• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    এটাকে বাংলাদেশ দল মনেই হচ্ছে না নাজমুলের

    এটাকে বাংলাদেশ দল মনেই হচ্ছে না নাজমুলের    

    বাংলাদেশ ক্রিকেটারদের শরীরী ভাষা নিয়ে প্রশ্ন তুলেছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান। আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ হারের পর তিনি বলেছেন, কোচ না থাকায় হয়তো বাড়তি স্বাধীনতা পাচ্ছেন বাংলাদেশী ক্রিকেটাররা। তার কাছে এই দলটাকে বাংলাদেশ দল মনেই হচ্ছে না এখন। 

    দেরাদুনে আফগানিস্তানের সঙ্গে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয়টিও হেরেছে বাংলাদেশ। এই দলের মাঝে সমস্যা আছে বলে মনে করছেন নাজমুল, “আমাদের সিনিয়র ক্রিকেটাররা যেভাবে আউট হয়েছে, রশিদ খানকে ছয় মারতে গিয়ে আউট হওয়া...মানে এগুলো কোনোভাবে মেলে না। মনে হচ্ছে তাদের কোনো সমস্যা নিশ্চয়ই হচ্ছে। আমরা যে দল চিনি, (এটা) সেই দলের মতো না। নিশ্চয়ই সমস্যা আছে। আমি কী বলব।”

    “আসলে এটা খুব হতাশাজনক। নিদাহাস ট্রফির আগে বাংলাদেশে যে সিরিজটা হলো, একেবারে এটা হয়েছিল। একটা জিনিস হতে পারে, যেহেতু ওদের একদম কঠোর নিয়ম কানুন মেনে চলা, রাগী, সিদ্ধান্ত একা নিজে নিত আগে (হাথুরুসিংহে)- এইরকম একটা পরিবেশ থেকে হুট করে ফ্রি একটা পরিবেশ পেলে যা হয়, হয়ত (সমস্যা) হতেও পারে।”

    “কারণ আমি জানি না। শ্রীলঙ্কাতে তো আমি নিদাহাস ট্রফিতে ওদের সঙ্গে ছিলাম এবং ওরা ভালোই খেলেছে। সেখানে হারাতে কিন্তু কেউ তাদের কিছু বলেনি। কিন্তু এখানে কেমন যেন লাগছে। বাংলাদেশ দল মনেই হচ্ছে না, আমার কাছে মনেই হচ্ছে না।”

    সব মিলিয়ে বাংলাদেশের হারের ধরনটাতেই আপত্তি তার, “আমার কাছে একটা হারাই চিন্তা। একটা হারা তিনটা হারা সমান। সিরিজ হেরে গেছে, হেরে গেছে । কিন্তু হারা উচিত না। হারলে তো আমরা কিছু বলি না। কিন্তু এই হারের ধরন আমার ভালো লাগেনি।”

    চন্ডিকা হাথুরুসিংহে চলে যাওয়ার পর থেকেই হেড কোচ খুঁজছে বাংলাদেশ। উরস্টারশায়ারের কোচ স্টিভ রোডস বাংলাদেশের নতুন কোচ হচ্ছেন, এমন খবর এসেছে সংবাদমাধ্যমে। 

    “মূলত আমরা সংক্ষিপ্ত তালিকা করে দিয়েছিলাম গ্যারিকে (কারস্টেন), সেও করেছে। ও আবার বড় একটা করেছে। ওখান থেকে আবার আমাদের তালিকার দুইজন আছে। তার একজন স্টিভ রোডস। সে “কমন” বলে তাকেই ডাকা হয়েছে। হয়েও যেতে পারে। তার কাগজ পত্র দেখেছি। মুখোমুখি কথা হয়নি। “টার্মস এন্ড কন্ডিশন” নিয়ে কথা আরও অনেকের সঙ্গেই হচ্ছে। এছাড়াও আরও ৭/৮ জনের সঙ্গে ফাইনাল কথা বলে রেখেছি। এক মাসের মধ্যে সবাই আসবে।”