• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    ভারতীয় স্পিনারদের চেয়ে ভাল আফগান স্পিনাররা : স্ট্যানিকজাই

    ভারতীয় স্পিনারদের চেয়ে ভাল আফগান স্পিনাররা : স্ট্যানিকজাই    

    আয়ারল্যান্ডের পর এবার প্রথম টেস্টের স্বাদ পেতে যাচ্ছে আফগানিস্তান। প্রতিপক্ষ আবার র‍্যাংকিংয়ের এক নম্বর দল ভারত। আফগানিস্তান খেলবেও ভারতের মাটিতেই, বেঙ্গালুরুতে। বাংলাদেশকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করার পর অবশ্য আত্মবিশ্বাসের দিক দিয়ে বেশ তুঙ্গেই আছে আফগানরা। অধিনায়ক আসগর স্ট্যানিকজাই তো বলছেন, আফগান স্পিনাররা ভারতীয় স্পিনারদের চেয়েও ভাল! 

    ভারতীয় স্পিনারদের কথা যখন স্ট্যানিকজাই বলছেন, তখন রবি আশ্বিন ও রবীন্দ্র জাদেজার কথা মাথায় ছিল নিশ্চয়ই তার। আইসিসি র‍্যাংকিংয়ে আশ্বিন এখন চার নম্বর বোলার, জাদেজা পাঁচ নম্বর। 

    তবে স্ট্যানিকজাই ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন, পুরো বিশ্বই জানে রশিদ খানদের কথা, “রশিদ খান, মুজিব উর রেহমান, মোহাম্মদ নবি, রহমত শাহ ও জহির খানদের মতো দারুণ স্পিনার আছে। আফগানিস্তানের দারুণ ব্যাপারটা হলো, স্পিনে দারুণ সব মেধাবি তরুণ স্পিনাররা আসছে। তারা রশিদ, নবিদের অনুসরণ করছে।” 

    আফগানিস্তানের প্রথম টেস্ট স্কোয়াডে স্পিন বৈচিত্র দারুণ। রশিদ লেগস্পিনার, মুজিব রহস্য স্পিনার, বাঁহাতি রিস্ট-স্পিনার জাহির, বাঁহাতি অর্থোডক্স আমির হামজা, সঙ্গে স্পিন বোলিং অলরাউন্ডার নবি ও রহমত শাহ। বিশ্বজোড়া টি-টোয়েন্টি রশিদ, মুজিব, নবিদের চাহিদাও অনেক। 

    প্রথম টেস্টে পাকিস্তানকে ভড়কে দিয়ে প্রায় জিতেই গিয়েছিল আয়ারল্যান্ড। ভারতকে এমন বিস্ময় উপহার দেওয়ার আশা করছেন উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। তার মুখেও ঝড়েছে রশিদদের স্তুতি, “শুধু ভারত নয়, পুরো বিশ্বি রশিদ এখন এক নম্বর স্পিনার। আপনি তাকে যে কোনও বোলারের সঙ্গে মিলিয়ে দেখতে পারেন, তারপর আপনি বলবেন, “হ্যাঁ, সে তার চেয়ে ভাল”, অথবা “সে তার মতোই ভাল”।” 

    আর আফগানিস্তান কোচ ফিল সিমন্স বলছেন, রশিদ নিজেকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়, “আমি জানি না সে ভারতের চেয়ে ভাল কিনা। তবে সে অন্য উচ্চতায় গেছে, যদি সে উন্নতি করতে থাকে। আমরা তাকে টেস্ট ক্রিকেটে দেখিনি, চারদিনের ম্যাচেও খুবই কম দেখেছি। এটা তার জন্য নতুন একটা মিশন। তবে আমি নিশ্চিত, সে এটা জয় করবে, তবে প্রথম ম্যাচই জয় করবে কিনা, সেটা দেখতে হবে আমাদের।” 

    আর অন্য লেগস্পিনারের থেকে রশিদ কেন আলাদা, সেটা আরেকবার ব্যাখ্যা করেছেন নবি, “তার গতি বাতাসে বেশি। সে গুগলি বা লেগব্রেক করলে একই দেখায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো তার গতি। এটা বিচার করা সহজ নয়।”