• জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />
    X
    GO11IPL2020

     

    একটি 'ভুল' রিভিউ, আর জিম্বাবুয়ের অনেক আফসোস

    বুলাওয়ে টেস্ট, তৃতীয় দিনশেষে
    জিম্বাবুয়ে ১ম ইনিংস ৩২৬ অল-আউট (মাসাকাদজা ১৪৭, রাজা ৮০, রোচ ৩/৪৪)
    ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস ৩৭৪/৬(পাওয়েল ৯০, হোল্ডার ৭১*, ডওরিচ ৭৫*, রাজা ৫/৮২) 
    উইন্ডিজ ১ম ইনিংসে ৪৮ রানে এগিয়ে


    ইশ, রিভিউটা যদি থাকতো! 

    খোলা চোখে দেখলে, ‘প্লাম্ব’ই ছিলেন জ্যাসন হোল্ডার। সিকান্দার রাজার বলে তবুও এলবিডাব্লিউ দিলেন না কুমার ধর্মসেনা, সব মিলিয়ে আম্পায়ার হিসেবে দিনটা ভাল যায়নি তার, একবার তো ৫ বলেই টেনেছেন ওভারের সমাপ্তি। তবে ধর্মসেনার ‘ভুল’টা শুধরে নেওয়ার সুযোগ থাকতো জিম্বাবুইয়ানদের, যদি তারও আগেই একটা ‘ছেলেমানুষী’ রিভিউ না নিতেন তারা। কাইরন পাওয়েলকে আউট করতে যেন বেশিই মরিয়া ছিলেন ক্রেমাররা, রাজার বলে নেওয়া সেই রিভিউটাই যে পরে তাদেরকে এতোটা ভোগাবে, সেটা যদি তখন জানা যেতো! 

    হোল্ডাররা আদতেই জিম্বাবুইয়ানদের হতাশ করে ছেড়েছেন। সেই হোল্ডার-আউট-হতে-পারতেন সময়ে উইন্ডিজ পিছিয়ে ছিল ৯৯ রানে, ৩ উইকেট নিয়ে। সেই উইন্ডিজই দিনশেষে এগিয়ে ৪৮ রানে, ওই ৩ উইকেট নিয়েই। ৮ম উইকেটে ১৪৪ রান যোগ করেছেন হোল্ডার ও শেন ডওরিচ, ওয়েস্ট ইন্ডিজের পক্ষে যা দ্বিতীয় সর্বোচ্চ। রেকর্ড থেকে এ জুটি পিছিয়ে আছে মাত্র ৪ রানে। 

     

     

    সে রেকর্ডের আগে জিম্বাবুয়ের সোনালী দিনগুলো যেন ফিরিয়ে এনেছিলেন রাজা। রে প্রাইসের পর প্রথম জিম্বাবুইয়ান স্পিনার হিসেবে এ ভেন্যুতে ৫ উইকেট, একই ম্যাচে ফিফটি ও ৫ উইকেট নেওয়া পঞ্চম জিম্বাবুইয়ান বনে গেছেন তিনি। ফিরিয়েছিলেন পথের সব কাঁটাকে, হোপ-চেজের জুটি ভেঙ্গেছেন, এগিয়েই নিয়ে গিয়েছিলেন জিম্বাবুয়েকে। 

    তারও আগে সেঞ্চুরি মিস করেছেন পাওয়েল, ম্যাচ তখনও ঝুঁকে ছিল উইন্ডিজের দিকেই। পরপর তিন ওভারে রসটন চেজ, জারমেইন ব্ল্যাকউড ও শাই হোপকে ফিরিয়ে পাঁচের কোটা পূর্ণ করলেন রাজা, জিম্বাবুয়েকেও ফিরিয়ে আনলেন ম্যাচে। এরপরই সেই রিভিউ হতাশা। 

    আর তারপর তো স্পিন হুমকি, পেসের ধার ভোঁতা করে হোল্ডার-ডওরিচ করলেন রানের পর রান। সমানতালে চললেন দুইজন, শেষ সেশনে ৮৬ রান তুললেন কোনও উইকেট না হারিয়েই। আগেরদিনই পূর্বাভাস ছিল, বুলাওয়েতে তৃতীয় দিন রোমাঞ্চ দেখতে পারে। তা রোমাঞ্চ দেখলো, চতুর্থ দিনেও বাড়িয়ে দিল রোমাঞ্চের সম্ভাবনা। 

    আর এদিনই ঘটলো সেই ভুল রিভিউয়ের ঘটনা, যা বদলে দিতে পারে পুরো টেস্টেরই গতিপথ! 
     

     

     

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন