• ক্রিকেট

অতিমানবিক মুশফিক

পোস্টটি ৫৪৭১ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

একজন খুব বাজেভাবে মুশফিকুর রহিমের সেঞ্চুরিটার অতিমানবিকতাকে অগ্রাহ্য করার চেষ্টা করে যাচ্ছিল! ভিরাট কোহলিকে নিয়েই আগাগোড়া মেতে ছিল। তা কোহলি এই মুহূর্তে বিশ্বসেরা ব্যাটসম্যান। তাতে কোন সন্দেহ নাই। কিছু বলারও নাই। কিন্তু মুশফিকের এই অপমানে আমার অবশ্যই কিছু বলার আছে। 

 

মুশফিকের সেঞ্চুরিটিকে অতিমানবীয় কেন বলা হবে? আমি জিজ্ঞেস করব কেন বলা হবেনা? ওদের অশ্বিন আমাদের মিরাজ থেকে নিঃসন্দেহে ভাল বল করে। ওদের জাদেজা আমাদের সাকিব থেকে ভালো টার্ন, বাউন্স পাচ্ছিল। লাইনও সাকিবের থেকে এই টেস্টে  ভালো ছিল! ওদের তিনজন ফার্স্ট বোলারের প্রত্যেকেই কম বেশি রিভার্স সুইং পেয়েছে। যার কিছুই আমাদের ফার্স্ট বোলাররা পায়নি। আর পেলেও ক্রমাগত শর্ট বল করে রিভার্স সুইং এর আবেদনটাই নষ্ট করে দিয়েছে। ওদের ফিল্ডিং, কিপিং, ক্যাচিং সর্বোপরি ক্যাপ্টেন্সি আমাদের থেকে বহুগুণে ভালো হয়েছে। খেলার শুরুতে আমাদের চারটা উইকেট পরে গিয়েছে। দেড়দিন কিপিং করে, সম্পূর্ণরূপে ফিট না হয়েও, উপর্যুক্ত এতগুলা সীমাবদ্ধতার মাঝেও মুশফিক খেলে গেছে। টেল এন্ডারদের নিয়েও লড়াই চালিয়ে গেছে। তো এইটাও কি একটা প্রেশার না? এই ইনিংসটি যদি আপনার অতিমানবীয় মনে না হয়, দিনশেষে আপনার চোখে যদি শুধুমাত্র কোহলির বিরাট মায়াঞ্জনটুকুই মেখে থাকে, তো অতি দুঃখের সাথেই বলতে হয়, আপনাদের মত সমর্থকরা আছে বলেই মুশফিকের মত খেলোয়াররা ভাঙ্গা আঙুল, জমে যাওয়া পায়ের পেশী নিয়েও একপায়ে ক্রিজে দাঁড়িয়ে যায়। বল মাথায় লেগে মাঠে পরে কাতরাতে থাকলেও হাসপাতাল থেকে আবার ফিরে এসে ব্যাটিং এ নামতে চায়। কারণ মুশফিকরা জানে, দেশের জন্য মাঠে জানটা দিয়ে এলেও কিছু সমর্থকের কাছে তা কখনই অতিমানবীয় মনে হবেনা। কখনই না!

 

হ্যাঁ কথাটা যদি কেউ মুশফিকের ক্যাপ্টেন্সি অথবা কিপিং নিয়ে বলত তাহলে আমি অবশ্যই একমত হতাম। সে ব্যাটসম্যান হিসেবে যতটা ভালো, কিপার এবং ক্যাপ্টেন হিসেবে ততটাই খারাপ! তো এতে তো তার কোন দোষ দেখিনা! আর এটা আহামরি কোন নতুন কথাও না! তা আমাদের টিম ম্যানেজমেন্টের একচ্যুয়াল কাজটা কি? তারা দলের জন্য যোগ্য কিপার, ক্যাপ্টেন সিলেক্ট করুক, তাইলেই তো হয়! মুশফিক নিজ থেকে দায়িত্ব না ছাড়লেও ক্ষমতার কলকাঠি তো তাদেরই হাতে তাইনা!

 

তাই বলি কি, ভালোকে যদি আপনারা ভালো বলতে না ই পারেন, তাহলে খারাপকে খারাপ বলার অধিকারও কি আপনাদের থাকা উচিৎ? আলোচনা, সমালোচনা অবশ্যই গ্রহণযোগ্য। হারামিপনা কখনোই না!