• লা লিগা
  • " />

     

    নিজেকে 'সেরা' কোচ ভাবেন না জিদান

     

    দুদিন আগেই ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন। আগের মৌসুমটা স্বপ্নের মতো কাটিয়ে পুরস্কার ঘরে তুলেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। তবে জিদান বলছেন, তিনি নিজেকে বিশ্বের ‘সেরা’ কোচ ভাবেন না।

    এই বছর প্রথম কোচ হিসেবে টানা দুবার জিতেছেন চ্যাম্পিয়নস লিগ। পাঁচ বছর পর মাদ্রিদকে এনে দিয়েছেন লা লিগাও। জিদান বলছেন, বর্ষসেরার পুরস্কারটা তার সাফল্যের কারণেই এসেছে, “আমি আসলে জানি না কে বিশ্বের সেরা কোচ। মিডিয়াই এসব নিয়ে বেশি কথা বলে। আমি পুরস্কার পেয়েছি, এটা আমার গত মৌসুমের সাফল্যের ফল। আমরা অনেক ট্রফি জিতেছি, এতে দলের সবাই অনেক খুশি। বলছি না যে এই পুরস্কার পাওয়ার যোগ্য আমি নই। কিন্তু আমাকে যদি জিজ্ঞাসা করেন সেরা কোচ কে, তাহলে বলব, আমি সেরা কোচ নই। আরও অনেক কোচ আছেন যারা আমার চেয়ে ভালো।”

    কোচিং ক্যারিয়ারটা আরও লম্বা হলে সেরাদের কাতারে আসতেও পারেন বলে জিজুর ধারণা, “যদি আমি আরও ১০ বছর কোচিং করাই ও ট্রফি জিতি তাহলে এই ব্যাপারে আলোচনা করা যায়। বর্তমানে আমি মোটেও সেরা কোচ নই। এসব নিয়ে আসলে মাথাব্যথাও নেই। আমি কাজ করি, সেটাকে উপভোগ করি। অন্যরা হয়ত এসব নিয়ে কথা বলতে পছন্দ করে কিন্তু আমি না।”

    কোচিংয়ে ফুটবলারদের কৌশল ও দলের মাঝে মেলবন্ধন নিয়েই জিদানের মূল ভাবনা, “আমি সবকিছু নিয়েই ভাবি। আমি আমার দলের ফুটবলারদের সাথে মিশে তাঁদের থেকে অনেক কিছু শিখছি প্রতিনিয়তই। যখন আমি ৩৪ বছর বয়সে খেলতাম তখনও প্রতিদিন শিখতে চাইতাম। শেখার কোনো শেষ নেই, আপনি যে কাজই করেন না কেনও, শেখার ইচ্ছাটাই বড় ব্যাপার। আপনি যখন ভাববেন সব জেনে ফেলেছেন তখনই হেরে যাবেন।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন