• বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    মিরাজের ৩ উইকেটের দিনে 'পুরোনো' ব্র্যাথওয়েট, 'নতুন' হেটমায়ার

    মিরাজের ৩ উইকেটের দিনে 'পুরোনো' ব্র্যাথওয়েট, 'নতুন' হেটমায়ার    

    কিংস্টন টেস্ট
    প্রথম দিনশেষে 
    ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস ২৯৫/৪* (ব্র্যাথওয়েট ১১০, হেটমায়ার ৮৪*, মিরাজ ৩/৯০, তাইজুল ১/৬৫)


    স্যাবাইনা পার্কে ঘাস আছে, তবে অ্যান্টিগার মতো নয়। উইকেটে টার্ন-বাউন্সও এসেছে নিয়মিতভাবেই। বাংলাদেশ ফিরে গেল তাদের পুরোনো শক্তিমত্তার জায়গাতেই, স্পিনে। সেই স্পিনই চারবার আনলো সাফল্য, মেহেদি হাসান মিরাজ তিনবার, একবার তাইজুল ইসলাম। তবে অ্যান্টিগার মতো এবারও বাধা হয়ে দাঁড়ালেন ক্রেইগ ব্র্যাথওয়েট, সঙ্গে যোগ দিলেন এই টেস্টেই দলে ফেরা শিমরন হেটমায়ার। ব্র্যাথওয়েটের টানা দ্বিতীয় সেঞ্চুরির সঙ্গে হেটমায়ারের অপরাজিত ৮৪ রানে ২৯৫ রানে দিন শেষ করেছে উইন্ডিজ। 

    টসে জিতে ফিল্ডিং নিয়েছিলেন সাকিব আল হাসান, দ্বিতীয় ওভারে এসেছিলেন তিনি নিজেই। টার্ন পেয়েছেন, বাউন্স মিলেছে। অন্যপ্রান্তে মিরাজও পেয়েছেন সেসব, সফলও হয়েছেন তাড়াতাড়িই। 

    মিরাজের বল ডেভন স্মিথের ব্যাট-প্যাড থেকে উঠেছিল, ধরার জন্য পর্যাপ্ত সময় পেয়েছেন মুমিনুল হক। ৯ রানেই প্রথম ব্রেকথ্রু পেয়েছিল বাংলাদেশ। কাইরন পাওয়েল এলবিডব্লিউ হওয়ার আগে করেছেন ২৯ রান, ব্র্যাথওয়েটের সঙ্গে জুটি ৫০ রানের। লাঞ্চের আগে বাংলাদেশের প্রাপ্তি ছিল এই দুই উইকেটই। 

    চা-বিরতির আগে বাংলাদেশের প্রাপ্তি আরেকটি উইকেট, শাই হোপও ফিরেছেন ২৯ রানেই। তাইজুলের অফস্টাম্পের বাইরের ফুললেংথের বলে হোপ ডিফেন্স করতে চেয়েছিলেন, কানায় লেগে বল উঠেছিল শূন্য সিলি পয়েন্টে। দৌড়ে গিয়ে সেটা দারুণভাবে নিয়েছেন নুরুল হাসান। তার আগেই হয়েছে ৭৯ রানের জুটি, কয়েকবার সুযোগ দিয়েছিলেন দুই ব্যাটসম্যান, তবে বাংলাদেশের জন্য কাজে আসেনি সেসব। 

    বাংলাদেশের আরও হতাশার জুটিটা শুরু এরপরই। ব্র্যাথওয়েটের সঙ্গে হেটমায়ার যোগ করেছেন ১০৯ রান। বড় শট খেলতে গিয়ে মিসটাইমিংয়ে মিডউইকেটে তাইজুলের হাতে ক্যাচ দিয়েছেন ব্র্যাথওয়েট। 

    তবে টলানো গেলেও ফেরানো যায়নি হেটমায়ারকে। অথবা চেজকেও। মিরাজের টসড-আপ ডেলিভারি চেজকে ফাঁকি দিয়ে পেরিয়ে গেছে উইকেটকিপারকেও, মিডল স্টাম্পের ওপর শুধু নিঃশ্বাস ফেলে গেছে সেই বল। হেটমায়ার প্লেইড-অন হতে গিয়েও বেঁচে গেছেন একবার, আরেকবার তার স্ল্যাশের নাগাল পাননি ডিপ এক্সট্রা কাভারের ফিল্ডার। 

    এর আগে টসে জিতে ফিল্ডিং নিয়েছিলেন সাকিব আল হাসান, উইকেটকে দেখে মনে হচ্ছিল ব্যাটিং-সহায়কই। বাংলাদেশ নেমেছে তিন স্পিনার নিয়ে, ওদিকে ওয়েস্ট ইন্ডিজ স্পিনার দেবেন্দ্র বিশুকে বাদ দিয়ে খেলিয়েছে বাড়তি ব্যাটসম্যান হেটমায়ারকে।শুরুতে সাফল্যও পেয়েছিলেন। 

    ব্র্যাথওয়েট অস্বস্তি দিয়ে গেছেন একরাশ, আরও বাড়িয়ে দিতে এখনও টিকে আছেন হেটমায়ার। তবে অ্যান্টিগার মতো বিপর্যয় ঘটেনি, দ্বিতীয় টেস্টের প্রথমদিন শেষে সবচেয়ে বড় ইতিবাচক ব্যাপার বোধহয় এটিই।