• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    রোবট যখন মাসকট

    রোবট যখন মাসকট    

    গুডিসন পার্ক থেকে মাত্র দুই মাইল দূরে বাসা। এভারটনের সমর্থক, বয়স ১৪। কিন্তু এভারটনের মাঠে গিয়ে কখনই খেলা দেখা হয়নি তার। জন্ম থেকেই কঠিন এক ব্যধি নিয়ে জীবন যাপন করছে জ্যাক ম্যাক লিন্ডেন। ২৪ ঘন্টাই তাকে চলতে হয় অক্সিজেন মাস্ক নিয়ে, মাঠে যাওয়ার কথা তো ভাবতেই না পারে না সে। স্টেডিয়াম যতই কাছে হোক, ফুটবল মাঠের সাথে তার দূরত্ব তো যোজন দূরে। 
     


    কিন্তু গতকাল নিউক্যাসেলের বিপক্ষে গতকাল গুডিসন পার্কে উপস্থিত থাকার এক সুযোগ পেয়ে গিয়েছিল লিন্ডেন। ম্যাচ শুরুর আগে এভারটন অধিনায়ক ফিল জ্যাগিয়েলকা মাঠে নেমেছিলেন এক রোবট সঙ্গে করে নিয়ে। ওই রোবটই ছিল ওই ম্যাচের মাসকট। স্ক্রিনে ভেসে উঠেছিল ১৪ বছর বয়সী লিন্ডেনের ছবি! লাইভ ভিডিওতে জ্যাগিয়েলকা কথাও বলেছেন তার সঙ্গে। প্রিমিয়ার লিগের ইতিহাসে গতকালই প্রথম ঘটল এমন ঘটনা, রোবট মাসকটট নিয়ে মাঠে ঢুকলেন কোনো খেলোয়াড়। 

    মাঠ আর লিন্ডেনের এই দূরত্ব ঘুচিয়েছে নরওয়ের এক প্রতিষ্ঠান। চলাচলে অক্ষম শিশুদের ঘরে বসেই স্কুলে পাঠানোর ব্যবস্থা করতে, স্কুল ছাপিয়ে সেটা চলে গেল খেলার মাঠেও! এখন থেকে হয়ত লিন্ডেনের মতো আরও অনেকেরই আক্ষেপটা ঘুচবে, ঘরে বসে পাবে স্টেডিয়ামের শিহরণ!