• লা লিগা
  • " />

     

    গোল্ডেন শু'র দৌড়ে এগিয়ে যারা

    গোল্ডেন শু'র দৌড়ে এগিয়ে যারা    

    ইউরোপিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা পান গোল্ডেন শু পুরস্কার। ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি দুইজনই পেয়েছেন ৪ বার করে। দুইজনের আধিপত্য ভাঙতে পেরেছেন কেবল লুইস সুয়ারেজ, শেষ ১০ বছরে দুইবার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন তিনিও। সুয়ারেজ প্রথমবার জিতেছিলেন লিভারপুলের হয়ে। সেই লিভারপুলের একজনই ২০১৭-১৮ মৌসুমে ইউরোপের গোল্ডেন শু জেতার দৌড়ে এখনও পর্যন্ত এগিয়ে আছেন সবার আগে! 

    মোহাম্মদ সালাহ প্রিমিয়ার লিগে এখনই করে ফেলেছেন ২৮ গোল। প্রতি গোলের জন্য দুই পয়েন্ট হিসেবে তিনিই সবাইকে টপকে আছেন সবার ওপরে। দুইয়ে থাকা মেসির লা লিগায় গোল সংখ্যা ২৫। এরপরই আছেন প্যারিস সেন্ট জার্মেই স্ট্রাইকার এডিনসন কাভানি।



    চ্যাম্পিয়নস লিগে বরাবরই দুর্দান্ত ফর্মে থাকলেও, এই মৌসুমের শুরুতে লিগে গোলের সামনে কঠিন সময় পার করতে হয়েছে রোনালদোকে। কিন্তু ২০১৮ তে লিগেও ফিরেছেন বিধ্বংসী রূপে, শুরুর হোঁচট কাটিয়ে লিগে করে ফেলেছেন ২২ গোল। এই তালিকার ৮ নম্বরে থাকলেও, তাই ধীরে ধীরেই আরও ওপরের দিকেই যাচ্ছেন রোনালদো! অথচ দুই মাস আগেও সর্বোচ্চ গোলদাতার তালিকার ২০ জনেও জায়গা হচ্ছিল না রোনালদোর! কে জানে মৌসুম শেষে হয়ত সবার ওপরের জায়গাটাই হবে তার! 

    স্প্যানিশ লিগে মেসি-রোনালদোর সিরি আর দুইজন খেলোয়াড়ও রয়েছেন শীর্ষ দশের তালিকায়। ২৪ গোল নিয়ে ইউরোপিয়ান গোল্ডেন শু জেতার লড়াইয়ে অনেকটাই এগিয়ে চিরো ইম্মোবিলে। আর ইন্টার মিলানের মাউরো ইকার্দির গোল ২২, তিনি আছেন রোনালদোর ঠিক পরই।  

    ইউরোপিয়ান লিগে এই মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা অবশ্য এদের কেউ নন! বেনফিকার ব্রাজিলিয়ান স্ট্রাইকার জোনাস গোল করেছেন সবার চেয়ে বেশি, ৩১। কিন্তু পর্তুগিজ লিগে প্রতি গোলের জন্য খেলোয়াড় পান ১.৫ পয়েন্ট, তাই ৪৬.৫ পয়েন্ট নিয়ে তালিকার ৬ এ অবস্থান জোনাসের। তার ঠিক ওপরে থাকা হ্যারি কেইন অবশ্য বড় আশাই দেখাচ্ছিলেন, কিন্তু ইনজুরিতে পড়ে একরকম ছিটকেই গেছেন প্রতিযোগিতা থেকে। এপ্রিলের আগে মাঠেই ফেরা হবে না তার। ইনজুরির কারণে পিছিয়ে পড়েছেন নেইমারও। লিগে ২০ ম্যাচ খেলে ১৯ গোল করেছেন তিনি।

    মৌসুম শেষ হতে বাকি আরও দেড় মাস। এর মধ্যে ওলট-পালট হতে পারে অনেক কিছুই! গোল্ডেন শু'র তালিকাতেও কি আসবে বিশাল পরিবর্তন? মেসি-রোনালদোকে ছাড়িয়ে ওপরে উঠতে পারবেন অন্য কেউ?