• বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    জাকির-শরিফুলে বাংলাদেশ 'এ' দলের উজ্জ্বল শুরু

    জাকির-শরিফুলে বাংলাদেশ 'এ' দলের উজ্জ্বল শুরু    

    স্কোরকার্ড

    বাংলাদেশ এ ৫০ ওভারে ২৮৯/৬ (জাকির ৯২, রাব্বি ৫৩, আল আমিন ৪৭; চেজ ৩/৬৩, কেইন ৩/৬৭)

    আয়ারল্যান্ড এ ৪৭ ওভারে ২০২ (কেইন ৪৯; শরিফুল ৩/৪০, খালেদ ২/২৭, সাইফ উদ্দিন ২/৩৪, সানজামুল ২/৩৫)


    প্রথম প্রস্তুতি ম্যাচটা ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আয়ারল্যান্ডে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ৮৭ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল। জাকির হাসান একটুর জন্য পাননি সেঞ্চুরি, তবে তরুণ শরিফুল ইসলাম তিন উইকেট নিয়ে জানান দিয়েছেন নিজের সম্ভাবনা।

    মুমিনুল হক আগের ম্যাচটা টসে জিতলেও এবার আর জিতেননি। তবে টসে হেরে ব্যাট করতে নেমে আখেরে খারাপ হয়নি। দুই ওপেনার সাইফ হাসান ও জাকির হাসান মিলে এনে দিয়েছিলেন দারুণ একটা শুরু। প্রথম উইকেটেই দুজন যোগ করেছেন ১৩৯ রান, সাইফ হাসানের ৭৪ বলে ৩৭ রানের ইনিংস শেষের সঙ্গে ভেঙ্গেছে জুটি।

    তবে জাকির খেলছিলেন দারুণ, লিস্ট এ ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরিটা পেয়ে যাবেন বলেই মনে হচ্ছিল। শেষ পর্যন্ত চেজের বলে বোল্ড হয়ে গেছেন ৯৯২ রানে। ঠিক ৯২ বলই খেলেছেন, আটটি চারের সঙ্গে মেরেছেন তিনটি ছয়। এরপরেই কোনো রান না করে ফিরে গেছেন মোহাম্মদ মিঠুন, ১৭০ রানে বাংলাদেশ হারিয়ে ফেলেছে ৩ উইকেট। মুমিনুল আউট হয়ে গেছেন ২৩ রানে। এর পরেই আরেকটি জুটি গড়েছেন আল আমিন ও ফজলে রাব্বি।

    পঞ্চম উইকেটে দুজন যোগ করেছেন ৫৮ রান, আল আমিন আউট হয়েছেন ৪৯ বলে ৪৭ রান করে। রাব্বিও শেষ দিকে পরিস্থিতির দাবি মিটিয়ে খেলেছেন ৪৯ বলে ৫৩ রানের ইনিংস। শেষ ১০ ওভারে ৭৪ রান তুলেছে বাংলাদেশ, শেষ পর্যন্ত ২৮৯ রান পর্যন্ত যেতে পেরেছে। আয়ারল্যান্ড এ দলের হয়ে চেইজ ও কেইন নিয়েছেন তিনটি করে উইকেট।

    এই রান তাড়া করতে গিয়ে শুরুতেই হোঁচট খায় স্বাগতিকেরা। ১৪ রান ওঠার পরেই কোনো রান যোগ হওয়ার আগে হারিয়ে বসে তিনটি উইকেট। দুই অপেনার শ্যানন ও ম্যাকোলামকে ফিরিয়ে দিয়েছেন সৈয়দ খালেদ আহমেদ। পরের ওভারেই বালবিরনিকে ফিরিয়ে দিয়েছেন সানজামুল। এরপর শরিফুলের আঘাত, ২৩ রান করার পর ফিরিয়ে দিয়েছেন থম্পসনকে।

    এরপর গ্যাটকেট ও টেক্টর মিলে যোগ করেছেন ৫৯ রান। টেক্টরকে ফিরিয়ে জুটিটা ভেঙেছেন রাব্বি , গ্যাটকেটও স্কোরকার্ডে ১০৮ রান ওঠার পর ফিরে গেছেন সানজামুলের দ্বিতীয় শিকার হয়ে।

    টাকার ও কেন মিলে চেষ্টা করেছিলেন, কিন্তু দুজনের ৫১ রানের জুটিটা ভেঙেছেন শরিফুলই। কিন্তু ৪৯ রান করার পর কেইন আউট হয়ে গেছেন সাইফ উদ্দিনের হয়ে। আয়ারল্যান্ডের পরাজয় একরকম নিশ্চিত হয়ে গেছে তখনই, ৪৭ ওভারে শেষ পর্যন্ত অলআউট হয়ে গেছে ২০২ রানে। চেজকে আউট করে জয়ের মুহূর্তটা এনে দিয়েছেন সাইফ উদ্দিন।    

    পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে হবে রোব বার।