• ফুটবল

একজন "রিকার্দো কাকা"।

পোস্টটি ৪৮৩৭ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

তার সেরা সময় কেটেছে এসি মিলানে । এরপর রিয়েল মাদ্রিদ হয়ে পাড়ি জমিয়েছেন মেজর লীগ সকার এর দল অরলান্দো সিটিতে। সেদিন আর্সেনালের থিও ওয়েলকট এমএলএস অল স্টার টিমের বিপক্ষে ম্যাচের আগে কাকার সাথে ২০০৭ সাথে খেলা একটা ম্যাচের স্মৃতি মনে করে বলেন কাকা এখনো আগের মতই আছে । তিনি হয়ত খেলার প্রতি কাকার প্যাশনের কথা বুঝিয়েছেন, কিন্তু এই লেখাতে আসলে কাকা তার সেরা সময়ে কেমন খেলতেন বা কোন মাপের প্লেয়ার ছিলেন সে ব্যাপারে কিছু প্রসিদ্ধ ফুটবল ব্যাক্তিত্বের মতামত উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে ।

"সাউ পাওলোতে কাকা নামে একটা তরুন প্লেয়ার খেলে দুই স্ট্রাইকারের পিছনে । ইউরোপে ওর সম্পর্কে তোমরা কিছুই জাননা , কিন্তু দৃষ্টি রাখ তার দিকে - সে বিশ্বকাপ দলে জায়গা পেতে যাচ্ছে ।" - ২০০২ বিশ্বকাপের প্রাক্কালে ততকালীন ব্রাজিল এবং বার্সেলোনা স্টার রিভালদোর উক্তি এটি ।

আসলে প্লেয়ার হিসেবে কাকা কেমন ? কার সাথে মিলে তার খেলা ?

"ব্রাজিলে আমাদের প্রতিটি পজিশনে ভাল প্লেয়ার আছে , কিন্তু আমি মন করি কাকা এই মুহূর্তে আউটস্ট্যান্ডিং ট্যালেন্ট । সে খুবই স্কিলফুল এবং এরই মধ্যে বিশ্বের সেরা প্লেয়ারদের একজন ।" - কাকা সম্পর্কে পেলে ২০০৪ এর ১৬ মে ফিফা ডট কমে প্রকাশিত একটি আর্টকেলে এসব কথা বলেন ।

"মাঠে সে যেকোন রিস্ক নিতে প্রস্তুত , কিন্তু তাকে আটকানোর ঘটনা খুবই কম।" - ততকালীন কোচ আলবার্তো পেরেইরার উক্তি এটি ।

প্রথম দর্শনে কার্লো আনসেলোত্তি কি বলে শুনুন , "যখন সে তার পায়ে বলটা পায় , সে ছিল ইনক্রেডিবল । আমি কথা বলা বন্ধ করে দি , কারণ সেই ফিলিংসটা প্রকাশ করার মত কোন শব্দই ছিলনা । সে বল বাতাসে থাকতেই বুঝতে পারে সবকিছু , সে অন্যদের চায়তে দ্বিগুণ দ্রুত চিন্তা করতে পারে , যখন সে বল রিসিভ করে - সে এরইমধ্যে ধরে ফেলে কিভাবে খেলাটা শেষ হতে যাচ্ছে ।"

"সে মাঠের বাইরে যে ব্যাক্তিত্ব উপস্থাপন করছে - কাকা আমাকে সক্রেটিসের কথা স্মরণ করিয়ে দেয় ।" - বলেন সাদা পেলে জিকো । কিন্তু আনসেলোত্তি একটু ভিন্ন সুরে বললেন , "ব্রাজিলীয়ানরা কাকাকে রাই , জিকো , রিভাল্দোদের সাথে তুলনা করে - কিন্তু কাকা আমাকে প্লাতিনির কথা স্মরণ করিয়ে দেয় ।" একই সময় পেলে মতপ্রকাশ করেন কাকা হচ্ছেন নতুন জুহান ক্রুইফ ।

আসলেই তাই , ব্রাজিলে জন্ম নিয়েও কাকার খেলায় ইউরোপীয়ানদের ধাচটাই বেশি । সেরা সময়ে কাকা কেমন ছিল সেটার বর্ণনা পেতে চোখ দি গোল ডট কমেঃ "কাকাকে নিয়ে হয়ত ভাবা হয়েছিল সে (ইউরোপে) এসেছে লাতিন আমেরিকার ঐতিহ্যবাহী ফুটবল নিয়ে ; যেটা নিয়ে এসেছিলেন জিকো , রিভাল্দো এবং রোনাল্দিনহোরা । কিন্তু ছোট ভাইয়ের "রিকার্দো" উচ্চারণে সমস্যা থাকার ফলে নতুন প্রাপ্ত নামে ডাকা এই ব্রাজিলীয়ান প্লেয়ারটা অন্যদের চাইতে আলাদা । কাকার সবচেয়ে বিদ্ধংসী বৈশিষ্ঠ্য হচ্ছে বল পায়ে দ্রুত গতিতে তার এগিয়ে চলা । এবং যখন সে পুরো ছন্দে থাকে তখন সে কার্যত অপ্রতিরোধ্য । সে বলকে ড্রিবল করে না বরং বল নিয়ে একটা পথে এগিয়ে চলে , এরপর আরেকটা পথে । তার তীক্ষণতা , গতি এবং আক্রমন প্রতিপক্ষ খেলোয়াড়ের মনে ছড়িয়ে দেয় অনিশ্চিয়তা ।"

 আসলেই তাই, কাকার দুরন্ত গতিতে বল নিয়ে এগিয়ে চলার সাথে তার ক্লোজ কন্ট্রোল , বল রিসিভ - সবকিছুতেই ছিল আভিযাত্য । ওয়ান অন ওয়ানে যেমন দক্ষ তেমনি তার পজিশনিং এবং ভিশন সতীর্থদের জন্য জায়গা তৈরি করে দেয় ।

ফিফা ডট কমে কাকাকে বর্ণনা করা হয় এভাবে , "অনায়াসে প্রতিপক্ষে পিছনে ফেলতে পারার পাশাপাশি ডিফেন্সচেরা পাস এবং ধারাবাহিক ভাবে দুরপাল্লার গোল করতে সক্ষম ।"

রোনাল্দিনহোর রিকমেন্ডেশনটা এরকম ,"কাকা ইজ আ ম্যাজিক্যাল প্লেয়ার , যে অনুপ্রেরণাদায়ক মুহূর্ত তৈরি করতে সক্ষম । একই সাথে অসাধারণ পাসিং ক্ষমতা সাথে দুর্দান্ত পজিশনিং , সে প্লেয়ারদের ড্রিবল করে হারাতে পারে - তারপর সেটিকে গোলে পরিণত করে ।"

রিয়ালমাদ্রিদের ওয়েবসাইটে কাকার প্রোফাইলের বর্ণনা , "ইউরোপে তার মত কেউ খেলার গতি নিয়ন্ত্রন করতে পারেনা । সে ধারাবাহিক এসিস্ট ম্যান যে কিনা প্রতিটা মৌসুম শেষ করে অনেকগুলো গোল করে ।"

ব্যাকহামের চোখে কাকা তার দেখা সবচেয়ে প্রফেশনাল ফুটবলার । তবে কাকার জন্য সর্বোচ্চ স্তুতিটা মনে হয় আসে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের কাছ থেকে । ২০০৯ এর দিকে বিশ্বের সেরা প্লেয়ার কে এমন প্রশ্নের মুখোমুখি হলে ল্যাম্পার্ড বলেন -
___"যখন আপনি একজন চেলসির প্লেয়ার তখন আপনাকে সেরাদের সাথে এবং বিপক্ষে খেলতে হয় । কিন্তু কাকা হচ্ছেন পৃথিবীর একমাত্র খেলোয়াড় যার খেলা দেখতে আমি টাকা খরচ করতে রাজি । সে মাঠে এমন কিছু করে যেটা আমাকে বিস্মিত করে ।"

নিজের হাতে অনেক বড় বড় প্লেয়ার কিনেছেন বার্লুসকনি । তার মতে , "আমি জানিনা কাকা আমার কেনা সেরা প্লেয়ার কিনা তবে এত কম বয়সে সে যেটা করছে এরকম আগে দেখিনি আমি ।

সবশেষে কাকার LEGACY কে আরেকটু সমৃদ্ধ করতে যে উক্তিটি কাকাভক্তদের কাছে চমকপ্রদ মনে হবে সেটা আর কারো নই -  মোওরিনহোর । ২০১১-১২ মৌসুমের প্রথম দিকে কাকা ফর্মে ফেরার পর মোও এর উক্তিটি ছিল এরকম -
"আমি আসল কাকাকে চিনি । যখন আমি ইতালিতে ছিল সে ছিল অসাধারণ । রিয়ালমাদ্রিদ কাকার সেই ভার্সনটা এর আগে পায়নি , অবশেষে সে ফিজিক্যাল ব্যালেন্স ফিরে পেয়েছে । FOOTBALL SHOULD REJOICE AT KAKA'S RETURN."