• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সালাহর জন্য লিভারপুলের ম্যাচ দেখেন টট্টি

    সালাহর জন্য লিভারপুলের ম্যাচ দেখেন টট্টি    

    গত মৌসুমে দুইজন খেলেছেন এক দলে। এরপরে ফ্রানসেস্কো টট্টি বিদায় বলেছেন ফুটবলকে, আর মোহাম্মদ সালাহ পাড়ি জমিয়েছেন লিভারপুলে। আজ লিভারপুলের বিপক্ষে অ্যানফিল্ডে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে খেলতে নামবে রোমা। টট্টি আজ মাঠে নামবেন না, থাকবেন গ্যালারিতে। রোম থেকে দলের সঙ্গে এসেছেন রোমার ডিরেক্টরের দায়িত্বে করা টট্টিও। আর সালাহ আজ তার দলের প্রতিপক্ষ। 

    ইংল্যান্ডে এসে লিভারপুল ওয়েবসাইটকে এক সাক্ষাৎকার দিয়েছেন রোমা কিংবদন্তি টট্টি। সেখানে তিনি জানিয়েছেন, এই মৌসুমে সালাহর জন্য লিভারপুলের খেলা বেশ নিয়মিত দেখা হয়েছে তার! " এই মৌসুমে আমি লিভারপুলের বেশ কিছু খেলাই দেখছি। এর বড় একটা কারণ ছিল সালাহ। আমি নিয়মিতই তার খেলা দেখেছি।" 

    কয়েকদিন আগেই লিগের বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন সালাহ। সব প্রতিযোগিতায় করে ফেলেছেন ৪১ গোল। লিভারপুলের এই মৌসুমের সাফল্যের কৃতিত্ব অনেকটাই সালাহর। প্রথম মৌসুমেই লিভারপুলের সালাহর সাফল্য অনেকের মতো অবাক করেছে টট্টিকেও, "প্রথম মৌসুমে সে যেভাবে খেলছে তাতে অবশ্য আমি একটু অবাকই হয়েছি। কিন্তু অন্যভাবে চিন্তা করলে আবার এতে অবাক হওয়ার কিছু খুঁজেও পাইনি। তাদের দলের ম্যানেজার ক্লপ, সে বিশ্বের অন্যতম সেরা। দলের মানও অনেক ভালো। ম্যানেজারই তাকে এমন স্বাধীনতা দিয়েছে, সেও তাই নিজের সবটুকু উজাড় করে খেলতে পেরেছে।"

    এই লিভারপুলের সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে আছে টট্টির নিজেরও। ১৯৮৪ সালে এই দুইদল খেলেছিল ইউরোপিয়ান কাপের ফাইনালে। তখন টট্টির বয়স ছিল ৭। তখন থেকেই রোমা সমর্থক টট্টি। সেই হারের স্মৃতি মনে করে এখনও আক্ষেপ করেন ইতালিয়ান স্ট্রাইকার। ১৭ বছর পর নিজেও লিভারপুলের সঙ্গে খেলেছিলেন চ্যাম্পিয়নস লিগে। এবার আবারও এই ম্যাচে দর্শক টট্টি। লিভারপুলের খেলা দেখেন বলেই টট্টি জানেন এবারের কাজটাও কঠিন হবে তার দলের জন্য। তবে রোমা যদি ইউরোপের অন্যতম সেরা ক্লাবে পরিণত হতে চায় তাহলে টট্টির রোল মডেল লিভারপুলই। "লিভারপুলের নাম শুনলেই আমার মাথায় প্রথম আসে শ্রদ্ধা, বড় ক্লাব, নিবেদিত সমর্থক- এসব শব্দই মাথায় আসে। উন্নতির জন্য তারা রোল মডেল হওয়ার মতো ক্লাব।"