• ফুটবল

ফেঁসে যাচ্ছেন পিএসজি চেয়ারম্যান!

পোস্টটি ১৪০৪৭ বার পঠিত হয়েছে

এই মৌসুমে দলে ভিড়িয়েছেন নেইমার, কিলিয়ান এম্বাপ্পের মতো খেলোয়াড়দের। প্রায় ৫০০ মিলিয়নের মত খরচ করায় ইউয়েফার আর্থিক নীতির গ্যাঁড়াকলে পড়েছিলেন। সেই ঝামেলা থাকতে থাকতেই নতুন এক বিতর্কে জড়িয়ে পড়লেন পিএসজি চেয়ারম্যান এবং টিভি চ্যানেল বিইন স্পোর্টসের প্রধান নির্বাহী নাসের আল-খেলাইফি। তাঁর বিরুদ্ধে আইনি তদন্ত শুরু করেছেন সুইজারল্যান্ডের আইনজীবীরা।

 

মূলত ফিফার সাবেক মহাসচিব জেরোম ভাল্কের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত করতে গিয়েই বেরিয়ে এসব তথ্য। ফিফার সাবেক ঊর্ধ্বতন এই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ, অবৈধভাবে নির্দিষ্ট কিছু দেশে বিশ্বকাপ ২০১৮ থেকে ২০৩০-এর টিভি স্বত্ব ক্রয় করেছেন। সেই সাথে কিছু নির্দিষ্ট দেশের বিশ্বকাপ ২০২৬ এবং ২০৩০-এর টিভি স্বত্ব কিনেছিলেন খেলাইফির কাছ থেকে। এর জন্য ফিফার সাবেক এই মহাসচিবকে নাকি ঘুষও দিয়েছিলেন খেলাইফি। এই অভিযোগের ভিত্তিতেই এখন তদন্তের সম্মুখীন হতে হচ্ছে তাকে। সেই সাথে অন্য এক ব্যবসায়ীর থেকেও অবৈধ সুবিধা পেয়ে আগামী চার বিশ্বকাপের টিভি স্বত্ব বিক্রয়ের অভিযোগ উঠেছে ভাল্কের বিপক্ষে। এসব অভিযোগের কারণে তদন্তের সম্মুখীন হওয়ার পাশাপাশি ফ্রান্স, গ্রিস, ইতালি এবং স্পেনে তাঁর সম্পত্তির অনুসন্ধানও করা হয় আজ। ২০১৬ সালের জানুয়ারিতে ফিফা থেকে ১০ বরখাস্ত হন ভাল্কে। সেই সাথে সব ধরনের ফুটবলীয় কর্মকান্ড থেকে তাকে এক দশকের জন্য নিষিদ্ধ করেছে ফিফা।

 

খেলাইফির বিরুদ্ধে আনা অভিযোগে তদন্তে থাকবেন ফ্রান্স, গ্রিস, ইতালি, স্পেনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। কেসটি চলতি বছরের মার্চে খোলা হয়েছিল। ঘুষের অভিযোগের পাশাপশি কাতারের বিশ্বকাপ আয়োজক হওয়ার পেছনে তাঁর প্রত্যক্ষ ভূমিকা ছিল- এমন অভিযোগ খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং সুইজারল্যান্ডে থাকা ফিফার সংস্থাগুলো।