• ফুটবল

সাক্ষাৎকার তো নয়, যেন বোমা ফাটালেন ম্যারাডোনা

পোস্টটি ৭০৯১ বার পঠিত হয়েছে

ডিয়েগো ম্যারাডোনা সাক্ষাত্কার দেবেন, কিন্তু তার কথায় ঝাঁঝ থাকবে না- এমনটা বোধ হয় অসম্ভব। আর মাত্র কয় মাস পরই বিশ্বকাপ। আর্জেন্টাইন ফুটবল ইশ্বরের কথাবার্তাতেও রাশিয়া বিশ্বকাপ প্রসঙ্গ  থাকাই স্বাভাবিক। দিয়ারিও পপুলারকে দেওয়া এক সাক্ষাতকারে বিশ্বকাপে নিজের দেশের সম্ভাবনা নিয়েই কথা বলেছেন ম্যারাডোনা। তবে এর আগে একসাথে এতোগুলো বিষ্ফোরক মন্তব্য একসাথে কবে দিয়েছিলেন সেটা মনে করা কষ্টকর! কম-বেশি প্রায় সব খেলোয়াড়কে নিয়েই কথা বলেছেন তিনি। সমালোচনার হাত থেকে রেহাই পাননি আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলিও। 

হিগুয়েইন ইকার্দির চেয়ে দশ গুণ ভালো! 

"ইকার্দির ওপর আমাদের ভরসা করতে, ব্যাপারটা লজ্জাজনক! পিপা (হিগুয়েইন) ওর চেয়ে কম হলেও দশ গুণ ভালো! তাকে আরেকটা সুযোগ দেওয়া উচিত। কিন্তু এই লোক (হোর্হে সাম্পাওলি) আসলে কিচ্ছু জানে না। সে শুধু বন্ধুদের বাসায় দাওয়াত খেতে জানে। পারলে জিপিএসটাও বন্ধ করে যায়!" 

কেউ পারলে মেসিই পারবে! 

ম্যারাডোনার কথার তীর থেকে অবশ্য রেহাই পেয়েছেন লিওনেল মেসি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের একমাত্র সম্ভাবনাও মেসির ওপর নির্ভর করছে বলে মনে করছেন তিনি। তবে মেসির ব্যাপারে মন্তব্য করার সময়ও ছাড় দেননি আর্জেন্টাইন কোচকে। "সাম্পাওলি ভাগ্যবান যে তার দলে মেসি আছে। এ কারণেই বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ৬০ শতাংশ হলেও আছে তার।" 

বিলিয়া কীভাবে আর্জেন্টিনায় খেলে?

"আমি কাউকে আঘাত  করতে চাই না। কিন্তু আপনি বলুন, আপনি নিজে কখনও ভেবেছিলেন বিলিয়া আর্জেন্টাইনার জার্সি গায়ে চড়িয়ে মাঠে খেলবে?" 

  
তেভেজ ঠাণ্ডা মাথার, ওকেই দরকার! 

"এ ব্যাপারে কোনো সন্দেহই নেই, তেভেজকে দলে দরকার আছে। আমরা দুটো পাথর ঘষে দেখছি, কোনটা জ্বলে! কার্লিতোস ঠান্ডা মাথার, ওকেই দরকার।" 

ডি মারিয়ার চিন্তা ভাবনার ধরনই এমন!

"সেদিন একজন তাকে (ডি মারিয়া) জিজ্ঞেস করল তোমার স্বপ্ন কী? সে জবাব দিল চ্যম্পিয়নস লিগ জেতা। তাহলে বিশ্বকাপ কোথায় গেল? এদের চিন্তা-ভাবনার ধরনই এমন!"

সাম্পাওলি আমাকে ব্যবহার করতে চেয়েছিল 

"আমি তখন ক্রোয়েশিয়ায় ডেভিড কাপের ফাইনাল দেখতে মাঠে ছিলাম। হঠাত সাম্পাওলির ফোন এল। সে জানাল সেভিয়া আমাকে সংবর্ধনা দিতে চায়। আমি তাকে জিজ্ঞেস করলাম, কী কারণে? আমি তো ওদের হয়ে মাত্র দু, তিনটা ম্যাচ খেলেছি! তার কথার কোনো যুক্তিই আমি খুঁজে পাচ্ছিলাম না। আসলে সে তখনই আর্জেন্টিনার কোচের পদটা নিতে চাইছিল। এ কারণেই সে আমাকে ব্যবহার করতে চাইছিল!"