• লা লিগা
  • " />

     

    নতুন বছরে ছুটছে পুরনো বার্সা

    নতুন বছরে ছুটছে পুরনো বার্সা    

    চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে হারিয়ে গত বছরটা শেষ করেছিল বার্সেলোনা। পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা অ্যাটলেটিকোর সঙ্গে বেড়ে দাঁড়িয়েছিল ৯-এ। শীতকালীন বিরতির পর নতুন বছরে আবারও দেখা মিলল পুরনো সেই দুর্দান্ত বার্সার। লেভান্তেকে ক্যাম্প ন্যুতে ৩-০ গোলে হারিয়ে বছরের শুরুটা জয় দিয়েই করল এর্নেস্তো ভালভার্দের দল। লা লিগায় নিজের ৪০০তম ম্যাচের মাইলফলকটা গোল দিয়েই স্মরণীয় করে রাখলেন লিওনেল মেসি। বার্সার হয়ে অন্য গোল দুটি করেছেন লুইস সুয়ারেজ এবং পলিনহো।

     

    আজকের গোল দিয়ে জার্ড মুলারের আরও একটি রেকর্ডে ভাগ বসালেন মেসি। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে ৩৬৫ গোল করেছিলেন মুলার। ইউরোপের যেকোনো এক লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড ছিল এটিই। আজ ম্যাচের ১২ মিনিটে জর্দি আলবার পাস থেকে গোল করে রেকর্ডটি এখন হয়ে গেল মেসিরও। আজ ক্যাম্প ন্যুতে উপস্থিত ছিলেন বার্সার সর্বকালের সবচেয়ে দামি ফুটবলার ফিলিপ কুতিনহো। গতকালই লিভারপুল থেকে তাকে দলে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল কাতালান ক্লাবটি। দর্শক হিসেবে সময়টা দারুণই কেটেছে এই ব্রাজিলিয়ানের। মেসির গোলের পরও লেভান্তের রক্ষণভাগকে একাধিকবার কাঁপিয়ে দিয়েছিলেন সুয়ারেজ-পলিনহোরা। অবশ্য ব্যবধান দ্বিগুন করতে ম্যাচের ৩৮ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল ভালভার্দের দলকে। এক্ষেত্রে লেভান্তে গোলরক্ষক সার্জিও ওইয়েরের কথা বলতেই হয়। দারুণ দক্ষতায় একাধিকবার হতাশ করেছিলেন মেসি-পলিনহোদের।

     

     

    কিন্তু বার্সাকে পুরোপুরি দমিয়ে রাখা যায়নি। প্রথমার্ধের মিনিট সাতেক বাকি থাকতে ডানপ্রান্তে সার্জিও রবার্তোর ক্রস থেকে দারুণ এক হাফভলিতে ওইয়েরকে পরাস্ত করেন লুইস সুয়ারেজ। লা লিগায় নিজের শেষ ৭ ম্যাচের ৬টিতেই জাল খুঁজে পেলেন এই উরুগুইয়ান। আজকের ম্যাচ দিয়েই ইনজুরি কাটিয়ে চার মাস পর লা লিগায় ফিরেছিলেন উসমান দেম্বেলে। ম্যাচের ৬৮ মিনিটে তাকে উঠিয়ে নেওয়ার সময় বার্সা সমর্থকদের 'দেম্বেলে! দেম্বেলে!!' চিৎকারে প্রকম্পিত হয়ে উঠে ক্যাম্প ন্যু-র বাতাস। এ সময় তরুণ এই ফরাসী উইঙ্গারকে দাঁড়িয়ে অভিবাদনও জানান অনেকেই। দ্বিতীয়ার্ধেও মেসি-সুয়ারেজদের দুটি নিশ্চিত গোল দারুণ দক্ষতায় রুখে দিয়েছিলেন ওইয়ের। ওদিকে ম্যাচের প্রায় পুরোটা সময়ই নীরব দর্শক হিসেবেই কাটাতে হয়েছে বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টার-স্টেগেনকে। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ের শেষ মিনিটে মেসির ক্রস থেকে ডানপায়ের আলতো টোকায় ওইয়েরকে পরাস্ত করেন পলিনহো। লা লিগায় এটি ছিল তার ৭ নম্বর গোল, যা লিগের মিডফিল্ডারদের মধ্যে সর্বোচ্চ।

     

    আজকের জয়ে ১৮ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থানটা ধরে রাখল বার্সা। আজ সেল্টা ভিগোর বিপক্ষে জিততে না পারলে বার্সার সাথে রিয়াল মাদ্রিদের পয়েন্টের ব্যবধান গিয়ে দাঁড়াবে ১৭-তে।