• ফুটবল

মেসি উত্তম বলে রোনালদো অধম হবে কেন?

পোস্টটি ১২৮৩৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

মেসিকে "সেরা" বলা যত সহজ, রোনালদোকে "সেরা না" বলা তার চায়তে কঠিণ।

ইউসিএলের মাদ্রিদ ডার্বির প্রথম লেগের আগে একটা নিউজে দেখলাম বার্সা কিংবদন্তি জাভি হার্নান্দেজ বলেছেন, ক্রিশ্চিয়ানো অসাধারণ কিন্তু তার (সেরা হতে) একটাই বাঁধা, মেসি। মেসি আসলেই কি রোনালদোর গ্রেটেস্ট হওয়ার পথে কোন বাধা কিনা সেটা এত সহজে বলে দেওয়ার বিষয় এখন আর আছে কিনা সেটা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে । 

মেসির খেলার যে স্টাইল সেটা দেখলে প্রতি দশজনে কম হলেও ৬ জন লোক ওকে ভোট দিবে। এটা অস্বীকার করার উপায় নাই যে মিডফিল্ড থেকে ড্রিবল করে প্রতিপক্ষের চার পাঁচ জন প্লেয়ারকে পরাস্ত করে গোল দেওয়াটা ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য। আমার কাছে স্কিল দিয়ে প্লেয়ার বিট করার মধ্যে ফুটবলের ৭০ ভাগ সৌন্দর্যই নিহিত আছে বলে মনে মনে হয়। মার্সেলো যখন তার পায়ের যাদুতে প্রতিপক্ষ প্লেয়ারকে বোকা বানায় তখন কার না ভাল লাগে। আবার জিদান যখন তার স্পেশাল ৩৬০ টার্ন নিয়ে প্লেয়ারকে দিগভ্রান্ত করে ফেলত তখন এর চেয়ে মায়াবী আর কিছু হতে পারে বলে মনে হতোনা। কিংবা রোনালদিনহোর সিল্কি স্কিলগুলার কথাও কি বাদ দেয়া যায়? আর এই প্লেয়ার বিট করার কাজটা যদি মুহুর্তের মধ্যে কয়েকবার করা যায় তখন সেটা যেকারো চোখ কপালে তুলতে বাধ্য। ফুটবল ইতিহাসের সেরা গোলগুলার তালিকাতে দেখবেন বেশিরভাগ গোলই সলো রানে করা গোল। ইতিহাসের সেরার লিস্টে থাকা বেশিরভাগ প্লেয়ারই এই কাজে দক্ষ; সলো রানে গোল করা না, স্কিলের মাধ্যমে প্লেয়ার বিট করার কথা বললাম। এমনকি যেসব ডিফেন্ডাররা সেরার লিস্টে আছে তারাও এই কাজে সুপেরিয়র বাকিদের চায়তে। বল পায়ে ধরে রাখা এবং ধরে রেখে সামনে এগিয়ে যাওয়া এই দুইটা স্কিল যদি কোন প্লেয়ারের থাকে তাহলে সে প্লেয়ার যেকোন ডিফেন্সকেই অন্যের সাহায্য ছাড়া একা গুড়িয়ে দিতে পারে। মেসি সেই কাজটা বছরের পর বছর করে যাচ্ছে। ওর ক্যারিয়ারের একেবারে শুরু থেকেই প্রতি সিজনেই মিনিমাম একটা হলেও একক নৈপুণে দেয়া গোল আছেই। বাস্তবতা হচ্ছে মেসির মতো এত বেশি সলো রানে গোল ইতিহাসের অন্য কোন প্লেয়ারের আছে কিনা ভালই সন্দেহ আছে। আর মেসির এই স্কিলের সুবিধা নিয়ে বার্সার বাকি প্লেয়াররা কত গোল করেছে সেটা গবেষণার বিষয়। মেসিকে আটকাতে গিয়ে প্রায় সময়েই প্রতিপক্ষের ডিফেন্স ইউনিট একজায়গায় জড়ো হয়ে যায় এবং অন্য একটা পাশ খুব সহজেই ফাঁকা হয়ে পড়ে - মেসি এতটা কম্পলিট যে তার পা থেকে আসা পাসগুলাও হয় অনেক সুক্ষ ও নিখুত। মেসি একই সাথে স্ট্রাইকার এবং প্লেমেকার। আমি ব্রাজিলের ফ্যান হয়েও এসব স্কিলের দিক থেকে ওর চায়তে কার্যকরী প্লেয়ার পেতে হিমশিম খাইসি। ব্রাজিল বাদ দেন, মেসির রেফারেন্স হিসেবে ম্যারাডোনাকেও পাশে রাখেন। অনেক ম্যারডোনা ভক্ত তাকে মেসির চায়তে বেটার ড্রিবলার বলতে পারেন, যদিও ব্যাবধানটা উনিশ বিশ, কিন্তু মেসি ম্যারাডোনার চায়তে বেটার স্কোরার - এটা নিয়ে কোন সন্দেহ ণেই। ম্যারাডোনা, রোনালদিনহো, জিদান - ইনারা খুব স্কিলফুল মিডফিল্ডার ছিলেন, মেসির মতো স্কোরার ছিলেন না। একটা ম্যাচে ইম্প্যক্ট চিন্তা করলে এদের যেকোন একজন প্লেয়ারই যথেষ্ট একটা ম্যাচ জিতে নিয়ে যেকোন প্রতিপক্ষের বিপক্ষে। স্কিলের দিক মেসি এদের লেভেলের গিফটেড এবং ইফেক্টিভ বলেই মেসি যে সর্বকালের সেরাদের একজন সেটা নিয়ে খুব বেশি ভাবাভাবির প্রয়োজন পড়েনা। এখন মেসির কোন ভক্ত কিংবা কোন নীরপেক্ষ কেউও যদি বলে ফেলেঃ অন্য কেউ না, মেসিই সর্বকালের সেরা - বাকিরা দ্বিতীয়, তাহলেও তার কথায় ভুল থাকবেনা, কারণ মেসি সেই স্বীকৃতি ডিজার্ভ করে। সহজ কথা মেসি তার খেলোয়াড়ি জীবনের প্রথম দিন থেকেই সর্বকালের সেরা হওয়ার প্রসপেক্ট হিসেবেই খেলেছে এবং সে সফল।

কিন্তু রোনালদো কি অসফল? গত পাঁচ বছরের পরিসংখ্যান বিবেচনা করলে রোনালদো কয়টা ক্রাইটেরিয়াতে পিছিয়ে থাকবে মেসির চেয়ে? ধরুন, ড্রিবল সংখ্যাতে মেসি এগিয়ে থাকলেও, এরকম আরো অন্য স্কিলে রোনালদোও ভালই এগিয়ে থাকবে। দলের জন্য রোনালদো কি মেসির চেয়ে একটুও কম গুরুত্বপুর্ণ কিংবা কম ডেডিকেটেড? তাহলে সর্বকালের সেরা একজন প্লেয়ারের সাথে একই তালে প্রতিযোগীতা করেও কেন রোনালদোকে সর্বকালের সেরা বলা যাবেনা?  আসলে রোনালদোকে সেরা বলতে না চায়লেও,  সহজে বলে দেয়া যায়না যে সে সেরা না। 

চ্যাম্পিয়ন্স লীগের সেমিতে হ্যাট্রিক পুর্ণ করার পর ধারাভাষ্যকার মুখে বের হলো, how does he do it? ২য় গোলটা বাদে বাকি দুইটা গোল যেকেউই করতে পারে। কিন্তু তারপরও গোলগুলা রোনালদোই করে। ও কিভাবে এই কাজটা করে? রোনালদো যেভাবেই করুক না কেন রোনালদোর এরকম ম্যাচের পর ইউরোপের ট্যাবলয়েডে রোনালদোকে সর্বকালের সেরা বলে কোন শিরোনাম হয়না যেমনটা মেসির এল ক্লাসিকোর পারফর্মেন্সের পর হয়েছিল। অথচ তার এক সপ্তাহ আগেও জুভেন্টাসের সাথে গোলহীন থেকেছে মেসি। তার পাস থেকেও কোন গোল হয়নি। কিন্তু রোনালদো ঠিকই ট্যাপিন করে বায়ার্নকে উড়িয়ে দিল। দুইবছর আগেও বোয়াটেংকে হিপনোটাইজ করে মেসির গোল দেয়াটা অনেক কদর পেয়েছিল, কিন্তু নয়্যার দুপায়ের ফাঁক দিয়ে বলকে পাঞ্চ করে গোল দেয়াটা অতটা লাইমলাইটে আসেনা কিংবা ২য় লেগে করা রোনালদোর হেডারটা কখনো সর্বকালের সেরা গোল হওয়ার রেসে থাকেন। আর এটাই রোনালদো। ট্যাপিনে অনেকে গোল দেয়, হেডে অনেকেই গোল দেয় কিন্তু রোনালদোর মতো করে কেউ পারেনা। মেসি যেমন সলো গোলের সংখ্যায় ম্যারাডোনা, দিনহো কিংবা "আসল" রোনালদোদের চেয়ে ঢের এগিয়ে তেমনি রোনালদোও লং রেঞ্জ গোলের দিক দিয়ে এদের সবার চায়তে এগিয়ে। মেসির মতো মুহুর্তে চার পাঁচজন কে ড্রিবলে হারিয়ে রেগুলার গোল দিতে না পারলেও ঠিকই ইউসিএল এ মেসির আগেই ১০০ গোলের মাইল্ফলক পেরিয়ে গেছে রোনালদো, অথচ কোন এক সময় তাদের গোলের ব্যাবধান ১৫ এর চেয়ে বেশি ছিল। রোনালদো একই সাথে পাওয়ার হিটার, উইঙ্গার এবং স্ট্রাইকার। সন্দেহাতিতভাবেই সেরা হেডার। আর রোনালদোর ড্রিবলিং স্কিল খারাপ সেটা বলা যাবেনা। অর্থাৎ স্কিলমুভে প্লেয়ার বিট করার ক্ষমতা রোনালদোরও আছে। তাহলে কি দাড়ালো, রোনালদোর দিনহোর মতো স্কিল আছে কিন্তু দিনহোর মতো সিল্কি না। রোনালদোর ইতিহাসের যেকোন সেরা স্ট্রাইকারের মতো স্কোরিং এবিলিটিও আছে। রোনালদো আবার ফ্রিকিকেও বেস্ট লেভেলের। তাহলে, কি কারণে রোনালদোকে সর্বকালের সেরা বলা যাবেনা? আর জাভির মতে মেসি নাকি রোনালদোর সেরা হওয়ার পথে বাধা। আমিতো দেখছি উলটা মেসিই রোনালদোর সেরা হবার পথকে সহজ এবং আরো গ্রহণযোগ্য করে তুলেছে। মেসির পাশাপাশি খেলার কারণেই বুঝা যায় রোনালদোর স্কিলও মেসির মতো সমান এফেক্টিভ বা কোন কোন ক্ষেত্রে বেটার। অর্থাৎ রোনালদোর রেফারেন্স হচ্ছে মেসি এবং নিসন্দেহে রোনালদো মেসির চেয়ে পিছিয়ে নাই।

রোনালদোর আরেকটা সুনামও আছে, ম্যারাডোনার মত জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার মতো খেলোয়াড়ী গুণাবলীও প্রদর্শন করেছে ইতমধ্যে।  জাতীয় দলের ক্ষেত্রে মেসি আর রোনালদোর স্থান ঠিক উলটা। মেসি আর্জেন্টিনার হয়ে অনেক গোল করে গেলেও কেন জানি মেসিকে জাতীয় দলে রোনালদোর চায়তে সেরা বলা অনেক সময় কঠিণ হয়ে যায় । অর্থাৎ এই জায়গাতে রোনালদোকে যত সহজে সেরা বলে ফেলা যায় মেসিকে তত সহজে সেরা "না" বলে দেয়া যায়না। এর জন্য অবশ্যই রোনালদোর ইউরো জয়ই মুখ্য ভূমিকা পালন করেছে । কিন্তু মেসির কৃতিত্বকে  কি তাই বলে ছোট করা যাবে ? রোনালদো কিন্তু কখনো বিশ্বকাপের ফাইনালে দলকে নিয়ে যেতে সমর্থ হয়নি । তাছাড়া তিন বছরের মধ্যে তিনটি কাপের ফাইনালে উঠানোর কৃতিত্ব মেসির আছেই । কিন্তু মেসির ড্রিবলিং ক্ষমতা যেমন সবাইকে সম্মোহিত করে ফেলে তেমনি এক্ষেত্রে রোনালদোর এক ইউরো জয়ও ভুলিয়ে দেয় মেসি আর্জেন্টিনার হয়ে কি কি করেছে ।