• অ্যাশেজ
  • " />

     

    'স্টোকসকে ছাড়াই অ্যাশেজের জন্য প্রস্তুত ইংল্যান্ড'

    'স্টোকসকে ছাড়াই অ্যাশেজের জন্য প্রস্তুত ইংল্যান্ড'    

     

    অস্ট্রেলিয়া সফরের আগে তাঁকেই ধরা হয়েছিল ইংল্যান্ডের সেরা ‘অস্ত্র’। মাঝরাতে রাস্তায় তরুণকে ‘ঘুষি লাগিয়ে’ এখন অস্ট্রেলিয়া যাওয়াই অনিশ্চিত হয়ে পড়েছে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের। অস্ট্রেলিয়া পৌঁছে ইংলিশ অধিনায়ক জো রুট বলছেন, স্টোকসকে ছাড়াই অ্যাশেজের জন্য প্রস্তুত ইংল্যান্ড।

    তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আপাতত ‘নিষিদ্ধ’ হয়েই থাকতে হচ্ছে স্টোকসকে। রুট মনে করেন, তাঁকে ছাড়াই এগিয়ে যেতে হবে দলকে, “যেহেতু এখন পর্যন্ত মনে হচ্ছে সে পুরো সিরিজে থাকবে না, তাই এটা মাথায় রেখেই আমাদের পরিকল্পনা সাজাতে হবে। পুলিশের তদন্ত চলছে, তাই এই ব্যাপারে বেশিকিছু জানা নেই। দল হিসেবে আমার প্রস্তুতি এখন থেকেই নিতে হবে। তাই স্টোকসকে ছাড়াই আমরা এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হব।”

    স্টোকসের অনুপস্থিতিতে অন্য কেউ ঠিকই দাঁড়িয়ে যাবেন বলে বিশ্বাস রুটের, “স্টোকস আমাদের দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার। তবে সে যেহেতু নেই, তাই অন্যদের জন্য এটা দারুণ সুযোগ। এরকম মুহূর্তে অনেকেই ভালো কিছু করে দেখাতে পারেন। আমাদের দলে এরকম অনেকেই আছে যারা এই সিরিজে ভালো করতে পারে। স্টোকসের জায়গা হয়ত কেউ নিতে পারবেন না, কিন্তু নিজেদের সেরাটা দিয়ে দলের জয় এনে দিতে পারবেন।”

    ২০১৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ধবলধোলাই হয়েই দেশে ফিরেছিল ইংল্যান্ড। সেই দলের সদস্য ছিলেন রুটও। অস্ট্রেলিয়ান অধিনায়ক স্মিথ বলেছেন, এবারও সেটার পুনরাবৃত্তি দেখতে চান। তবে সেই পরাজয়ের ‘বদলা’ নেওয়ার ইঙ্গিত দিলেন রুট, “ওই সফরটা আমাদের জন্য খুব কঠিন ছিল। কিন্তু সেটাকেই অনুপ্রেরণা হিসেবে নিতে চাই। এবার আমরা চাই ভালো একটা স্মৃতি নিয়েই ফিরতে। ওই সময়ের চেয়ে এখন অনেক বদলে যাওয়া ক্রিকেটার আমি।”