• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    টেস্ট-ওয়ানডের জন্য আলাদা স্পেশালিস্ট কোচ খুঁজছে বিসিবি

    টেস্ট-ওয়ানডের জন্য আলাদা স্পেশালিস্ট কোচ খুঁজছে বিসিবি    

    এতোদিন কেন কোচ পায়নি বাংলাদেশ, এই প্রশ্নের উত্তর খুঁজে যারা জেরবার হয়েছেন, আজ নাজমুল হাসানের কথা থেকে তার উত্তর পেয়ে যেতে পারেন। গ্যারি কারস্টেনের সাথে দেখা করার পর বিসিবি সভাপতি স্পষ্ট করেই বলেছেন, টেস্টের দায়িত্ব নিতে বেশির ভাগ কোচই রাজি নয়। সেজন্যই বিসিবি তিন সংস্করণের জন্য আলাদা আলাদা বিশেষজ্ঞ কোচ নেওয়ার কথা ভাবছে।

    কাল মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসানের সাথে আলাপ করার পরেই জানা গিয়েছিল, তিন সংস্করণের জন্য তিনজন আলাদা কোচ নেওয়ার কথা ভাবছেন কারস্টেন। দক্ষিণ আফ্রিকা ও ভারতের এই সাবেক কোচ দুই দিন ধরে খেলোয়াড়, কর্মকর্তা, কোচিং স্টাফ, নির্বাচকদের সঙ্গে কথা বলার পর আজ দেখা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসানের সাথে। এরপরই নাজমুল হাসান নিশ্চিত করেছেন, লাল বল-সাদা বলের জন্য আলাদা কোচের কথাই ভাবছে বিসিবি। তবে হেড কোচ হিসেবে এখনও একজনকেই চান, সেটা নিশ্চিত করেছেন নাজমুল হাসান।

     

     

    "আমরা যাদের সঙ্গে কথা বলেছি তারা কেউ টেস্টে কোচ হতে রাজি না। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ফুলটাইম কোচ হিসেবে থাকতে রাজি। টি-টোয়েন্টি আসার পর মানসিকতা অনেক পরিবর্তন হয়েছে। এই কারণে কারস্টেন  মনে করে সাদা বল এবং লাল বলের কোচ আলাদা হলে ভালো হয়। এটা তারও ধারনা। এজন্য আমরা আলাপ করেছি, আমরা আলাদা কোচ না নিয়ে হেড কোচের আন্ডারে বিশেষজ্ঞ তিনজন ব্যাটিং কোচকে নিতে পারি কিনা। তিন ফরম্যাটে তিনজন প্রধান কোচকে সাহায্য করবে। অবশ্য ওয়ানডে ও টি-টোয়েন্টি একসঙ্গেও থাকতে পারে। টেস্টের মানসিকতা পরিবর্তন জরুরি।" নাজমুল হাসান অবশ্য নিশ্চিত করেছেন, বোলিং কোচ কাজ করবেন সব ফরম্যাটেই।

    বিসিবি যে শর্ট লিস্ট দিয়েছে, সেটি নিয়েও কাজ করছেন বলে জানিয়েছেন কারস্টেন।