• বাংলাদেশ ক্রিকেট লিগ, বিসিএল
  • " />

     

    নেট সেশন : নর্থ জোনের টানা দ্বিতীয় শিরোপা?

    নেট সেশন : নর্থ জোনের টানা দ্বিতীয় শিরোপা?    

    জানুয়ারিতে শুরু হয়ে প্রিমিয়ার লিগের জন্য বিরতি, এরপর আবার শুরু। বিসিএলের শেষ রাউন্ড শুরু হচ্ছে ২৪ এপ্রিল, রাজশাহীতে ইস্ট জোনের মুখোমুকি সেন্ট্রাল জোন, খুলনায় নর্থ জোনের মুখোমুখি সাউথ জোন। 

    নর্থ জোন-সাউথ জোন 

    পয়েন্ট টেবিলের ওপরের দুইটি দল। ৬০ পয়েন্ট নিয়ে সবার ওপরে নর্থ জোন, ৪৭ পয়েন্ট নিয়ে দুইয়ে সাউথ জোন। শিরোপার দৌড়ে এগিয়ে মূলত এই দুই দলই। নর্থ জোনকে ছাড়িয়ে যেতে শুধু জিতলেই হবে না সাউথ জোনের, লাগবে অন্তত চারটি বোনাস পয়েন্টও। 

    ৫ রাউন্ডে একমাত্র নর্থ জোনই জিতেছে ম্যাচ, তাও আবার ২টি। সাউথ জোন ড্র করেছে সবকটিই। আগের ম্যাচে ইস্ট জোনকে গুঁড়িয়ে দিয়েছে নর্থ জোন, জিতেছেন ইনিংস ব্যবধানে। সাউথ জোন প্রথম ইনিংসে পিছিয়ে থেকে জয়ের সম্ভাবনা জাগালেও করেছে ড্র-ই। 

    টুর্নামেন্টের এ আসরের সর্বোচ্চ রান ও উইকেট- দুইটিরই মালিক সাউথ জোনের। তুষার ইমরান ও আব্দুর রাজ্জাক- জয় আর বোনাস পয়েন্টে এই দুইজনের দিকেই অনেকখানি তাকিয়ে থাকবে সাউথ জোন। সঙ্গে যুক্ত হচ্ছেন মাশরাফি বিন মুর্তজাও, ২০০৯ সালে শেষ টেস্ট খেলার পর তিনি এ পর্যন্ত খেলেছেন ৬টি প্রথম শ্রেণির ম্যাচ। এর মাঝে একটিই বিসিএলের, ২০১৪ সালে ইস্ট জোনের হয়ে খেলেছিলেন বিকেএসপিতে। 



    বিসিএলের পয়েন্ট পদ্ধতি 

    জয়= ১০
    টাই= ৫
    ড্র= ৩
    পরিত্যক্ত= ৩ 

    বোনাস পয়েন্ট (শুধু প্রথম ইনিংস, ১১০ ওভার সীমা) 

    ব্যাটিং
    ২৫০-২৯৯ রান = ২ 
    ৩০০-৩৪৯ রান= ৩ 
    ৩০০-৩৯৯ রান= ৪
    ৪০০- অধিক রান= ৫

    বোলিং 
    ৩-৫ উইকেট = ১
    ৬-৮ উইকেট= ২
    ৯-১০ উইকেট= ৩

    প্রথম ইনিংসে লিড= ১ 

     


     

    বিসিএল পয়েন্ট টেবিল

    দল ম্যাচ জয় ড্র পরাজয় পয়েন্ট
    নর্থ জোন ৬০
    সাউথ জোন ৪৭
    ইস্ট জোন ৪২
    সেন্ট্রাল জোন ৪১

     


    ইস্ট জোন-সেন্ট্রাল জোন 

    নর্থ জোনের কাছে হেরেছে দুই দলই, একটি করে ম্যাচ। দুই দলের পয়েন্ট ব্যবধানও মাত্র ১। সেন্ট্রালের পয়েন্ট ৪২, ইস্টের ৪১। তবে শিরোপা জিততে দুই দলকেই করতে দারুণ কিছু। বোনাস পয়েন্টসহ এক ম্যাচে এক দল পেতে পারে সর্বোচ্চ ১৯ পয়েন্ট, নর্থ জোন যদি সাউথ জোনের কাছে হারে, এবং সাউথ জোন যদি বোনাস পয়েন্টসহ সর্বোচ্চ ১৩ পয়েন্ট পায়, তবেই সম্ভাবনা থাকবে ইস্ট বা সেন্ট্রাল জোনের। 

    আগের ম্যাচে সাউথ জোনের সঙ্গে ড্র করেছে সেন্ট্রাল জোন, আর ইস্ট জোন ইনিংস ব্যবধানে হেরেছে নর্থ জোনের কাছে। 

    ইস্ট জোনের ভরসা তাদের দুই ব্যাটসম্যান- লিটন দাস ও মুমিনুল হক। আগের ম্যাচে লিটন সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত দলের জন্য কার্যকর কিছু করতে পারেননি, মুমিনুলও বলা যায় ব্যর্থই। তবে বিসিএলের শীর্ষ রান-সংগ্রাহকের তালিকায় দুই ও তিনে আছেন দুইজন।