• লা লিগা
  • " />
    X
    GO11IPL2020

     

    জোড়া গোলে খরা কাটালেন সুয়ারেজ

    লা লিগায় আজ লেগানেসের বিপক্ষে সহজ জয় পেয়েছে বার্সেলোনা। স্তাদিও বুতার্কে থেকে ৩-০ গোলের জয় নিয়ে ফিরেছে আর্নেস্তো ভালভার্দের দল। জোড়া গোল করেছেন উরুগুইয়ান লুইস সুয়ারেজ। অন্য গোলটি এসেছে ব্রাজিলিয়ান পলিনহোর পা থেকে।

    স্কোরবোর্ড দেখে অবশ্য বোঝার অবকাশ নেই, জয়ের জন্য ঠিক কতটা ঘাম ঝড়াতে হয়েছে বার্সাকে। ম্যাচের শুরু থেকেই লিওনেল মেসি, সুয়ারেজদের আটকাতে রক্ষণাত্মক কৌশল অবলম্বন করছিলেন লেগানেস কোচ আসিয়ের গারিতানো। কাজও হচ্ছিল মোটামুটি ঠিকঠাক। কিন্তু সব হিসাব-নিকাশ পালটে যায় ২৮ মিনিটে। ডানপ্রান্ত থেকে পাকো আলকাসেরের ক্রস হাত ফসকে বেইয়রে যায় গোলরক্ষক পিচু কুইয়ারের। গোলের সামনে দাঁড়িয়ে ভুল করেননি সুয়ারেজ। বাঁ-পায়ের আলতো টোকায় পাঁচ ম্যাচের গোলখরা কাটিয়েই উদযাপনে মেতে উঠেন ‘এল পিস্তোলেরো’।

     

     

    সুয়ারেজের গোলের কিছুক্ষণ পরেই এক দুঃসংবাদ পায় বার্সা। লেগানেস স্ট্রাইকার নরডিন আম্রাবাতকে ফাউল করে হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার জেরার্ড পিকে। লিগে ৫ম হলুদ কার্ড পাওয়ায় আগামী সপ্তাহে ভ্যালেন্সিয়ার বিপক্ষের ম্যাচটি মিস করবেন তিনি। ওদিকে হাভিয়ের মাসচেরানো ইনজুরিতে পড়ায় রক্ষণভাগে স্যামুয়েল উমতিতির সঙ্গী বাছাইয়ে বেশ বেগই পেতে হবে ভালভার্দেকে।

    দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে সমতায় ফেরার দারুণ এক সুযোগ পেয়েছিল লেগানেস। কিন্তু ক্লদিও বোভোর শট দারুণভাবে ফিরিয়ে দেন বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগেন। এর মিনিট চারেক পরই ব্যবধান দ্বিগুণ করে বার্সা। ৬০ মিনিটে মেসির সাথে দারুণ এক ‘ওয়ান-টু’ করে ডিবক্সে ঢুকেন আলকাসের। তার বাঁ-পায়ের জোরালো শট ফিরিয়ে দেন কুইয়ার। কিন্তু ফিরতি বলে শরীর বাঁকিয়ে সুয়ারেজের দর্শনীয় শট আর ফেরাতে পারেননি তিনি। গোলের আগে কুইয়ারের সাথে বিগবিতন্ডায় জড়িয়ে হলুদ কার্ড দেখেছিলেন সুয়ারেজ। গোলের পর মুখে আঙ্গুল দিয়ে লেগানেস কিপারকে যেন চুপ করে যেতে বললেন এই উরুগুইয়ান তারকা।

     

     

    সুয়ারেজের দ্বিতীয় গোলের পর অ্যালেক্স ভিদাল সহজ এক সুযোগ হাতছাড়া না করলে ব্যবধানটা আরও বড় হতে পারত। অবশ্য ম্যাচের একেবারে ৯০ মিনিটে ৩য় গোলের দেখা ঠিকই পেয়েছে বার্সা। মেসির পাস থেকে লেগানেসের কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছেন পলিনহো। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে আম্রাবাতের শট টার স্টেগেন ফিরিয়ে দিলে পূর্ণ ৩ পয়েন্ট এবং ক্লিনশীট নিয়েই মাঠ ছারে বার্সা।

    আজকের জয়ে ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা আরও সুসংহত করল বার্সা। সেই সাথে দুই শিরোপা প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ এবং অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ১ ম্যাচ বেশি খেলে ১১ পয়েন্টে এগিয়ে গেল মেসি, সুয়ারেজরা।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন