• ক্রিকেট

ইচ্ছার বিরুদ্ধে কিপিং ছাড়ছেন মুশফিক

পোস্টটি ৫০৩৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন শ্রীলঙ্কায় । ৭ই মার্চ টেস্ট ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজ। শ্রীলঙ্কায় পৌছানোর পরেই টিম ম্যানেজমেন্ট থেকে দুঃসংবাদ এলো মুশফিকুর রহিমের জন্য। ম্যানেজমেন্টের সিদ্ধান্তে কিপিং থেকে সড়ে দাড়াচ্ছেন মুশফিক। 

 

 

 

 স্টাম্পের পিছনে সময়টা মোটেও ভালো যাচ্ছেনা মুশফিকের। নিউজিল্যান্ড সিরিজের পর ইন্ডিয়ায় অনুষ্ঠিত একমাত্র টেস্টে সমালোচনার তুঙ্গে ছিলো মুশফিকের উইকেটকিপিং। ক্যাচ মিস,স্টাম্পিং মিস তো ছিলই। অনেকে তার অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তুলে ফেলেছিলো। সবার মুখ বন্ধ করে দিয়ে তিনি বলছিলেন তিনি এখন যেমন আছেন ঠিক তেমনি থাকবেন। কোনো কিছু থেকেই সড়ে দাড়াচ্ছেন না তিনি, এমনই ইংগিত দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ম্যানেজমেন্টের সিদ্ধান্তে কিপিং গ্লাভস খুলে রাখতে হচ্ছে তাকে । 

 

 

 

এর আগেও বিভিন্ন কারনে কিপিং ছাড়তে হয়েছে মুশফিককে। তবে সেটি স্থায়ীভাবে নয়। চোট কিংবা বিশ্রামের কারনেই তার বিকল্প উইকেটকিপার খুজতে হয়েছে দলকে। তার ক্যারিয়ারের ৫২ টেস্টের মধ্যে ৪৭টিতেই দলের মূল উইকেটকিপার ছিলেন তিনি।

 

 

 

মুশফিকুর রহিমের দীর্ঘ  'কিপিং অধ্যায়' অবশেষে শেষ হচ্ছে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে শুধু দলের অধিনায়ক এবং অভিজ্ঞ ব্যাটসম্যানের দায়িত্বে দেখা যাবে তাকে। এই সিরিজে স্টাম্পের পিছনে দেখা যাবে উইকেটকিপার-ব্যাটসম্যান লিটন দাসকে ।

 

 

 

অবশ্য কিপিং ছাড়ার দুঃখের মধ্যে সুখও খুজে নিতে পারেন তিনি। টেস্টে চার নম্বরে ব্যাটিং কর‍তে দেখা যাবে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেটকিপিং করা মুশফিককে। 

 

 

 

শ্রীলঙ্কায় সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, 'দলের ভালোর জন্য যেটা দরকার, আমি সেটাই করব।' তার অন্য বক্তব্যে ব্যাপারটি পরিস্কার হয়েছে ম্যানেজমেন্টের সিদ্ধান্তে তিনি কতটা নাখোশ, 'ম্যানেজমেন্ট যখন সিদ্ধান্ত দিয়েছে, সেটা তো মানতেই হবে।'

 

 

 

গতকাল থেকে শুরু হওয়া দুই দিনের প্রস্তুতি ম্যাচে উইকেটকিপার-ব্যাটসম্যানের দায়িত্বে দেখা গেছে লিটন কুমার দাসকে। প্রস্তুতি ম্যাচে মুশফিক নেমেছেন চার নম্বরে। দুই চারের সাহায্যে ২১ রান করে চামিকা কারুনারাত্নের বলে আউট হয়েছেন মুশফিক । 

 

 

 

২০০৭ সালে উইকেটকিপার হিসেবে মুশফিকের আন্তর্জাতিক আভিষেক এই শ্রীলঙ্কাতেই। এই সিরিজে ব্যাটিংয়ে আরো বেশি মনযোগী দেখা যাবে সদ্য বিদায়ী উইকেটরক্ষক মুশফিকুর রহিমকে ।

 

 

 

টেস্টে দুই দলের ১৬ দেখায় ১৪টিতেই জিতেছে শ্রীলঙ্কা। বাকি দু'টি ড্র হয়েছে।