• বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    বিশ্বকাপের আগে বাংলাদেশের ব্যস্ত সূচিতে যা থাকছে

    বিশ্বকাপের আগে বাংলাদেশের ব্যস্ত সূচিতে যা থাকছে    

    ওয়েস্ট ইন্ডিজ সফর প্রায় শেষ। তবে কাল থেকেই তিন ম্যাচের টি-টয়েন্টি সিরিজ, যা শেষ হবে ৬ আগস্ট। তবে সেপ্টেম্বর থেকে সাকিব, তামিমদের মোটামুটি টানা খেলে যেতে হবে। বিশ্বকাপের আগে বাংলাদেশের জন্য তাই অপেক্ষা করছে ভীষণ ব্যস্ত একটা সময়।

     

    ওয়েস্ট ইন্ডিজ সফরের মাসখানেক বিরতির পর সেই ব্যস্ততা শুরু হচ্ছে এশিয়া কাপ দিয়ে। সেপ্টেম্বরের মাঝামাঝি শেষে শেষ পর্যন্ত বাংলাদেশকে ব্যস্ত থাকতে হবে আমিরাতে। সেখানে অন্তত দুইটি ওয়ানডে খেলবে বাংলাদেশ, ফাইনালে উঠলে খেলতে হবে মোট ছয়টি।

    এশিয়া কাপের পরেই দুই টেস্ট, তিন ওয়ানডে খেলতে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে। অক্টোবর থেকে ওই সিরিজ শেষ হওয়ার আগেই চলে আসছে ওয়েস্ট ইন্ডিজ। মাত্র এক সপ্তাহ পরেই আবার মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। এই সিরিজে দুই টেস্ট, তিন ওয়ানডের সঙ্গে থাকছে তিনটি টি-টোয়েন্টিও।

    ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ শেষের পরেই জানুয়ারিতে শুরু বিপিএল, সাধারণ নির্বাচনের কারণে যেটি পিছিয়ে গেছে তিন মাস। বিপিএল শেষের পর কয়েক দিনের মধ্যেই বাংলাদেশ উড়াল দেবে নিউজিল্যাবডে। সেখানে মাত্র চতুর্থবারের মতো তিন টেস্টের সিরিজ খেলবে। তার আগে খেলবে তিনটি ওয়ানডেও। এরপর এপ্রিলে আবার আয়ারল্যান্ডে যাচ্ছে, সেখানে খেলার কথা চারটি ওয়ানডের। ৩০ মে থেকে শুরু বিশ্বকাপ ক্রিকেট, তার আগে বলতে গেলে দম ফেলার ফুরসত নেই।