• ক্রিকেট

কেন কাজ করছে না মুস্তাফিজের কাটার?

পোস্টটি ৮৯১৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

mustafizur-759মুস্তাফিজের বোলিং এর মূল শক্তি অফ কাটার। কিন্তু ইদানীং সময়ে তার বোলিংএ এই কাটারের কার্যকারিতা দেখা যাচ্ছে না।চ্যাম্পিয়ন ট্রফিতে চার ম্যাচে মাত্র ১ উইকেট,স্ট্রাইক রেট ১৭৪,ইকোনমি রেট ৬.৩১। এ সম্পর্কে দেশীয় কোচ এবং তার সতীর্থ্যরা অনেকেই অনেক কারন উল্লেখ করেছেন। সব মিলিয়ে তার বিবর্ণ বোলিং এবং কাটারের কার্যকারিতা হারানোর কারন গুলো হল-

১.কন্ডিশন ও পিচ-

মুস্তাফিজের কাটার অনেকটাই কন্ডিশন নির্ভর। বাংলাদেশ বা উপমহাদেশের উইকেটে কাটার বেশি কার্যকর। চ্যাম্পিয়ন ট্রফিতে পিচ থেকে সে তেমন কোন সুবিধা না পাওয়ায় বোলিংটা বিবর্ণই ছিল।

২.বোলিংএ বৈচিত্র আনার জন্য-

কোন বোলারকে আন্তর্জাতিক ক্রিকেটে টিকে থাকতে হলে দরকার একাদিক ডেলেভারি সমৃদ্ধ বৈচিত্র বোলিং। মুস্তাফিজকে তাই ইদানীং শিখতে হয়েছে একাধিক ডেলেভারি,যা অনেক ক্ষেত্রে কাটারকে অকার্যকর করার জন্য দায়ী।

৩একশন পরিবর্তন করার জন্য-

ইনজুরিতে পরার আগে তার বোলিং একশন যেমন ছিল এখন অনেকটাই পরিবর্তন হয়েছে। অনেকে মনে করেন এটাই তার বিবর্ণ বোলিং এর অন্যতম কারন।

৪.অতিরিক্ত চাপের কারনে-

প্রাকটিস করার সময় বোলার কে একটা বিশেষ ডেলেভারিতে জোর দিয়ে শেখানো হয় এবং সেটা ম্যাচে ব্যাবহার করতে বলা হয়। মুস্তাফিজ এই চাপ নিয়েই বোলিং করেছে,যার কারনে তাকে হাফভলি ধরনের ডেলেভারি দিতে দেখা গেছে। ফলে সে হয়েছে অন্যতম খরুচে বলার।

৫.ফর্মহীনিতা-

ফর্ম ক্রিকেটের একটি গুরুত্ব পূর্ণবিষয়। অনেক ক্রিকেটারই অনেক সময় ফর্মহীনতায় ভুগে। তাই হতে পারে মুস্তাফিজ তার ফর্মে নেই। কিন্তু একটি প্রবাদ আছে,"form is temporary but class is permanent " আশা করি সে অতিদ্রুত তার স্বরুপে ফিরে আসবে।