• ফুটবল

ভালভার্দেই কি সঠিক কোচ কিনা বার্সেলোনার জন্যঃ

পোস্টটি ৫০৩৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আমি মূলত ডর্টমুন্ড ফ্যান। লা লিগাতে মাদ্রিদস্তা বলা যায়। অনেকদিন ধরেই একটা কথা চলছে নেক্সট সিজনে বার্সার লাইন আপ কেমন হতে পারে , তাদের প্লেয়িং স্টাইল কেমন হতে পারে। তো আমার এই লেখাটি এই সব এর উপর ভিত্তি করে লেখা। আর হা এর পুরোটাই আমার ব্যক্তিগত মতামত। হতেও পারে আবার নাও হতে পারে। সো আশা করি পারসোনালি কেউ নিবেন না ।

ভালভার্দে কে নিয়োগ দেওয়ার আগে আমাদের প্রথমে জেনে রাখা জরুরী বার্সা কেন এমন একটা কোচকে নিয়োগ দিল যে কিনা বার্সারই বড় সমালোচক। বার্সার ইতিহার ঘাটলে দেখা যায় তাঁদের কোচ গুলো তাঁদের ক্লাবের ফিলোসফিই বহন করে। ভালভার্দে ক্রুয়ফের অধীনের খেলা একজন প্লেয়ার যে কিনা সে সময়ের  বার্সার ইউরোপিয়ান আর কোপা দেল রে টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য এবং তার অনেক কিছু ক্রুয়ফ গার্দিওলার থেকে শিখা। তার একটা বড় ক্রেডিলিটিবিলিটি হল তার ক্যারিয়ারে জমাট বাধা ডিফেন্স। অলিম্পিয়াসে তার অধীনকালে প্রথম সিজনে গোল খায় মাত্র ১৪ টি অথচ তার আগের সিজনে ও তারা গোল খায় ২৭টির মত(হিসাবে ভুল থাকতে পারে)। আর এর ফলেই তারা লীগ জিততে সক্ষম হয়। স্প্যানিশ লিগেও সে তার জমাট বাধা ডিফেন্স ধারা বজায় রাখে। যে বিলবাওবিয়েলেসার আমলে ৬৫ গোল খেয়েছিল তারাই কিনা ভালভার্দের আমলে খেল মাত্র ৩৯ টি ? বিশ্বাস করা যায়।। আর বার্সার বর্তমানে মূল সমস্যাই হল ডিফেন্স। সো ভালভার্দে আসলে ডিফেন্স যে উন্নত হবে তা নিসন্দেহে বলা যায়।

সো ভালভার্দের অধীনে কোন ফরমেশনে খেলতে পারে বার্সা?  অনেকেই বলছে ৪-৩-৩ । এইটা কাগজ কলমে থাকতে পারে। ভালভার্দের ফেভারিট ফরমেশন হল ৪-২-৩-১। এতে ডিফেন্সিভ স্টাকচারটা অর্গানাইজ হয়। এবং আমিও ব্যক্তিগতভাবে মনে করি বার্সালোনার মত টিমে ৪-২-৩-১ অথবা ৪-৪-২ এই বেশি কার্যকর। আর দুইটা ফরমেশনেই যে মেসি ফ্রী রোল পাবে তা বুঝার জন্য ফুটবল বোদ্ধা না হলে ও চলবে । ভালভার্দের সুইচ ফ্ল্যাঙ্ক করতে খুব পছন্দ করে। সে হিসেবে আমার মনে হয় আলবা আর রবার্তো থেকে প্রচুর ক্রস এই সিজনে আশা করা যায়। (রবার্তোকে চুস করার কারণ এই মুহুর্তে বার্সার স্কোয়াডে কোন প্রপার রাইট ব্যাক নাই)।  আর মিডলে ঢুকার ক্ষেত্রে সে ফলস ৯ ট্যাকটিসের উপর নির্ভরশীল। আর এইটার জন্য মেসি ছাড়া কোন গতি নাই । আমার কেন জানি মনে হচ্ছে এই সিজনে মেসি অনেক গোল করতে পারে। যাই হোক,তার আরেকটা বড় গুণ হল সে কর্নার ট্যাকটিস ফলো করে। ফুটবলে সম্ভবত সব থেকে ওল্ড এবং কার্যকরী ট্যাকটিস। রিয়াল মাদ্রিদের গত সিজন সাকসেসের বড় একটা কারণ এই কর্নার ট্যাকটিস।

প্রশ্ন আসতে পারে সবার মনে ৪-২-৩-১ এ খেললে সম্ভাব্য লাইন আপ কি হতে পারে। আমার মতে বুসকেটসের সাথে আমরা গোমেজকে দেখতে পারব । যে খেলাতা বিল্ড করবে আর সার্জি পি হাই আপ এ যাবে। বিল্ডের আপের সময় ফরমেশন হতে পারে ৩-৩-২-২। সেক্ষেত্রে উইঙ্গাররা নিচে নেমে এসে খেলা বিল্ড করতে সাহায্য করবে আর উইংব্যাকরা পিচ হাই আপে যেতে পারবে + মাঠের ফুল ওউয়াইড ইউস করতে পারবে । সো এই নিয়মে একজন উইঙ্গার সাইডলাইনে ঘেষে দাঁড়াবে। ফলে অন্য উইঙ্গার উইংব্যাককে স্পেস দেওয়ার জনে নিচে ইনে ঢুকবে। এইটা তখনই হবে যদি মিডফিল্ডাররা ডিপে অবস্থান করে আর যদি মিডফিল্ডাররা সেন্ট্রালে এসে যায় উইঙ্গাররা সাইডলাইনে অপেক্ষ করবে এটাক দেওয়ার জন্য। আর আমার মতে এইটাই হতে পারে তাঁদের এটাকিং ফরমেশন।

ভালভার্দে বিখ্যাত তার ডিফেন্সিভ স্টাকচারের জন্য। সো কেমন হতে পারে বার্সার ডিফেন্স। নিজেদের অর্ধে ভালভার্দে ৪-৫-১ ডিফেন্সিভ স্টাকচার ফলো করে আর প্রতিপ্রক্ষের অর্ধে ৪-২-২-২। প্রসিংটা হয় ম্যান ওরিয়েন্টেড। আর প্রেসিংটা এমন ভাবে করা হয় যাতে প্রতিপক্ষ সাইডলাইনে খেলতে বাধ্য হয় । আর এই প্রেসটা করা হয় উইঙ্গার দিয়ে । প্রতিপক্ষের উইঙ্গার যদি বল পায় দ্যান ডাবল টিম করে বল কেড়ে নেওয়া হয়। নিজেদের অর্ধে তারা জোনাল প্রসিং এই বেশি সাচ্ছন্দ্য বোধ করে :D আর ভালভার্দের প্রসিং এর একতা মজার দিক হল তারা কখনো প্রতিপক্ষকে হাইলি প্রেস করে না। তাঁদের প্রেসিং করার লক্ষই থাকে সাইডলাইন ক্রাউডেড করা। এন্ড এইটাতেই ভালভার্দে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। চ্যাম্পিয়ন্সলিগে জুভে আর বার্সার খেলার করা মনে আছে যেখানে জুভে বার্সাকে বারবার ফোর্স করতেছিল লেফট উইং দিয়ে খেলার জন্য যে দিকে ম্যাথিউস আছে। :D ট্যাকটিসটা অনেকতা এই রকম।

সো এই ট্যাকটিসের কি কোন দূর্বল দিক নেই ? মাদ্রিস্তা হয়ে আমার জন্য সুখবর হল আছে। :D আই মিন এইটা নিয়ে ভালভার্দেকে আরো কাজ করা লাগবে । দুইটা পুরোনো ক্লাবেই সে সেইম মিসটেইক করছে।যেহেতু তার প্রেসিংটা হয় ম্যান অরিয়েন্টেড। প্রতিপক্ষে কোন ফ্রী রোল প্লেয়ার থাকলে তারা তাকে মার্ক করতে সমস্যায় পড়ে যায়। কারণ ফ্রী রোল প্লেয়ার পিচের যে কোন জায়গায় নেমে আসতে পারে আর তাকে ফলো করে যে কেউ যে কোন জায়গায় নেমে আসতে পারবে না । আর যদি একবার নেমে আসে ফ্রী রোলার তখন সে বিল্ড আপে সাহায্য করতে পারে কারণ সিচুয়েশন হয় তখন ১ বনাম ২।

পরিশেষে আমার মনে হয় নেক্সট সিজনে বার্সা এমন ভাবেই খেলতে পারে।তার প্রথম সংবাদ সম্মেলনের উক্তি দিয়েই শেষ করি যখন তাকে জিজ্ঞাস করা হয়েছিল বার্সাতে কই রকম প্লেয়িং স্টাইল তার থেকে আশা করা যায়। “আমাকে ক্লাবের স্টাইল এর সাথে এডাপট হবাটা জরুরী। বার্সার ট্রেডিশন আছে ৪-৩-৩ তে খেলার। রিসেন্টলি তারা ৩-৪-৩ তে ও খেলেছে। বাট আমি মনে করি না এই গুলা খুব জরুরী। আমাদের প্রথম কাজ হবে, বল কন্ট্রোল করা।“ এই উক্তি দিয়ে মোটামুটি ইঙ্গিত দিয়ে রাখল বার্সা পজিশনাল ফুটবলই খেলবে। :D