• ক্রিকেট

আইসিসি র‍্যাংকিংয়েও কেভিন ও'ব্রায়েনের ইতিহাস

আয়ারল্যান্ডের প্রথম টেস্টের পর র‍্যাংকিংয়ের ইতিহাস গড়েছেন কেভিন ও’ব্রায়েন। প্রথম ইনিংসে আয়ারল্যান্ডের ১৩০ রানে সর্বোচ্চ ইনিংস ছিল ও’ব্রায়েনের ৪০, দ্বিতীয় ইনিংসে ১১৮ রানের ইনিংসের পথে তিনি হয়েছেন আয়ারল্যান্ডের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান। রুপকথার মতো এই ইনিংস তাকে এনে দিয়েছে ৪৪০ রেটিং পয়েন্ট। কোনও দেশের প্রথম টেস্টে অভিষিক্ত কারও এটি দ্বিতীয় সর্বোচ্চ রেটিং। 

ও’ব্রায়েনের ওপরের জনকে খুঁজতে যেতে হবে সেই ১৮৭৭ সালে, ইতিহাসের প্রথম টেস্টে। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ২৪৫ রানের ভেতর ১৬৫ রানই করেছিলেন আহত অবসরে যাওয়া চার্লস ব্যানারম্যান। ১৪০ বছর ধরে রেটিংয়ে টিকে আছে তার রেকর্ডটিই, সেই টেস্টে তিনি পেয়েছিলেন ৪৪৭ পয়েন্ট। 

 

 

ও’ব্রায়েনের আগে ব্যানারম্যানের কাছে গিয়েছিলেন বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল। অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে আমিনুলের ১৪৫ রানের ইনিংস তাকে এনে দিয়েছিল ৪৩২ পয়েন্ট। ও’ব্রায়েন এখন আছেন ব্যানারম্যান ও আমিনুলের মাঝে। 

দেশের প্রথম টেস্টে নিজের প্রথম সেঞ্চুরি করেছিলেন আর একজন, জিম্বাবুয়ের ডেভ হটন। ১৯৯২ সালে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের প্রথম টেস্টের সেঞ্চুরিতে তিনি পেয়েছিলেন ৪৩১ রেটিং পয়েন্ট।