• ক্রিকেট

বিপিএল চ্যাম্পিয়নদের গল্পগাঁথা

পোস্টটি ৪৮৮৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

dhaka.jpg 1

শেষ হয়ে গেল টি-টুয়েন্টি ক্রিকেটের জৌলুস ছড়ানো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর চতুর্থ আসর।  ৯ নভেম্বর (শুক্রবার) মিরপুর শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল মহারণে রাজশাহী কিংসকে ৫৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে তৃতীয় বারের মতো শিরোপার স্বাদ গ্রহণ করলো রাজধানীর দল ঢাকা ডাইনামাইটস।

bpl today

বিপিএলের চতুর্থ আসরে ঢাকা ডাইনামাইটস কাগজে কলমে  যেমন এগিয়ে ছিল, ঠিক তেমনিভাবে পারফর্রমেন্সের দিক দিয়েও বেশ এগিয়ে। গ্রুপ পর্বের ১২ ম্যাচে ৮ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই প্রথম দল হিসেবে কোয়ালিফাইড নিশ্চিত করে সাকিবের ঢাকা ডাইনামাইটস। গ্রুপ পর্বে  শুধু রাজশাহী কিংস এবং খুলনা টাইটান্সের বিপক্ষে জয় অধরা ছিল সাকিব-রাসেল-সাঙ্গা বাহিনীদের। কিন্তু  কোয়ালিফায়ারের প্রথম ম্যাচে মাহমাদুল্লাহ রিয়াদের খুলনাকে এক পর্যায়ে নাকানি চুবানি খাইয়ে প্রথম দল হিসেবে ফাইনালে নিজেদের দলের শক্ত অবস্থান তৈরি করার পাশাপাশি গ্রুপ পর্বে হারানো দু ম্যাচের মধুর প্রতিশোধ নেয় ঢাকা ডাইনামাইটস। অপরদিকে, গ্রুপ পর্বে ঢাকা ডাইনামাইটসের সাথে অপরাজেয় স্যামির রাজশাহী কিংসকে বিপিএল চতুর্থ আসরে ফাইনাল মহারণে হারিয়ে গ্রুপ পর্বে হারার প্রতিশোধ নেবার সাথে সাথে বিপিএল চতুর্থ আসরের শিরোপা নিজের বগল দাবা করে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

mahmudd

এর আগে ২০১২ সালে  বিপিএলের প্রথম আসরে  শিরোপার মুকুট অর্জন করে ঢাকা গ্ল্যাডিয়েটরস । ফাইনালে বরিশাল বার্নার্সের  দেওয়া ১৪০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানি রিক্রুট ইমরান নাজিরের ৭৫ এবং এনামুল হকের ৪৯ রানের সুবাদে ২৬ বল বাকি থাকতে ৮ উইকেটের সহজ জয় তুলে নেওয়ার মধ্য দিয়ে বিপিএলের প্রথম আসরের প্রথম শিরোপার অমিয় স্বাদ গ্রহণ করে মাশরাফির ঢাকা গ্ল্যাডিয়েটরস। সে ম্যাচে প্লেয়ার অব দি ম্যাচ নির্বাচিত হয়েছেন ৪৩ বলে ৬ চার ও ৬ ছক্কার সাহায্যে  ৭৫ রান করা ইমরান নাজির এবং সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

Imran Nazir.3

২০১৩ সালের ১৭ ই জানুয়ারীতে শুরু হওয়া  বিপিএলের দ্বিতীয় আসরেও  শিরোপা অর্জন করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরস।ফাইনালে চিটাগং কিংসকে ৪৩ রানে হারিয়ে ঢাকা গ্ল্যাডিয়েটরস  দ্বিতীয়বার বিপিএলে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে।  ১৯ ফেব্রুয়ারী (২০১৩) বিপিএলের দ্বিতীয় আসরে শিরোপা নির্ধারণী ম্যাচে টসে জিতে ঢাকা গ্ল্যাডিয়েটরসকে ব্যাট করতে আমন্ত্রন জানায় চিটাগাং কিংস অধিনায়ক মাহমাদুল্লাহ রিয়াদ। ব্যাট করতে নেমে এনামুল হক বিজয়ের ৫৮ এবং সাকিব আল হাসানের ৪১ রানের উপর ভরে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭২ রানের চ্যালেঞ্জিং স্কোর দাড় করায় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ১৭২ রানের পাহাড় সমান রানের বোঝা মাথায় নিতে ব্যাট করতে নেমে ১২৯ রানেই গুটিয়ে যায় চিটাগাং কিংস। ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন মোশারফ রুবেল এবং সিরিজ সেরা হয়েছেন সাকিব আল হাসান।  

rubel

বিপিএলের তৃতীয় আসর বসে ২০১৫ সালে। হ্যাট্রিক শিরোপার আশা নিয়ে বিপিএল শুরু করলেও গ্রুপ পর্বেই হোচট খায় সাকিবের ঢাকা ডাইনামাইটস।  তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই শিরোপা জয় করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ফাইনালে মাহমাদুল্লাহ রিয়াদের বরিশাল বুলসকে হারিয়ে শিরোপার আনন্দে মাতে মাশরাফির কুমিল্লা। ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন শেষ বলে চার হাকিয়ে দলকে জেতানো অলক কাপালি এবং সিরিজ সেরা হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আজহার জাইদি।

বিপিএল চতুর্থ আসরের ফাইনাল মহারণে গত ৯ ডিসেম্বর  মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা পৌনে ছয়টায় মুখোমুখি হয় ঢাকা ডাইনামাইটস ও রাজশাহী কিংস। শিরোপা নির্ধারণী এ ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রাজশাহী কিংস অধিনায়ক ড্যারেন স্যামি। এদিন টসে হেরে ব্যাট করতে নেমে লুইস ও সাঙ্গাকারার দায়িত্বশীল ব্যাটিং এ নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬০ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় ঢাকা বাহিনী। রাজশাহীর হয়ে  তিন উইকেট শিকার করেন ফরহাদ রেজা।

dhaka

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই হোচট খায় সামি বাহিনী। ইনিংসের তৃতীয় ওভারে আট বলে ৫ রান করে ওপেনার নুরুল ইসলাম সেহান আবু জায়েদের বলে রাসেলের তালুবন্দী হয়ে হতাশায় ডোবান রাজশাহী কিংসকে।  এরপর যাওয়া আসার মিছিল শুরু হলে শেষ পর্যন্ত ১০৩ রানেই গুটিয়ে যায় রাজশাহী কিংসের ইংনিস। ঢাকার হয়ে দুইটি করে উইকেট শিকার করেছেন সাকিব, সানজামুল ইসলাম ও আবু জায়েদ। ম্যাচসেরার পুরস্কার উঠেছে শ্রীলংকান লিজেন্ড সাঙ্গাকার হাতে এবং সিরিজ সেরার পুরস্কার উঠেছে মিষ্টার কুল খ্যাত মাহমাদুল্লাহ রিয়াদের হাতে।