• আন্তর্জাতিক ফুটবল
  • " />

     

    'ওজিল নিজের ব্যর্থতা ঢাকার জন্য এসব করছে'

    'ওজিল নিজের ব্যর্থতা ঢাকার জন্য এসব করছে'    

    মেসুত ওজিলের অবসর নিয়ে ফুটবল বিশ্ব জুড়ে এখন তোলপাড়। বর্ণবাদের কারণেই জার্মানির দল ছেড়ে দিতে হয়েছে, ওজিলের এমন দাবির পর ফুটবলারদের অনেকেই দাঁড়িয়েছেন তাঁর পাশে। তবে বায়ার্ন মিউনিখ প্রেসিডেন্ট উলি হোয়েনেস সেই দলে তো নেই-ই, বরং ওজিলকেই তুলছেন কাঠগড়ায়। সরাসরিই বলছেন, ওজিল গত চার বছর ধরেই জঘন্য খেলেছেন। এবং নিজের ব্যর্থতা বাড়াল করার জন্যই অবসর নিয়ে এসব নাটক ফাঁদছেন।

    তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে ওজিল-গুন্ডোগানের ছবিটা প্রকাশ হওয়ার পরেই শুরু হয়ে যায় সমালোচনা। এর পর বিশ্বকাপে জার্মানির প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায়, ওজিলেরও নিষ্প্রভ হয়ে থাকা-সময়টা ভালো যাচ্ছিল না জার্মান প্লেমেকারের। কিন্তু যেভাবে অবসরের ঘোষণা দিলেন, তাতে বোঝা গেল জার্মানির সমস্যাটা শুধু মাঠে নয়, আরও অনেক গভীরে প্রোথিত।

    তবে দুর্নীতির অভিযোগে বায়ার্নের সাজাপ্রাপ্ত প্রেসিডেন্ট হোয়েনেস বলছেন, ওজিল নাটক করার জন্য এমন করছেন, ‘আমি খুশি এসব দুঃস্বপ্ন শেষ হয়েছে। ওজিল অনেক আগে থেকেই খুবই জঘন্য খেলছে। ২০১৪ সালের আগে সে শেষ ট্যাকলটা করেছিল। এখন সে নিজের খারাপ পারফরম্যান্সের জন্য এসব দোহাই দিচ্ছে। ওর ৩৫ লাখ যে ভক্ত আছে সামাজিক যোগাযোগমাধ্যমে, যাদের বাস্তবে আসলে অস্তিত্ব নেই, তারা নিশ্চিত করেছে ওজিল শুধু স্কয়্যার পাসেই সতীর্থ কাউকে খুঁজে নিতে পারে।’

    ২০০৯ সালে অভিষেকের পর থেকে ওজিল জাতীয় দলের অবিচ্ছেদ্য একটা অংশই হয়ে আছেন। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে সব ম্যাচে খেলেছেন, পরের বার বিশ্বকাপজয়ী জার্মানি দলে তাঁর বড় ভূমিকা ছিল। এই বছর অবশ্য বিশ্বকাপে সুইডেনের সঙ্গে ম্যাচে তাঁকে বসিয়ে রাখা হয়েছিল। তবে হোয়েনেস এতোদিন ধরে ওজিলের অবদান নিয়েই প্রশ্ন তুলেছেন, ‘আমাদের দেশে উন্নতির মাপরেখাটা একটা হাস্যকর ব্যাপার হয়ে গেছে। শেষ কবে ওজিল জাতীয় দলের হয়ে অবদান রেখেছে? ও কবে জার্মানির হয়ে ভালো খেলেছে সেটা আমি ভুলেই গেছি।’

    হোয়েনেসের দাবি, বায়ার্নও ওজিলের দুর্বলতা জেনে আর্সেনালের সঙ্গে ম্যাচে এসব কাজে লাগানোর চেষ্টা করেছে। সেজন্যি দুই দলের গত তিন দেখায় বায়ার্ন ৫-১ গোলে জিতেছে।