও একবার পেনাল্টি থেকে ব্যবধান করেন দ্বিগুণ করেন ভিনসেন্ট ইয়ানসেন। বক্সের ভেতর ফেনারবাচের খেলোয়াড়কে ফাউল করার দায়ে এবার দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় বেসিকতাসের হাচিনসনকে। সেই পেনাল্টি থেকেই গোল করেন টটেনহাম থেকে ধারে ফেনারবাচেতে আসা ইয়ানসেন। 

    এরপর বাকি সময়ে আরও দুইটি লাল কার্ড ও তিনটি হলুদ কার্ড দেখিয়ে ম্যাচ শেষ করেন রেফারি। ৮৮ মিনিটে ইসমাইল কোয়েবাসির সরাসরি লাল কার্ড দেখলে ৯ জনের দলে পরিণত হয় ফেনারবাচে। অবশ্য এর আগেই বেসিকতাসের হয়ে গোল করে ব্যবধান কমিয়েছিলেন সাবেক লিভারপুল ফরোয়ার্ড রায়ান বাবেল। নয় জন বনাম নয় জনের খেলায় উত্তেজনা ফিরে আসলেও শেষদিকে বেসিকতাসের আরও একজন লাল কার্ড দেখে মাঠ ছেড়েছে।   শেষ পর্যন্ত বেসিকতাসকে ম্যাচ শেষ করতে হয় আট জন নিয়ে। খেলোয়াড় তো বটেই, শেষ দিকে ডাগ আউটেও ছিলেন না বেসিকতাস কোচ। তাঁকেও মাঠ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন রেফারি! ফেনারবাচে ম্যাচটা জিতেছে ২-১ গোলে।

    আগামী মাসের ২২ তারিখে পরের ইস্তাম্বুল ডার্বিতে মুখোমুখি হবে গ্যালাতাসারেই ও ফেনারবাচে।