• " />

     

    নাদালের সঙ্গে ফেদেরারের চারে চার

    নাদালের সঙ্গে ফেদেরারের চারে চার    

     

    এই বছরের তিনবারের দেখায় প্রতিবারই হারিয়েছেন রাফায়েল নাদালকে। সাংহাইতেও সেই জয়ের ধারা অক্ষুণ্ণ রাখলেন রজার ফেদেরার। সাংহাই মাস্টার্সের ফাইনালে নাদালকে ৬-৪, ৬-৩ সেটে হারিয়ে বছরের ষষ্ঠ শিরোপা জিতলেন ফেদেরার। এই জয়ে নাদালকে টানা পাঁচ ম্যাচে হারালেন তিনি। 

     

    ২০১৭ সালটা দারুণ কেটেছে ফেদেরারের। সব টুর্নামেন্ট মিলিয়ে মাত্র চারবার পরাজয়ের মুখ দেখেছেন। সাংহাই মাস্টার্সেরও দাপটের সাথে খেলেই ফাইনালে উঠেছিলেন। অন্যদিকে ইউএস  ওপেন জেতা নাদালও ছিলেন টুর্নামেন্ট জুড়েই অপ্রতিরোধ্য। কিন্তু ফাইনালে ফেদেরারের কাছে একেবারেই পাত্তা পাননি এই স্প্যানীয়ার্ড। মাত্র ৭২ মিনিটেই সরাসরি সেটে ম্যাচ জিতে নেন ফেডেক্স।

     

    পুরো ম্যাচে ফেদেরার মেরেছেন ১০টি 'এইস'। একবারও ব্রেক পয়েন্টের মুখোমুখি হতে হয়নি তাঁকে। প্রথম সেট একপেশে হলেও দ্বিতীয় সেটে গিয়ে খানিকটা প্রতিরোধের চেষ্টা করেছিলেন নাদাল। নাদালের সার্ভ ব্রেক করে ৩-২ গেমে এগিয়ে যাওয়ার পর আর কোনো বাধার মুখে পড়তে হয়নি ফেদেরারকে।

     

    এই জয়ে নিজের ক্যারিয়ারের ৯৪ তম শিরোপা ঘরে তুললেন ফেদেরার, ভাগ বসালেন ইভান লেন্ডেলের শিরোপা জয়ের রেকর্ডে। তাঁর চেয়ে বেশি শিরোপা জেতা টেনিস খেলোয়াড় আছেন আর একজনই। যুক্তরাষ্ট্রের জিমি কনোরস ১০৯ টি শিরোপা জিতে সবার ওপরেই আছেন।