• দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর
  • " />

     

    ফিরে এলো দক্ষিণ আফ্রিকার স্পিন-জুজু

    ফিরে এলো দক্ষিণ আফ্রিকার স্পিন-জুজু    

    গল টেস্ট
    প্রথম দিনশেষে 
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ২৮৭ অল-আউট (করুনারত্নে ১৫৮*, রাবাদা ৪/৫০, শামসি ৩/৯১) ও ২য় ইনিংস ১১১/৪* (করুনারত্নে ৬০, মহারাজ ৩/৩৭)
    দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ১২৬ অল-আউট (ডু প্লেসি ৪৯, পেরেরা ৪/৪৬, লাকমাল ৩/২৬)
    শ্রীলঙ্কা ২৭২ রানে এগিয়ে 


    গলে ফিরেছে দক্ষিণ আফ্রিকার স্পিন-জুজু। দ্বিতীয় দিন চা-বিরতির আগেই অল-আউট হয়ে গেছে প্রোটিয়ারা, সাতটি উইকেটই নিয়েছেন স্পিনাররা। চার ব্যাটসম্যান ছুঁয়েছেন দুই অঙ্ক, সর্বোচ্চ ৪৯ অধিনায়ক ফাফ ডু প্লেসির। পরে স্পিন ঝলকে তিন উইকেট নিয়েছেন কেশভ মহারাজও। তবে তার আগেই ফিফটি পেরিয়ে গেছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান দিমুথ করুনারত্নে। কার্যত শ্রীলঙ্কা এখন ৪ উইকেটে ২৭২ রানে ব্যাটিং করছে, গল টেস্টের নিয়ন্ত্রণ তাই পুরো তাদের হাতেই। 

    আগের দিনই এইডেন মার্করামকে ফিরিয়ে ইঙ্গিতটা দিয়ে রেখেছিলেন হেরাথ, দ্বিতীয় দিন সকালেই নাইটওয়াচম্যান কেশভ মহারাজকে ভেদ করে গেছেন আর্ম বলে। তবে সিনিয়র ব্যাটসম্যানরা টেকনিকে যেসব গলদ দেখিয়েছেন, তাতে মহারাজকে আদতে দোষ দেওয়ার কিছু নেই। উপমহাদেশে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের টেকনিক সেই তিমিরেই রয়ে গেছে, অন্তত প্রথম ইনিংসের ব্যাটিং বলছে তাই।   

    আড়াআড়ি দিলরুয়ান পেরেরার বলে খেলে প্রথম স্লিপে আউটসাইড-এজড ডিন এলগার, শর্ট লেগে হাশিম আমলার ক্যাচটা একই বোলারের বলেই শ্রীলঙ্কা পেয়েছে রিভিউ নিয়ে। লাকসমান সান্দাকানকে সুইপ করতে গিয়ে টেমবা বাভুমা স্টাম্পে ডেকে এনেছেন বল। কুইন্টন ডি ককও আড়াআড়ি খেলতে গিয়ে হয়েছেন বোল্ড। ৫১ রানে ৬ উইকেট বনে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা, সেখান থেকে তাদের উদ্ধার করেছেন ডু প্লেসি ও ভারনন ফিল্যান্ডার। 

     

     

    ফিল্যান্ডার ধৈর্য্য ধরে ব্যাটিং করে গেছেন, ডু প্লেসি চেষ্টা করেছেন ইতিবাচক খেলতে। দুজনের ৬৪ রানের জুটিটা না হলে দক্ষিণ আফ্রিকার অবস্থা হতে পারতো আরও ভয়াবহ। অবশ্য ফিল্যান্ডারকে আরও আগেই ফেরাতে পারতো শ্রীলঙ্কা, রিভিউয়ের মারপ্যাঁচে সেটা হয়নি। শেষ পর্যন্ত পেরেরার বলে এলবিডব্লিউই হয়েছেন তিনি। 

    হেরাথ-পেরেরা-সান্দাকান ক্ষেত্রটা তৈরি করে রেখেছিলেন, সেখান এসে ফসল ফলিয়েছেন সুরাঙ্গা লাকমাল। ডু প্লেসি ও রাবাদা হয়েছেন বোল্ড, স্টেইন দিয়েছেন ক্যাচ। ১১ রানেই শেষ ৪ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কাকে দিয়েছে ১৬১ রানের লিড। শ্রীলঙ্কার মাটিতে এটি দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন স্কোর। 

    দানুশকা গুনাথিলাকা ও করুনারত্নে প্রথম ইনিংসের স্টাইলেই শুরু করলেন এরপর, মহারাজ তার খেল দেখানোর আগ। অফস্টাম্পের বাইরের বলে বড় শট খেলতে গিয়ে মিডউইকেটে ধরা পড়েছেন গুনাথিলাকা, ধনঞ্জয়া সিলভার আউটসাইড-এজ ফাঁকি দিয়ে বোল্ড করেছেন, আর কুশল মেন্ডিসকে এলবিডব্লিউ করেছেন একই কায়দায়। 

    ১৩ রানের ব্যবধানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে উল্লাসে মাতার সুযোগ করে দিয়েছেন এই বাঁহাতি স্পিনারই। আর করুনারত্নকে অবশেষে হার মানিয়েছেন কাগিসো রাবাদা, আউটসাইড-এজে স্লিপে ক্যাচ বানিয়ে। তবে তার আগেই গলে নিজেদের নিয়ন্ত্রণটা আরও পোক্ত করেছে শ্রীলঙ্কা। 

    এ টেস্টে শ্রীলঙ্কাকে জয়বঞ্চিত করতে দক্ষিণ আফ্রিকার শুধু স্পিন-জুজুই কাটাতে হবে না, তৈরি করতে হবে প্রত্যাবর্তনের দারুণ ইতিহাসও।