• বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    মাশরাফির সঙ্গে বাংলাদেশের সঙ্গী টেস্ট সিরিজের 'ভূত'

    মাশরাফির সঙ্গে বাংলাদেশের সঙ্গী টেস্ট সিরিজের 'ভূত'    

    কবে, কখন
    প্রভিডেন্স স্টেডিয়াম, গায়ানা
    ২২ জুলাই, ২০১৮
    বাংলাদেশ সময় ১৯৩০ 


    র‍্যাঙ্কিং কতোখানি প্রকাশ করতে পারে?

    ওয়েস্ট ইন্ডিজ বলবে, অনেকখানি। এই র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থেকেই তো পরবর্তী বিশ্বকাপ খেলতে বাছাইপর্ব পেরিয়ে আসতে হয়েছে উইন্ডিজকে। আর বাংলাদেশ সেই বিশ্বকাপে গেছে সরাসরিই। আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন সাতে, ওয়েস্ট ইন্ডিজ নয়ে। অন্তত এই র‍্যাঙ্কিংয়ের হিসেবে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ। 

    তবে টেস্ট সিরিজের বিপর্যয়টাই ঠিক এগিয়ে থাকতে দিচ্ছে না বাংলাদেশকে। ফরম্যাটের সঙ্গে দলেও আসে বেশকিছু পরিবর্তন, তবে হোয়াইটওয়াশের ভূত তাড়ানোটা ঠিক সহজ কাজ নয়। সেই কঠিন কাজটাই করতে হবে মাশরাফি বিন মুর্তজাকে। এ সিরিজে স্ত্রীর অসুস্থতার কারণে মাশরাফিকে প্রায় মিস করতেই বসেছিল বাংলাদেশ, শেষ পর্যন্ত তিনি গেছেন। বছরে এই ফরম্যাটে দ্বিতীয় সিরিজ বাংলাদেশ খেলবে তার নেতৃত্বেই। 

    এই ফরম্যাটেই দুই দলের পারফরম্যান্সে মিল আছে কিছুটা। চ্যাম্পিয়নস ট্রফির স্বপ্নের সেমিফাইনালের পর দক্ষিণ আফ্রিকায় গিয়ে মুখ থুবড়ে পড়েছিল বাংলাদেশ, এরপর দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হেরে আবার কিছুটা ধাক্কা খেয়েছে তারা। আর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কাছে নাকানিচুবানি খেয়ে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ বাছাইপর্বে গিয়ে ফাইনালে হেরেছে আফগানিস্তানের সঙ্গে। 

    ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ অভিমুখে যাত্রাটা এ সিরিজ দিয়েই শুরু হচ্ছে তাই। আর বাংলাদেশের জন্য সবার আগে টেস্ট সিরিজের বিপর্যয়টা ভোলার উপলক্ষ্য এ সিরিজ। 

    ফরম্যাট বদলের সঙ্গে বদলে যাচ্ছে তাই দুই দলের লাইন-আপও। পেস আক্রমণে ফিরছেন মাশরাফি বিন মুর্তজা, সঙ্গে মুস্তাফিজুর রহমান। মাঝে চোটে পড়ে আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ মিস করেছিলেন মুস্তাফিজ, ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার আগে অবশ্য খেলে গেছেন ‘এ’ দলের হয়ে চারদিনের ম্যাচেও। 

    আর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেলরা। প্রস্তুতি ম্যাচে খেলেছেনও তারা, বাংলাদেশের চ্যালেঞ্জের খাতায় বাড়তি কিছু কাজও যোগ করছেন তাই। 

    মাশরাফির বাংলাদেশ পারবে, সেসব চ্যালেঞ্জ উৎরে যেতে? 


    রঙ্গমঞ্চ

    প্রভিডেন্সের উইকেটটা ২৬০-২৮০ স্কোরের মনে হচ্ছে মাশরাফির কাছে। এ মাঠে সর্বোচ্চ ওয়ানডে স্কোর ৩০৯, গত বছর পাকিস্তানের ৩০৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টির পূর্বাভাস আছে ম্যাচের দিন, খেলা তাই সংক্ষিপ্তও হতে পারে। সেক্ষেত্রে চিত্রটাও বদলাবে সেভাবেই। 


    যাঁদের ওপর চোখ

    মুস্তাফিজুর রহমান
    চোট নিয়ে বেশ একচোট কথা হয়েছে তাকে ঘিরে। সম্প্রতি তার বিদেশী লিগগুলোতে খেলার ওপরও নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট। সেই চোট থেকে সেরে কতোখানি ছন্দে ফিরতে পারেন মুস্তাফিজ, গায়ানায় চোখ থাকবে সেটার ওপর। 

    ক্রিস গেইল
    ক্যারিয়ার স্ট্রাইক রেট ৮৫, বাংলাদেশের বিপক্ষে সেটি নেমে আসে ৬৮-তে। গড়টাও ৩৭ থেকে ৩২-এ নামে তখন। ক্রিস গেইল সংখ্যাগুলোকে নিশ্চয় বদলাতেই চাইবেন এ সিরিজ দিয়েই। 


    সম্ভাব্য একাদশ
    ত্রিদেশীয় সিরিজের ফাইনালের দল থেকে স্কোয়াডে নেই মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিন। প্রস্তুতি ম্যাচে ৭০ রান করা লিটন দাসই ওপেনিংয়ে সঙ্গী হতে পারেন তামিম ইকবালের। সেক্ষেত্রে আরেকটি সুযোগের অপেক্ষায় থাকতে হবে এনামুল হক বিজয়কে। পেস আক্রমণে মাশরাফি-মুস্তাফিজের সঙ্গী হওয়ার সম্ভাবনা বেশি রুবেল হোসেনেরই। 

    বাংলাদেশ- তামিম ইকবাল, লিটন দাস, সাব্বির রহমান/নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ/নাজমুল ইসলাম, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান

    মারলন স্যামুয়েলস, কার্লোস ব্র্যাথওয়েট ও কেমার রোচ নেই উইন্ডিজের ওয়ানডে দলে। বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে ছিলেন তিনজনই। বাইরে বসে থাকতে হতে পারে স্কোয়াড থেকে অ্যাশলি নার্স ও কাইরন পাওয়েলকে। 

    ওয়েস্ট ইন্ডিজ- ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, শিমরন হেটমায়ার, জ্যাসন মোহাম্মেদ, জ্যাসন হোল্ডার, রোভমান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, কিমো পল, আলজারি জোসেফ

    সংখ্যার খেলা 

    • নিজেদের শেষ দ্বিপক্ষীয় সিরিজে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ- হোয়াইটওয়াশ হয়েছে দুদলই। 
    • বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডেতে মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি রান মারলন স্যামুয়েলসের, ৫৩৩। সবচেয়ে বেশি ২৮টি উইকেট কেমার রোচের। ১৫টি ক্যাচ নিয়ে সবার ওপরে কাইরন পোলার্ড। তিনজনের একজনও নেই ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে স্কোয়াডে।