• বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    র‍্যাঙ্কিংয়ে উন্নতি সাকিব-তামিমদের

    র‍্যাঙ্কিংয়ে উন্নতি সাকিব-তামিমদের    

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশী ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব আল হাসানের। সিরিজে ৯৫ রান করেছেন তামিম, দ্বিতীয় ম্যাচে খেলেছেন ম্যাচজয়ী ৭৪ রানের ইনিংস। আর অলরাউন্ড পারফরম্যান্সে সিরিজসেরা সাকিব ব্যাটিংয়ে করেছেন ১০৫ রান। ব্যাটিংয়ে আট ধাপ উন্নতি হয়েছে সাকিবের, তিনি এখন ৪৫ নম্বরে। ছয় ধাপ ওপরে উঠে তামিম আছেন টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের (পুরুষ) র‍্যাঙ্কিংয়ের ৩৯ নম্বরে। 

    সিরিজ নির্ধারনী ম্যাচে ৩২ বলে ৬১ রান করেছেন লিটন দাস, হয়েছেন ম্যাচসেরা। র‍্যাঙ্কিংয়ে ২২ ধাপ উন্নতি হয়েছে তার, ক্যারিয়ারসেরা ৩৫১ রেটিং পয়েন্ট নিয়ে এখন ৭১ নম্বরে তিনি। 

    তিনধাপ উন্নতি হলেও র‍্যাঙ্কিংয়ে এ সিরিজে খেলা বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে সবার আগে মাহমুদউল্লাহ। তিন ম্যাচে করেছেন ৩৫, অপরাজিত ১৩ ও ৩২ রান। পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের সঙ্গে যৌথভাবে এখন ৩৬ নম্বরে তিনি। 

    বাংলাদেশী ব্যাটসম্যানদের উন্নতি হলেও বাজে ফর্মে থাকা এভিন লুইস চলে গেছেন শীর্ষ দশের বাইরে। দুই ম্যাচেই মুস্তাফিজুর রহমানের শিকার হওয়া লুইস শেষ ম্যাচে একাদশে সুযোগই পাননি, সাত নম্বর থেকে চারধাপ অবনতি হয়েছে তার। ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তিনি এখন যৌথভাবে ১১ নম্বরে। 

    টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ, ৮৯১ পয়েন্ট নিয়ে।