X
GO11IPL2020
  • ক্রিকেট

স্পিন যজ্ঞ এবং বর্তমান স্পিন সংকট।

পোস্টটি ৬৫২৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।
স্পিনার যজ্ঞ :
 
বাংলাদেশের স্পিন আক্রমন শুরু করেছিল এনামুল হক মনি ( বর্তমানে আম্পায়ার হিসাবে দেখা যায়)।
মোঃ রফিক কে টপকে প্রাধান্য পেত মনি। সাটামাটা মানের স্পিনার অভিজ্ঞতায় এগিয়ে থাকত। পরে মনির ইনজুরিতে দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে টেস্টে সুযোগ পেয়ে ৬ উইকেট নিয়ে মনিকে টপকে যান রফিক।মনি আর সুযোগ পাননি ।রফিক হয়ে যান সর্বেসর্বা । এভাবেই চলছিল।
এরপর আরেক বামহাতি মান্জারুল ইসলামের রানার (অকাল প্রয়াত )আগমন।এ পর্যন্ত বামহাতিদের দখলে পুরো রাজত্ব।
প্রথম ডানহাতি অফস্পিনার বলা যায় ফাহিম মুন্তাসির সুমিতকে। সুমিতের কাছে প্রত্যাশা ছিল পরিপূর্ন ডানহাতি স্পিনারের দায়িত্ব নেবার।কিন্তু ব্যর্থ তিনি।অবশ্য কিছু ডানহাতি স্পিনার ছিল যারা পার্টটাইম হিসাবেই।নাইমুর রহমান দুর্জয়,মিনহাজুল আবেদিন নান্নু, সানোয়ার হোসেন( ভাল অফ স্পিনার ধরা যায়), অলোক কাপালি, মোঃ আশরাফুল।এরপর ডেভ হোয়াটমোর খুজে আনেন ডানহাতি অফস্পিনার জামাল বাবুকে।কিন্তু লাভ হলো নাহ।
এই শেষ, এরপর পুরো স্পিন বিভাগ বাহাতি স্পিনারের দখলে।আবদুর রাজ্জাক রাজ দায়িত্ব বুঝে নেন রফিকের কাছ থেকে।মাঝে দুর্ভাগা এনামুল হক জুনিয়র কে নিয়ে বিশেষ কিছু বলার প্রয়োজন পড়েনাহ ।রাজ্জাকের পর মোশারফ হোসেন রুবেল, ইলিয়াস সানি, সরোওয়ার্দি শুভ,আরাফাত সানি আসা যাওয়া করেন।আর সাকিব আল হাসান তো পুরো স্পিন বিভাগের প্রতিনিধি হয়ে গেছেন ইতিমধ্যে।
তাইজুল ইসলাম ও স্পিন ঝলকানি দেখিয়ে যান এবং আরও কিছু বাকি তার ক্ষমতা দেখানোর ।মাঝে মাহামুদউল্লাহ রিয়াদ ডানহাতিদের হালকা প্রতিনিধত্ব করেন, নাসির হোসেন, নাইম আহমেদ, শুভাগত হোম চৌধুরিও ছিলেন।আর সোহাগ গাজীকে ডানহাতি অফস্পিনার হিসাবে আলাদা করে বিশেষ সম্মান দিতেই হবে। জুবায়ের হোসেন লিখন প্রথম স্বীকৃত ডানহাতি লেগ স্পিনার আছেন কিছু না লেখা স্পিন যাদু দেখানোর অপেক্ষায়। এরপর আসেন তানভীর হায়দার এর সু্যোগ, বয়স্ক হয়েও তার স্পিন দক্ষতা প্রমানে সফল হন নি তিনিও।
আর তরুন মেহেদি হাসান মিরাজ কে নিয়ে সামনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের স্পিন আক্রমণ । কিন্ত দিন শেষে আক্ষেপ থেকেই যায় স্পিন এর রাজত্ব করা দল এখন স্পিনার সংকটে। ভালো একজন স্পিনার এর অভাব এখন বাংলাদেশে প্রকট।তরুন দের মধ্যে স্পিন আগ্রহ ও কি কমে যাচ্ছে আর কমে গেলেও তা বাড়ানো এর জন্য উদ্দ্যোগ নেওয়া সময়ের দাবি।