• আন্তর্জাতিক ফুটবল
  • " />

     

    বাণিজ্যিক কারণেও মেসিকে দরকার আর্জেন্টিনার

    বাণিজ্যিক কারণেও মেসিকে দরকার আর্জেন্টিনার    

    বিশ্বকাপ ব্যর্থতার পর লিওনেল মেসি আবারও আর্জেন্টিনার জার্সি গায়ে চড়াবেন কী না সেটা নিয়ে সংশয় তেমন তৈরি হয়নি। তবে নিশ্চিত নয় ব্যাপারটি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ক্লদিও তাপিয়ার কথা শুনলে সংশয়ই সৃষ্টি হওয়ার কথা। মেসি আবারও আর্জেন্টিনার হয়ে খেলবেন কী না সেটা তিনি নিজেও নিশ্চিতভাবে জানাতে পারেননি। যদিও মেসি ফিরবেন বলেই আশা করছেন তিনি, মেসির ফেরাটা কতোখানি গুরুত্বপূর্ণ সেটা নিয়েই কথা বলেছেন আর্জেন্টিনার এক রেডিওর সঙ্গে। 

    "মানসিক দিক দিয়ে এটা বড় একটা ধাক্কা ছিল। কিন্তু আর্জেন্টিনার তাকে (মেসিকে) দরকার। বাণিজ্যিক দিক দিয়ে চিন্তা করলেও সে অনেক বেশি গুরুত্বপুর্ণ। আমার মনে হয় মেসি ফিরবে। সে জাতীয় দলকে ভালোবাসে। আমাদেরও তার ওপর বিশ্বাস আছে।"

    মেসির সঙ্গে তার সম্পর্ক এখন কেমন সেই প্রশ্নের জবাবে জানিয়েছেন, "আমার সঙ্গে তার সম্পর্ক ভালো। আমাদের যোগাযোগও আছে। কিন্তু আমরা বিশ্বকাপ নিয়ে কথা বলি না। আমাদের উচিত তাকে একা থাকতে দেওয়া, তাকে তার মতো ছেড়ে দেওয়া। স্পেনে মৌসুম শুরু করুক, এরপর আগামী বছর কী হয় দেখা যাক।" 

    "আমরাও তাকে বাকিদের মতো করেই দেখেছিলাম। তার ওপর এতো চাপ ছিল যে দায়িত্ব আরও বহুগুণে বেড়ে গিয়েছিল। আমরা ভেবেছিলাম সে অতিমানব। কিন্তু সে আমাদের মতোই মানুষ। মেসি বিশ্বের সেরা খেলোয়াড় কিন্তু দিনশেষে সেও মানুষ। আমরা তার ওপর পাহাড়সমান দায়িত্ব দিয়ে রেখেছিলাম, পরে সেটাই ব্যাকফায়ার করেছে।" 

    মেসি শেষ পর্যন্ত জাতীয় দলের হয়ে ফিরলে পাবেন নতুন এক কোচকে। সেপ্টেম্বরে দুইটি প্রীতি ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। তার আগেই নতুন কাউকে নিয়োগ দেওয়ার কথা এফএর। সাবেক আর্জেন্টিনা ও বর্তমান কলম্বিয়া কোচ হোসে পেকারম্যানের নাম শোনা গিয়েছিল সবচেয়ে বেশি। কিন্তু তাপিয়া বলছে এখনও পেকারম্যানের সঙ্গে যোগাযোগ করা হয়নি, "ঝড় শেষ হয়ে গেছে। কেউ ভাবেনি আমরা বিশ্বকাপে এতো বাজে করব। আমরা ভেবেছিলাম আমরা ভালো করব। ভালো করার অর্থ হচ্ছে অন্তত পক্ষে সেমিফাইনাল পর্যন্ত যাব। নতুন কোচ কে হবে সেটা আমরা ৩১ জুলাইয়ের মিটিংয়ের পর সিদ্ধান্ত নিতে পারব। এখনও পেকারম্যানের সঙ্গে কথা বলিনি আমরা। এমন একজনকে দরকার যে পুরো প্রক্রিয়াটা আবার ঢেলে নতুন করে সাজাতে পারবে।"